টরন্টো চলচ্চিত্র উত্সবের মধ্যমণি মেরিল স্ট্রিপ

মেরিল স্ট্রিপ। ছবি: মেরিল স্ট্রিপের ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া
মেরিল স্ট্রিপ। ছবি: মেরিল স্ট্রিপের ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া

গানটা যে গাইবেন, সেটা হয়তো মেরিল স্ট্রিপ আগেই ঠিক করে রেখেছিলেন। খুব কঠিন কোনো গান নয়। ‘ও কানাডা ...’, যেটা কিনা কানাডার জাতীয় সংগীত। ১০ সেপ্টেম্বর রাতে টিফ ট্রিবিউট গালা নামে জম্পেশ একটা তারকাবহুল অনুষ্ঠান হয়ে গেল টরন্টোতে। এই সম্মাননা অনুষ্ঠানে অনুভূতি জানাতে গিয়ে মেরিল স্ট্রিপ গাইলেন কানাডার জাতীয় সংগীতের শুরুটা।

স্বাভাবিকভাবেই পুরো অনুষ্ঠানের মধ্যমণি ছিলেন অস্কারজয়ী এই অভিনেত্রী। অনুষ্ঠানে বিশেষ সম্মাননা পেয়েছেন এই হলিউড কিংবদন্তি। অনুভূতি জানাতে গিয়ে মেরিল স্ট্রিপ স্মরণ করেছেন কানাডায় তাঁর প্রিয় মানুষদের। সেই তালিকায় আছেন নোবেলজয়ী সাহিত্যিক এলিস মুনরো, আছেন জাস্টিন ট্রুডোও। আসন্ন নির্বাচন উপলক্ষে সবে নিজের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন জাস্টিন। এটা তাঁর জন্য বড় সুসংবাদ বটে।

মেরিল স্ট্রিপ টরন্টো চলচ্চিত্র উৎসবের প্রতি তাঁর সমর্থন জানিয়েছেন বিশেষভাবে। তিনি বলেছেন, ‘এই উৎসবের কাছে আমি কৃতজ্ঞ। কারণ, তারা উৎসবে নারী নির্মাতাদের যুক্ত করার ব্যাপারে সব সময় এগিয়ে।’

জোকার জয় করে এসেছে ভেনিস চলচ্চিত্র উৎসব। টরন্টোতেও এই ছবির দুর্দান্ত সাড়া। সময়টা সব মিলিয়ে দারুণ কাটছে অভিনেতা ওয়াকিন ফিনিক্সের। তার সঙ্গে এবার যোগ হলো টিফের সম্মাননা। এবারে টিফ সম্মাননাপ্রাপ্তদের তালিকায় আরও আছেন অভিনেতা-নির্মাতা তাইকা ওয়াতিতিও।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্যারি ওল্ডম্যান, অ্যান্থনিও বান্দেরাসের মতো বড় তারকারা।