জোলির কান্না আটকানোর চেষ্টা

ছেলে ম্যাডক্সকে সঙ্গে নিয়ে দক্ষিণ কোরিয়ার সিউলের ইয়োনসাই বিশ্ববিদ্যালয়ে অ্যাঞ্জেলিনা জোলি
ছেলে ম্যাডক্সকে সঙ্গে নিয়ে দক্ষিণ কোরিয়ার সিউলের ইয়োনসাই বিশ্ববিদ্যালয়ে অ্যাঞ্জেলিনা জোলি

যত বড় তারকাই হোন না কেন, মা হিসেবে তিনি আর দশজন মায়ের মতোই। সন্তানের যেকোনো গুরুত্বপূর্ণ মুহূর্তে তাঁদেরও চোখ ভিজে যায়। বড় পর্দায় তাঁকে যতই অতিমানব বা বিশাল কোনো চরিত্রে দেখা যাক না কেন, বাস্তবে যখন তিনি একজন মা, আর তাঁর অনুভূতি অন্য সব মায়ের মতোই। তাঁকে অন্য কোনো মায়ের থেকে আলাদা করা যাবে না। এমনকি হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলিকেও না।

ম্যাডক্স ও অ্যাঞ্জেলিনা জোলি
ম্যাডক্স ও অ্যাঞ্জেলিনা জোলি

জোলির ছয় সন্তানের মধ্যে ম্যাডক্স সবার বড়। ২০০২ সালের ১০ মার্চ জোলিকে মা হিসেবে পান ৭ মাসের শিশু ম্যাডক্স। ম্যাডক্সের জন্ম ২০০১ সালের ৫ আগস্ট, কম্বোডিয়ার এক প্রত্যন্ত গ্রামে। কম্বোডিয়ার বাটামবাং থেকে ওই দিন তাঁকে দত্তক নেন জোলি। ‘লারা ক্রাফট: টম্ব রাইডার’ ছবির শুটিংয়ের পর ইউএনএইচসিআরের (ইউনাইটেড ন্যাশনস হাইকমিশন ফর রিফিউজিস) একটা মিশন নিয়ে আবারও কম্বোডিয়ায় যান জোলি। শোনা যায়, তিনি যখন তৎকালীন স্বামী বিলি বব থ্রনটনকে নিয়ে ওই শরণার্থী শিবির পরিদর্শন করে ফিরছিলেন, তখন ছোট্ট ম্যাডক্স নাকি জোলির হাত চেপে ধরেন। জোলি তখনই শিশুটিকে দত্তক নেওয়ার সিদ্ধান্ত নেন। এর তিন মাস পর জোলি আর বিলি বব থ্রনটনের বিচ্ছেদ হয়ে যায়।

ম্যাডক্স ও অ্যাঞ্জেলিনা জোলি
ম্যাডক্স ও অ্যাঞ্জেলিনা জোলি

এরপর পেরিয়েছে কত বসন্ত। গতকাল বৃহস্পতিবার সেই ম্যাডক্স প্রথম কলেজে যান। ‘আস উইকলি’র প্রতিবেদন থেকে জানা গেছে, অন্য মায়েদের মতো জোলিও ছেলেকে কলেজে ভর্তি করাতে নিয়ে যান। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের ইয়োনসাই বিশ্ববিদ্যালয়। মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মুক্ত করার কারণে সম্প্রতি এই বিশ্ববিদ্যালয় আলোচিত হয়েছে। আর অস্কারজয়ী এই অভিনেত্রীকে কে না চেনে! মুহূর্তেই ম্যাডক্স আর জোলিকে ঘিরে কলেজে ভিড় জমে যায়।

দত্তক নেওয়ার পর সেই ছোট্ট ম্যাডক্সের সঙ্গে অ্যাঞ্জেলিনা জোলি
দত্তক নেওয়ার পর সেই ছোট্ট ম্যাডক্সের সঙ্গে অ্যাঞ্জেলিনা জোলি

একজন জোলির কাছে জানতে চান, ‘আপনি কত দিন কোরিয়াতে থাকবেন?’ জোলি বলেন, ‘আমি আজই চলে যাব। আমি কান্না আটকে রাখতে চেষ্টা করছি। আমি শুধু ছেলেকে ভর্তি করতে এসেছি। তোমাদের কলেজ আমার পছন্দ হয়েছে।’ ৪৪ বছর বয়সী এই অভিনেত্রী এরপর শিক্ষার্থীদের অনুরোধে তাঁদের সঙ্গে ছবি তোলেন।

ইয়োনসাইয়ের এই কলেজে ১৮ বছর বয়সী ম্যাডক্স প্রাণরসায়ন বিষয়ে পড়াশোনা করবেন। এর আগে ২০১৮ সালে মা আর ছেলে এসে সবকিছু দেখে যান। ম্যাডক্সের আরও পাঁচ ভাইবোন হলো প্যাক্স (১৫), জাহারা (১৪), শিলোহ (১৩) এবং যমজ নক্স ও ভিভিয়েন (১১)। জাহার আর শিলোহকে জোলি যথাক্রমে ইথিওপিয়া ও ভিয়েতনাম থেকে দত্তক নেন। শেষ তিন সন্তান জোলির গর্ভজাত। ব্র্যাড পিট তাদের বাবা।