মিকা সিংকে ক্ষমা করেননি সালমান

মিকা সিং ও সালমান খান
মিকা সিং ও সালমান খান

ঘটনার সূত্রপাত হয়েছে ৮ আগস্ট। সেদিন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের ঘনিষ্ঠ এক ধনী ব্যবসায়ীর মেয়ের বিয়েতে গান গেয়েছেন ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী মিকা সিং। আর ভারত-পাকিস্তানের সম্পর্ক যে অনেক দিন ধরে ভালো যাচ্ছে না, এই খবর পুরোনো হয়ে গেছে। এর পরিপ্রেক্ষিতে অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন পাকিস্তানের সব শিল্পীকে ভারতে নিষিদ্ধ করেছে।

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা ও ঠান্ডাযুদ্ধ যখন চরমে, তখন মিকার করাচিতে গান গাওয়া মেনে নিতে পারেননি অনেকেই। এই ঘটনায় অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন এবং দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ নিষিদ্ধ করে মিকা সিংকে। শুধু তা-ই নয়, কোনো ভারতীয় শিল্পী বা আয়োজক যাতে মিকা সিংয়ের সঙ্গে কাজ না করেন, এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কেউ নির্দেশ অমান্য করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয় এই বিজ্ঞপ্তিতে।

২৮ আগস্ট যুক্তরাষ্ট্রের হিউস্টনে সালমান খানকে নিয়ে এক কনসার্ট আয়োজন করেছে তাঁর ভাই সোহেল খানের ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান। কনসার্টের অন্যতম আকর্ষণ ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী মিকা সিং। কিন্তু এই দুই সংগঠন থেকে বলা হয়েছে, সালমান খানের অনুষ্ঠানে যদি মিকা সিং গান করেন, তাহলে সালমান খানকেও নিষিদ্ধ করা হবে।

এরপর দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজের সভাপতি বি এন তিওয়ারির কাছে একটা চিঠি দেন মিকা সিং। সেখানে তিনি সবকিছুর জন্য দুঃখ প্রকাশ করে আত্মপক্ষ সমর্থনের সুযোগ চান। প্রয়োজনে তিনি দেশবাসীর কাছে ক্ষমা চাইবেন বলেও উল্লেখ করেন ওই চিঠিতে। পরে তিনি ক্ষমা চেয়েছেন। চিঠির শেষে মিকা সিং লিখেছেন, ‘এত দিন যেভাবে করেছি, ভবিষ্যতেও আমার দেশ আর সমাজের মানুষের জন্য ভালো কাজ করে যাব। জয় হিন্দ।’ ১৫ আগস্ট পাকিস্তান থেকে ভারতে ফেরার সময়ে আটারি-ওয়াগা সীমান্তে ‘ভারত মাতা কী জয়’ বলে স্লোগান দেন মিকা সিং। সেই ভিডিও তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন তিনি।

সবকিছু বিবেচনায় ২১ আগস্ট মিকা সিংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ। কিন্তু তাতেও গলেনি বরফ। মিকা সিংকে ক্ষমা করেননি ‘বলিউডের ভাইজান’ সালমান খান।

নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও সালমান খানকে নিয়ে আয়োজিত কনসার্টে গান গাইতে পারবেন না মিকা সিং। সালমানের মুখপাত্র ডেকান ক্রনিকলকে বলেছেন, ‘এখন আমরা এমন একটা সময় পার করছি, যেখানে কারও পক্ষে রাজনৈতিক অবস্থান পুরোপুরি ঠিক না করে তারকা হওয়া সম্ভব না। মিকা সিং ক্ষমা চেয়েছেন সত্যি, কিন্তু তাই বলে তিনি কলঙ্কমুক্ত নন। তিনি কীভাবে ভারতের মানুষের অনুভূতিকে অগ্রাহ্য করে পাকিস্তানে গাইতে গেলেন? যাঁদের জাতীয়তাবাদ আর দেশপ্রেম নিয়ে প্রশ্ন ওঠে, তাঁদের সঙ্গে সালমান খান কাজ করবেন না।’

সালমান খানের অসংখ্য হিট গানে কণ্ঠ দিয়েছেন মিকা সিং। এর মধ্যে ‘কিক’ ছবির ‘ঝুমমে কি রাত’, ‘বজরঙ্গি ভাইজান’ ছবির ‘আজ কি পার্টি’, ‘সুলতান’ ছবির ‘চার শ চল্লিশ ভোল্ট’ গানগুলো উল্লেখযোগ্য।