কলকাতায় 'স্মরণে নজরুল'

দক্ষিণ কলকাতার এক মিউজিক ক্যাফেতে গতকাল শুক্রবার সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানে ‘স্মরণে নজরুল’ অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়
দক্ষিণ কলকাতার এক মিউজিক ক্যাফেতে গতকাল শুক্রবার সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানে ‘স্মরণে নজরুল’ অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ দিবস উপলক্ষে তাঁর জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার ৪০ বিশিষ্টজনের স্মৃতিচারণায় এসেছে অডিও অ্যালবাম ‘স্মরণে নজরুল’। গতকাল শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার এক মিউজিক ক্যাফেতে আয়োজিত অনুষ্ঠানে অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়। ছায়ানট কলকাতা নিবেদিত ও কোয়েস্ট ওয়ার্ল্ড পরিবেশিত এই অ্যালবামের পরিকল্পনা ও পরিচালনা করেছেন নজরুলসংগীতশিল্পী ও ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা মল্লিক। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার স্বাগত গঙ্গোপাধ্যায়। বক্তব্য দেন কবি ও সাহিত্যিক সৈয়দ হাসমত জালাল। উপস্থিত ছিলেন দেবাশীষ বসু, ভাস্বতী দত্ত, সোমঋতা মল্লিক প্রমুখ।

অডিও সিডি আকারে এই অ্যালবামে কাজী নজরুল ইসলামকে নিয়ে বাংলাদেশ ও ভারতের নামী লেখকদের লেখা স্মৃতিকথা পাঠ করেছেন বাচিকশিল্পী দেবাশীষ বসু, ভাস্বতী দত্ত ও সোমঋতা মল্লিক।

সোমঋতা মল্লিক প্রথম আলোকে জানিয়েছেন, ১০ বছর ধরে ছায়ানট কলকাতা কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করছে। বিভিন্ন আঙ্গিকে কবির বৈচিত্র্যময় জীবনের নানা দিক তুলে ধরছে। ‘স্মরণে নজরুল’ অডিও অ্যালবামটি প্রকাশে সহযোগিতা করার জন্য তিনি বাংলাদেশের নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আবদুর রাজ্জাক ভূঁইয়াকে ধন্যবাদ জানান।

সোমঋতা মল্লিক আরও জানান, গত কয়েক বছরে কলকাতার কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে নজরুলকে নিয়ে কয়েকটি অডিও সিডি ও ডিভিডি বের হয়েছে। এর মধ্যে রয়েছে ‘নজরুল’ নামের একটি অডিও সিডি ও ডিভিডি। এখানে দুই বাংলার ৬০ জন শিল্পীর গাওয়া ১৩০টি নজরুলসংগীত রয়েছে। কাজী নজরুল ইসলামের ১২টি বাংলা গজল নিয়ে বের হয়েছে ভিডিও অ্যালবাম ‘বুলবুল কাঁদে গজল গানে’। ‘ইতি নজরুল’ অ্যালবামে রয়েছে দুই বাংলার ৪১ জন শিল্পীর কণ্ঠে কাজী নজরুল ইসলামের ৫৭টি চিঠির শ্রুতি ভাষ্য। ‘ঝিঙেফুল’ কাব্যগ্রন্থের সামগ্রিক উপস্থাপনা ‘জানা অজানা নজরুল’ বের করেছে ছায়ানট। এ ছাড়া আরও বের করেছে শিশু-কিশোরদের জন্য ৫১টি কবিতার আবৃত্তির সংকলন ‘ছোটদের নজরুল’।