'সালমান শাহ আমার আইকন'

সালমান শাহ। ছবি: সংগৃহীত
সালমান শাহ। ছবি: সংগৃহীত

তিনি চলে গেছেন ২২ বছর হলো। আগামীকাল ৬ সেপ্টেম্বর ঢালিউডের ‘স্বপ্নের নায়ক’ সালমান শাহর মৃত্যুবার্ষিকী। প্রতিবছর এই সময়টা এলেই সালমান শাহকে ঘিরে তাঁর ভক্তরা নানা রকম স্মৃতি আওড়াতে থাকেন। না থেকেও এই চিত্রনায়ক প্রভাবিত করছেন এ সময়ের তরুণদের। সালমানের প্রভাবে প্রভাবিত এমনই এক তরুণ রোশান। এই চিত্রনায়ককে আমরা সাজিয়েছিলাম সালমান শাহর মতো করে। সালমানের দুটি স্থিরচিত্রের অনুকরণে রোশানের ছবি তোলা হয়। ফাঁকে ফাঁকে আমরা জেনে নিই সালমান শাহ কীভাবে প্রভাব ফেলেছেন রোশানের জীবনে। অনুলিখন করেছেন সৈয়দা সাদিয়া শাহরীন।

সালমানকে চিনতে শুরু

সালমান শাহ যখন মারা যান, তখন আমার বয়স চার কি পাঁচ বছর হবে। স্কুলেও ভর্তি হইনি। যখন স্কুলে ভর্তি হলাম, তখন আমার বোন, বাবা, মায়ের মুখে শুনেছি সালমান শাহর গল্প। তখনই গল্প শুনতে শুনতে তাঁর প্রতি আগ্রহ জন্মায়; একজন নায়ক এতটা সুদর্শন হয়! যখন কিছুটা বড় হই, তাঁর ছবিগুলো বুঝতে শুরু করি। তাঁকে আরও ভালো লাগতে শুরু করে। তিনি হয়ে যান আমার আইকন। আগে তো এত চ্যানেল ছিল না। বিটিভিতে প্রতি শুক্রবার বেলা সাড়ে তিনটায় একটি সিনেমা দেখানো হতো। যখনই পত্রিকায় দেখতাম বেলা সাড়ে তিনটার সেই ছবিটি সালমান শাহর, সে কী আগ্রহ নিয়ে অপেক্ষা করতাম! 

সালমান যখন অনুপ্রেরণা

সিনেমায় আসার ব্যাপারে আমি পুরোপুরি সালমান শাহর কাছ থেকে অনুপ্রাণিত হয়েছি। চলচ্চিত্রে আসার কোনো পরিকল্পনা আমার ছিল না। হঠাৎ করেই আসা। তবে তাঁর প্রতি ভালো লাগা, ভালোবাসাটা খুব ছোটবেলা থেকে। তাঁর অভিনয়, তাঁর স্টাইল, তাঁর চলাফেরা—এসব দেখে অনেক শিখেছি, এখনো শিখি, রেফারেন্স নিই। আমার কাছে মনে হয়, এই উপমহাদেশে তাঁর মতো স্টাইলিশ অভিনেতা কেউ ছিলেন না। বলিউডেও না।

সালমান–ভক্তদের জন্য ভালোবাসা

অনেক সময় অনেক ভক্তকে দেখি সালমান শাহর সঙ্গে আমার ছবি জুড়ে আমাকে মেসেজ করছে। বলে, ‘বস, সালমান শাহর মতো লাগছে’। এই ব্যাপারগুলো আমাকে খুব অনুপ্রেরণা দেয়। এই মানুষটির সঙ্গে কেউ যখন আমাকে মেলায়, তখন মনে হয় নিজের দায়িত্বটা অনেক বেড়ে গেল। মনে হয়, আমাকে এমন কিছু করতে হবে, যেন মানুষের যতটা ভালোবাসা সালমান শাহর জন্য ছিল, তার কিছুটা হলেও যেন আমি ফেরত দিতে পারি। 

রোশান। ছবি: কবির হোসেন, পোশাক: লা রিভ
রোশান। ছবি: কবির হোসেন, পোশাক: লা রিভ

সালমানের প্রতি শ্রদ্ধা

খালি চোখে তো দেখতে পাচ্ছি সালমান শাহ খুব মেধাবী ছিলেন। তিনি আমাদের সিনেমার জন্য ছিলেন একটা রত্ন, আমাদের চলচ্চিত্রশিল্পের সম্পদ। সালমান শাহর মতো সাজপোশাকে নিজেকে তুলে ধরার সুযোগ পেয়ে একটা অদ্ভুত অনুভূতি কাজ করেছে আমার ভেতর। নিজেকে ভাগ্যবান মনে করছি, সত্যিই আনন্দ লাগছে।