প্লেব্যাকে খুরশীদ আলমের ৫০ বছর

‘সাময়িকী’ অনুষ্ঠানে মো. খুরশীদ আলম
‘সাময়িকী’ অনুষ্ঠানে মো. খুরশীদ আলম

বাংলাদেশের সংগীত জগতের বরেণ্য ব্যক্তিত্ব মো. খুরশীদ আলম। চলচ্চিত্রে তিনি প্রথম গান গেয়েছেন ১৯৬৯ সালের ১ আগস্ট। বাবুল চৌধুরী পরিচালিত ‘আগন্তুক’ চলচ্চিত্রের সেই গানটি হলো ‘বন্দী পাখির মতো’। গানের কথা লিখেছেন ডা. আবু হায়দার সাজেদুর রহমান, সুর ও সংগীত পরিচালনা করেন আজাদ রহমান। ছবিতে গানটির সঙ্গে অভিনয় করেন রাজ্জাক। গানটি তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয়। এরপর মো. খুরশীদ আলম কণ্ঠ দিয়েছেন পাঁচ শতাধিক গানে। এর মধ্যে বেশির ভাগ গানই চলচ্চিত্রের। জনপ্রিয় হয়েছে অসংখ্য গান।

মো. খুরশীদ আলমের জন্ম ১৯৪৬ সালে, জয়পুরহাটে। মাত্র তিন বছর বয়সে পরিবার তাঁকে নিয়ে ঢাকায় আসে। সেই থেকে ঢাকাতেই আছেন। চাচা ডা. আবু হায়দার সাজেদুর রহমানের কাছে তাঁর প্রথম গান শেখা।

চলচ্চিত্র ও আধুনিক গানের শিল্পী হলেও মো. খুরশীদ আলমের শুরুটা হয়েছিল রবীন্দ্রসংগীত দিয়ে। ১৯৬৫ সালে শেখ বোরহান উদ্দিন কলেজে প্রথম গেয়েছিলেন রবীন্দ্রসংগীত। ১৯৬৫ সালে তৎকালীন পাকিস্তান সরকার রবীন্দ্রসংগীত গাওয়া বন্ধ করে দেয়। তাই রেডিওতে আধুনিক গানের শিল্পী হওয়ার জন্য অডিশন দেন। রেডিওতে বাণিজ্যিক কার্যক্রমে তাঁর গাওয়া প্রথম দুটি গান হলো ‘তোমার দু হাত ছুঁয়ে শপথ নিলাম’ ও ‘চঞ্চল দু নয়নে বলো না’।

‘সাময়িকী’ অনুষ্ঠানে আবদুর রহমান ও মো. খুরশীদ আলম
‘সাময়িকী’ অনুষ্ঠানে আবদুর রহমান ও মো. খুরশীদ আলম

গান গেয়ে যখন প্রথম পারিশ্রমিক পান, তখন তিনি ছিলেন উচ্চমাধ্যমিক পর্যায়ের ছাত্র। প্রথম প্লেব্যাকের জন্য তিন দিন মহড়া করেন। ‘আগন্তুক’ ছবির গানটি গেয়ে ১০০ টাকা পান।

মো. খুরশীদ আলমের মতে, তাঁর জীবনের সেরা গান ‘সমাধান’ ছবির ‘মাগো মা ওগো মা, আমারে বানাইলি তুই দিওয়ানা’। গানটির গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, সুরকার ও সংগীত পরিচালক সত্য সাহা। মো. খুরশীদ আলম জানান, তাঁর খুব পছন্দের গানের মধ্যে রয়েছে ‘ও দুটি নয়নে’, ‘আলতো পায়ে’, ‘বাপের চোখের মণি নয়’, ‘চুরি করেছ আমার মনটা’, ‘ধীরে ধীরে চল ঘোড়া’, ‘চুমকি চলেছে একা পথে’, ‘বন্ধু তোর বরাত নিয়া আমি যাব’, ‘আজকে না হয় ভালোবাস আর কোনো দিন নয়’, ‘এই আকাশকে সাক্ষী রেখে’, ‘পাখির বাসার মতো দুটি চোখ তোমার’, ‘বন্দী পাখির মতো’ গানগুলো। তাঁর খুব ভালো লাগার একটি গান রাজ্জাক পরিচালিত ‘অনন্ত প্রেম’ ছবির ‘ও চোখে চোখে পড়েছে যখনই’। গানের কথা লিখেছেন আহমেদ জামান চৌধুরী, সুর ও সংগীত পরিচালনা করেন আজাদ রহমান।

নায়করাজ রাজ্জাক অভিনীত ছবিতে বেশি গান গেয়েছেন মো. খুরশীদ আলম। এ ছাড়া রহমান, ওয়াসিম, জাফর ইকবাল, সোহেল রানা, ইলিয়াস কাঞ্চনসহ বিভিন্ন চিত্রনায়কের ছবিতে প্লেব্যাক করেছেন।

প্লেব্যাকে মো. খুরশীদ আলমের ৫০ বছর পূর্তি হলো। চ্যানেল আইয়ের ‘সাময়িকী’ অনুষ্ঠানটি এবার তাঁকে নিয়ে নির্মাণ করা হয়েছে। অনুষ্ঠানটি প্রচারিত হবে আগামীকাল শুক্রবার সন্ধ্যা ছয়টায়। গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন আবদুর রহমান।