চারুকলার বকুলতলায় শুক্রবার শরৎ উৎসব

গত বছর শরৎ উৎসবে ছিল সমবেত নৃত্য পরিবেশনা। ফাইল ছবি
গত বছর শরৎ উৎসবে ছিল সমবেত নৃত্য পরিবেশনা। ফাইল ছবি

ইট-কাঠের রাজধানী শহরে নেই শুভ্র কাশবন। দরদালানে আকাশ ঢাকা। তাই নীল আকাশজুড়ে তুলার মতো পেঁজা মেঘের ভেসে বেড়ানোর দৃশ্য চোখে পড়ে না সহজে। কিন্তু কোথাও না কোথাও আছে ওসব। শরতের শুভ্রতা নিয়ে ফুটছে শিশিরভেজা শিউলি। এদের স্মরণ করেই নগরজীবনে শরতের স্নিগ্ধতা উপলব্ধি করতে কাল শুক্রবার ছুটির দিনে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী আয়োজন করেছে শরৎ উৎসবের। কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় দিনব্যাপী এ উৎসব হবে।

সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী প্রথম আলোকে জানান, শুক্রবার সকাল সাড়ে সাতটায় শিল্পী অসিত বিশ্বাসের এসরাজ বাদনের মধ্য দিয়ে ‘শরৎ উৎসব-১৪২৬’ শুরু হবে। সকালে শরৎ–কথন পর্বে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য মো. আখতারুজ্জামান ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি, রবীন্দ্রগবেষক ও লেখক হায়াৎ মামুদ।

দিনব্যাপী এ উৎসবে একক গান শোনাবেন সালমা আকবর, প্রিয়াঙ্কা গোপ, বিশ্বজিৎ রায়, অনিমা রায়, মামুন জাহিদ, তানভীর সজিব, রত্না সরকার, আবিদা রহমান, মাহমুদা মৌমিতা ও আশিকুর রহমান। দলীয় নৃত্য পরিবেশন করবে স্পন্দন, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস, নৃত্যজন ও স্বপ্ন বিকাশ কলাকেন্দ্রের শিল্পীরা। একক আবৃত্তি পরিবেশন করবেন আহকাম উল্লাহ, রফিকুল ইসলাম ও নায়লা তারাননুম চৌধুরী। দলীয় সংগীত পরিবেশন করবেন সুর ও বিহার, বহ্নিশিখা, পঞ্চভাস্কর, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, গীতাঞ্জলি ও ঋষিজ শিল্পীগোষ্ঠীর শিল্পীরা।

উৎসব উপলক্ষে ক ও খ বিভাগে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার বিষয়বস্তু ‘শরৎ ঋতু’। প্রতিযোগিতা শুরু হবে শুক্রবার সকাল সাড়ে আটটায়।

দ্বিতীয় পর্ব শুরু হবে বিকেল সাড়ে চারটায়। এতে দলীয় গানে অংশগ্রহণ করবেন কেন্দ্রীয় খেলাঘর আসর, বুলবুল ললিতকলা একাডেমি, উদয়ন, উজান, সুর সাগর ললিতকলা একাডেমি ও সমস্বরের শিল্পীরা। দলীয় নৃত্য পরিবেশন করবেন বুলবুল ললিতকলা একাডেমি, স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র, স্কেচ, অঙ্গীকার, ভোরের পাখি নৃত্যকলা কেন্দ্র ও বেনুকা ললিতকলা একাডেমির শিল্পীরা। দলীয় আবৃত্তি করবেন মুক্তধারা সংস্কৃতি ও আবৃত্তি চর্চা কেন্দ্রর শিল্পীরা। একক আবৃত্তিতে অংশগ্রহণ করবেন ইকবাল খোরশেদ, মাসকুর-এ-সাত্তার, রেজীনা ওয়ালী, ফয়জুল আলম, জহিরুল আলম, আহসান তমাল ও আজিজুল বাশার। একক গান শোনাবেন মহাদেব ঘোষ, মহিউজ্জামান চৌধুরী, ফাহিম হোসেন চৌধুরী, সরদার রহমত উল্লাহ, খগেন্দ্রনাথ সরকার, আকরামুল ইসলাম, খন্দকার মুজিবুল কাইয়ুম, তানজিলা তমা, শাহনেওয়াজ পারভীন, তামান্না নিগার, সমর বড়ুয়া, পল্লব গোমেজ, সানজিদা মঞ্জুরুল, রাবেয়া আক্তার, শ্রাবণী গুহ রায়, মীরা মণ্ডল, এস এম মেজবাহ, মাহমুদা তাবাসুমসহ অনেকে।