বারোটা বাজালেন মিম

‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’ ওয়েব সিরিজে অভিনয় করেছেন তিন ‘লাক্স সুন্দরী’ মীম মানতাসা, বিদ্যা সিনহা মিম ও জাকিয়া বারী মম। ছবি: সাবিনা ইয়াসমিন
‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’ ওয়েব সিরিজে অভিনয় করেছেন তিন ‘লাক্স সুন্দরী’ মীম মানতাসা, বিদ্যা সিনহা মিম ও জাকিয়া বারী মম। ছবি: সাবিনা ইয়াসমিন

শনিবার সকাল। ঘড়িতে সাড়ে ১১টা। অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল ১১টায়। বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে নির্দিষ্ট সময়ে জাকিয়া বারী মমসহ আরও অনেকেই উপস্থিত। কিন্তু তখনো এসে পৌঁছাননি ছবির নায়িকা বিদ্যা সিনহা মিম। আর নায়িকা ছাড়া অনুষ্ঠান শুরু করা যায়?

ওয়েব সিরিজের প্রিমিয়ার অনুষ্ঠান। নাম ‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’। প্রযোজনা করেছে এশিয়াটিক থ্রিসিক্সটির অঙ্গপ্রতিষ্ঠান গুড কোম্পানি লিমিটেড। গল্প লিখেছেন মারুফ রেহমান। যৌথভাবে চিত্রনাট্য লিখেছেন সরদার সানিয়াত হোসেন, মারুফ রেহমান আর অনিমেষ আইচ। ওয়েব সিরিজটি আজ থেকে দেখা যাচ্ছে গ্রামীণফোনের অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম বায়োস্কোপে। সপ্তাহের মঙ্গলবার আর শুক্রবার এই ওয়েব সিরিজের একটি করে পর্ব সেখানে অবমুক্ত করা হবে।

বিদ্যা সিনহা মিম যখন অনুষ্ঠানে এলেন, ঘড়িতে তখন ১২টা। স্টার সিনেপ্লেক্সের ১ নম্বর হলে শুরু হয় ওয়েব সিরিজটির প্রিমিয়ার শো। এর আগে ওয়েব সিরিজের পরিচালক অনিমেষ আইচ সবাইকে ‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’ দেখার জন্য অনুরোধ করেন।

প্রথমেই একটা খুন। তারপর আরেকটা। দ্বিতীয়বার খুন হলেন সাংসদ জান্নাতুল মাওয়া। আর বড় পর্দায় এই জান্নাতুল মাওয়া হলেন সুবর্ণা মুস্তাফা। ঘটনা হলো, সুবর্ণা মুস্তাফা একটি রিয়েলিটি শোতে বিচারক হন। প্রতিযোগী বিদ্যা সিনহা মিমের তৈরি খাবার খেয়ে তিনি মারা যান। কিছু বুঝে ওঠার আগেই মিমকে অপহরণ করেন আফরান নিশো। এখান থেকেই ঘটনার শুরু। তারপর একে একে আরও রহস্য জড়ো হয়।

সুবর্ণা মুস্তাফার স্বামী তারিক আনাম খান থাকেন। একটি কনস্ট্রাকশনের কাজে বড় দুর্নীতি করেন। দুদকের হাত থেকে বাঁচতে সাহায্য চান সাংসদ স্ত্রীর কাছে। কিন্তু স্ত্রী সাফ জানিয়ে দেন, কোনো অনিয়মের সঙ্গে তিনি নেই। তাই সুবর্ণা মুস্তাফার মৃত্যুতে তারিক আনাম খানের হাত থাকতে পারে—এমন সন্দেহ পুলিশ কর্মকর্তা জাকিয়া বারী মমর।

‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’ ওয়েব সিরিজের প্রিমিয়ারে অভিনয়শিল্পী ও কলাকুশলীরা। ছবি: সাবিনা ইয়াসমিন
‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’ ওয়েব সিরিজের প্রিমিয়ারে অভিনয়শিল্পী ও কলাকুশলীরা। ছবি: সাবিনা ইয়াসমিন

‘বিউটি অ্যান্ড দ্য বুলেট’ দর্শক কেন দেখবেন?
গ্রামীণফোনের মিডিয়াপ্রধান শিকদার আখতারুজ্জামান এর প্রথম কারণ হিসেবে দেখালেন কাস্টিং। এই ওয়েব সিরিজে বাংলাদেশের একঝাঁক জনপ্রিয় তারকা অভিনয় করেছেন। এত তারকাবহুল কনটেন্ট ইদানীং আর দেখা যায় না। আছেন জাকিয়া বারী মম, বিদ্যা সিনহা মিম, মীম মানতাসা, তাহসান খান, আফরান নিশো, সুবর্ণা মুস্তাফা, তারিক আনাম খান, শহীদুজ্জামান সেলিম, সুমন আনোয়ার, মামনুন হাসান ইমন, শিল্পী সরকার অপুসহ অনেকে।

বিদ্যা সিনহা মিমও তাঁর সঙ্গে একমত প্রকাশ করে বললেন, ‘আমি আলাদা করে সবার সঙ্গে কাজ করেছি। যেমন তাহসান খান বা আফরান নিশোর সঙ্গে। যদিও জাকিয়া বারী মমর সঙ্গে এই প্রথম। সবাই মিলে একসঙ্গে থাকা, গল্প করা আর কাজ করা দারুণ অভিজ্ঞতা।’

দ্বিতীয় কারণ হলো প্রোডাকশন। বড় আয়োজনে এটি নির্মাণ করা হয়েছে। সিনেমার মতো করে বানানো। তাই তো বড় পর্দায় প্রিমিয়ার হলো।

তৃতীয় কারণ গল্প। নির্মাতাদের মতে, মাদক চোরাচালান নিয়ে এর আগে এত খোলামেলাভাবে গল্প বলা হয়নি। ক্রাইম থ্রিলার নিয়ে বাংলাদেশি ওয়েব সিরিজ দর্শকের কাছে একেবারেই নতুন। আর এই অনলাইন প্ল্যাটফর্মগুলো দর্শকের কাছে সময়ের সঙ্গে সঙ্গে জনপ্রিয়তা পাচ্ছে। তাই এ ধরনের ওয়েব সিরিজ সময়ের দাবি।

মিম জানালেন, চুল বাঁধতে জানলেও তিনি রান্না করতে পারেন না। ছবি: সাবিনা ইয়াসমিন
মিম জানালেন, চুল বাঁধতে জানলেও তিনি রান্না করতে পারেন না। ছবি: সাবিনা ইয়াসমিন

একটুখানি বিতর্ক
গ্রামীণফোনের মিডিয়াপ্রধান শিকদার আখতারুজ্জামান জানালেন, গ্রামীণফোনের প্রধান কাজ এগুলো না। এই ওয়েব সিরিজের প্রোডাকশনে যে খরচ, তা উঠে এসেছে তাঁর বক্তব্যে। প্রযোজক আর পরিচালকদের অনুরোধ জানান একটু কম বাজেটে কনটেন্ট নির্মাণ করার জন্য। আরও জানালেন, গ্রামীণফোন বায়োস্কোপ থেকে ব্যবসা করতে চায় না। এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য বিনোদন ইন্ডাস্ট্রিতে কিছুটা হলেও অবদান রাখা।

শিকদার আখতারুজ্জামানের সঙ্গে খানিকটা দ্বিমত পোষণ করেন এশিয়াটিক থ্রিসিক্সটির ভাইস চেয়ারম্যান সারা যাকের। তিনি বলেন, ‘ভালো প্রোডাকশনের জন্য একটু খরচ হবেই। শিল্পীদের ভালো পারিশ্রমিক দিতে হবে। তাই সাহস করে কোমরের জোর নিয়ে নেমে পড়তে হবে। কারণ, আগে এত প্ল্যাটফর্ম, দরজা–জানালা ছিল না। এখন কনটেন্ট নিয়ে টিকে থাকার চ্যালেঞ্জ অনেক বেশি।’

বিদ্যা সিনহা মিম রান্না করতে পারেন?
ওয়েব সিরিজে মিমের রান্না করা খাবার খেয়ে মারা যান রিয়েলিটি শোর বিচারক সুবর্ণা মুস্তাফা। তাই তাঁকে জিজ্ঞেস করা হলো, তিনি নিজে রান্না পারেন কি না। এই ‘লাক্স সুন্দরী’ অকপটে জানালেন, চুল বাঁধতে জানলেও রান্না করতে পারেন না তিনি। তবে একেবারে পারেন না বললেও খানিক অবিচার করা হবে, কারণ তার পরই জানালেন, ডিম ভাজি আর নুডলস রান্না করতে পারেন তিনি।