ল্যাকমে ফ্যাশন উইকে দ্বিতীয় দিন ছিল সুতি পোশাকের

ল্যাকমের মঞ্চে ঝড় তুললেন ভারতীয় অভিনেত্রী ম্রুনাল ঠাকুর
ল্যাকমের মঞ্চে ঝড় তুললেন ভারতীয় অভিনেত্রী ম্রুনাল ঠাকুর

২২ গজের মধ্যে অনেক দাপট দেখিয়েছেন ভারতীয় ক্রিকেটার হার্দিক পান্ডিয়া। এবার তিনি ল্যাকমের মঞ্চে ঝড় তুললেন। না, ব্যাটে–বলে নয়। অমিত আগরওয়ালের ডিজাইন করা পোশাকে তিনি মঞ্চ মাতিয়ে দেন। ‘ল্যাকমে ফ্যাশন উইক উইন্টার/ফেস্টিভ ২০১৯’-এর প্রথম দিনের প্রথম রাতের শেষ আয়োজন ছিল অন্য রকম।

প্রতিবারের মতো এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের দ্বিতীয় দিন ছিল সুতি পোশাকের দখলে। এই দিন ভারতের মাটির সঙ্গে আধুনিকতার সংমিশ্রণে জন্ম নিয়েছে ফ্যাশনের নতুন ধারা। এদিন ল্যাকমের আঙিনায় প্রথম পা রাখলেন দুই মাটির মানুষ। পেশায় তাঁরা কৃষক। মধ্যপ্রদেশের চিন্দওয়াড়া গ্রামের অংকুশ পাতিল আর সংগীতা কুমারী জৈবিক পদ্ধতিতে তুলা চাষ করেন। স্নাতক উত্তীর্ণ অংকুশ সবাইকে আহ্বান করেন রসায়নকে বর্জন করে জৈবকে হাতিয়ার করার। এদিন যেহেতু ‘সাসটেইনেবল ফ্যাশন ডে’, তাই প্রতি ডিজাইনারের আয়োজনে মিশে ছিল সোঁদা মাটির গন্ধ।

খাদি ইন্ডিয়া আয়োজিত শোতে ডিজাইনার অনুজ ভুটানি খাদিকে হালফ্যাশন ট্রেন্ডে পরিবেশন করেন। তাঁর ডিজাইনের সুতির গ্যালেন্স প্যান্ট, ট্রাউজার, ওয়ান পিস, ফুল স্লিভ জ্যাকেট, লিনেনের শার্ট পরে র‍্যাম্পে হাঁটেন মডেলরা। খাদি সিল্কের হালফ্যাশনের পোশাকও ছিল তাঁর নজরকাড়ার মতো। তবে তরুণ এই ডিজাইনারের খাদি সিল্কের সোনালি রঙের শাড়ি ছিল অভিনব।

থ্রি-এর পল্লবী ধিওয়ানির পরিবেশনার মধ্যেও ছিল অভিনবত্ব। পিংক-ধূসর রঙের মিশ্রণে তিনি পোশাকে বৈচিত্র্য আনেন। শর্ট কুর্তা, প্যান্ট, কোটের নানান বাহার ছিল তাঁর পুরুষের আয়োজনে। এই শোর শোস্টপার ছিলেন বলিউড অভিনেতা সুমিত ব্যাস। গৌরব খানিজোর আয়োজনে ছিল টাইডাইয়ের পোশাক, স্কার্ফ কোট, ধুতি প্যান্টের ওপর কোট, জ্যাকেট, সাদার রকমারি। তবে এদিন সবার নজর কাড়ে আবরণের ডিজাইনার অলকা শর্মার উৎসবের সম্ভার। এই ডিজাইনার রাজস্থানের অত্যন্ত প্রাচীন মেওয়াড় শিল্পকলা ‘ডাবু’কে তুলে ধরেন। রাজস্থানি গ্রামীণ নাচগানের তালে তালে মডেলরা তাঁর ডিজাইন করা পোশাক পরে র‍্যাম্পে হাঁটেন। অলকা চা–পাতা, হলুদসহ নানান প্রাকৃতিক উপাদান ব্যবহার করেছেন তাঁর পোশাকে। তাঁর আয়োজনে ছিল সিল্কের ঘেরওয়ালা লং স্কার্ট, সালোয়ার কুর্তা, পালাজো, লং স্কার্টের ওপর লং টপ, প্রিন্স কো, সাদা শাড়ির ওপর জারদৌসি কাজ, সঙ্গে লং জ্যাকেট, ম্যাক্সি কাট গাউন। অলকার ডিজাইন করা লং স্কার্ট এবং লুজ টপ পরে মঞ্চ আলো করেন বলিউড সুন্দরী ম্রুনাল ঠাকুর।