জেগে উঠেছে টরন্টো চলচ্চিত্র উত্সব

ব্রি লারসন ও জেমি ফক্স
ব্রি লারসন ও জেমি ফক্স

মন ভেঙে গেছে মিকুয়ানের। রাগের মাথায় ঝড়ের বেগে বরফের ওপর দিয়ে স্কি করে চলেছে সে। কাঁধে বন্দুক। ভগ্নহৃদয় মিকুয়ানের সমস্ত রাগ গিয়ে পড়েছে ওই কাঠের বাড়িটার ওপর। গ্রীষ্মের ছুটিতে এখানেই ছিল ওরা দুজন। কত রোমাঞ্চ! কত স্মৃতি! আজ দেখে মাথায় উল্টো রক্ত চড়ে গেল মিকুয়ানের। ইনু জাতিগোষ্ঠীর মেয়ে সে। শিকার তার রক্তে। রেগেমেগে গুলি ছুড়ল এলোপাতাড়ি। ছবির নাম কুয়েসিপান। কানাডার বরফ আচ্ছাদিত অঞ্চলের বাসিন্দা ইনুদের এই সময়ের গল্প উঠে এসেছে ছবিটিতে। বাজেট অল্প ছবিটির। অভিনেতা-অভিনেত্রীদের কেউ কেউ এর আগে ক্যামেরার সামনেই দাঁড়াননি। অথচ তাঁদের নিয়েই কী অসামান্য এক ছবি! সোজাসাপটা, সহজ–সরল কিন্তু অসাধারণ আবেগময়। ৬ সেপ্টেম্বর রাত সাড়ে আটটায় স্কশিয়া ব্যাংক হলে ছিল এই ছবির প্রদর্শনী। টরন্টো চলচ্চিত্র উত্সব যতটা না হলিউড তারকা শক্তির, তার চেয়ে বেশি হয়তো আসলে এইসব লুকানো বিস্ময়ের। কুয়েসিপান নিশ্চিতভাবে সেই লুকানো বিস্ময়ের একটি।

প্রথম দিনটা তেমন জমেনি। দ্বিতীয় দিনে টরন্টো চলচ্চিত্র উত্সব মোটামুটি জেগে উঠেছে। লালগালিচা ছিল আগের দিনের চেয়ে বেশি তারায় ভরপুর। বৃষ্টিভেজা দিনেও দর্শকেরা লম্বা সারি ধরে টিকিট কেটেছেন। সংবাদ সম্মেলন, আলোচনা আর তারকাকথন—সব মিলিয়ে জমজমাট এক দিন গেছে। জেমি ফক্স, ব্রি লারসনরা সদলবলে এসেছেন তাঁদের ছবি জাস্ট মার্সির প্রচারণায়।

সাউন্ড অব মেটাল ছবির প্রচারণায় এসেছেন হলিউড অভিনেতা রিজ আহমেদ। রায়ারসন থিয়েটারে ছিল পেদ্রো আলমোদোভারের পেইন অ্যান্ড গ্লোরি ছবির প্রদর্শনী। ৬ সেপ্টেম্বরের সবচেয়ে কাঙ্ক্ষিত ছবির তালিকায় ছিল কানের স্বর্ণ পাম বিজয়ী ছবি প্যারাসাইট। বেশ আগেভাগেই ছবিটির টিকিট শেষ হয়ে যাওয়ায় অনেককে ফিরতে হয়েছে হতাশ হয়ে। সপ্তাহান্তের তৃতীয় দিনে উত্সব যে আরও প্রাণবন্ত হয়ে উঠবে, সেই পূর্বাভাস পাওয়া যাচ্ছে এখনই।