ঢাকায় ১০ হাজার শিশু-কিশোরের জমজমাট উৎসব

উৎসবে রোববার মঞ্চস্থ নাটকের একটি দৃশ্য। ছবি: প্রথম আলো
উৎসবে রোববার মঞ্চস্থ নাটকের একটি দৃশ্য। ছবি: প্রথম আলো

১৩ থেকে ১৪ বছরের এক ছেলে। মা তার ওপর ত্যক্ত-বিরক্ত। ছেলেটিকে তার মামার সঙ্গে সুদূর কলকাতা পাঠিয়ে দিতেও তার মায়ের কোনো আপত্তি ছিল না। ছেলেটি তার মামার সঙ্গে কলকাতা গেল। কলকাতা গিয়ে মামির সঙ্গে পরিচয়, যে তাকে একটি উটকো বালাই হিসেবেই দেখে। মামাতো ভাইদের সঙ্গে ছেলেটির সখ্য হয় না; নতুন শহরের স্কুলের সহপাঠীদের সঙ্গেও না। তার ওপর সে ভাবছে, সে অযথাই অন্যের পয়সা নষ্ট করছে। সে ফিরে যেতে চায় তার মায়ের কাছে; কিন্তু তা সম্ভব নয়।

এমনই এক অবস্থার কথা বর্ণনা করা হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘ছুটি’তে। পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে আজ রোববার বিকেলে জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসবে মঞ্চস্থ হলো সিরাজগঞ্জের নাট্য নিকেতনের প্রযোজনাটি। মেঘমেদুর বিকেল ও সন্ধ্যায় ছোটদের এমন সব নাটক ও গানে মুখরিত ছিল শিল্পকলা একাডেমির পরিবেশ।

চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসবে রোববার মঞ্চস্থ ‘ছুটি’ নাটকের একটি দৃশ্য। ছবি: প্রথম আলো
চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসবে রোববার মঞ্চস্থ ‘ছুটি’ নাটকের একটি দৃশ্য। ছবি: প্রথম আলো

রোববার ছিল উৎসবের তৃতীয় দিন। এদিন একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে ‘ভোর হলো নাট্যদল রাজশাহী’ পরিবেশন করে ‘প্রসন্ন প্রকৃতি’। দ্বিজেন্দ্রনাথ ব্যানার্জির লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন কামরুল্লাহ সরকার। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে দিলীপ কুমার গৌর এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন। রাঙামাটির জেলা শিল্পকলা একাডেমির শিশু নাট্যদল পরিবেশন করে মো. সোহেল রানার লেখা ও নির্দেশিত নাটক ‘তারুণ্যের আহ্বান’।

শিশুদের এই সাংস্কৃতিক উৎসব চলবে আগামী শনিবার পর্যন্ত। ছবি: প্রথম আলো
শিশুদের এই সাংস্কৃতিক উৎসব চলবে আগামী শনিবার পর্যন্ত। ছবি: প্রথম আলো

স্টুডিও থিয়েটার মিলনায়তনে ছিল জয়পুরহাটের জেলা শিল্পকলা একাডেমি, চুয়াডাঙ্গা, রাজশাহী, নওগাঁ, নাটোর, রাঙামাটি, মাদারীপুর, শরীয়তপুর ও দিনাজপুরের পরিবেশনায় আবৃত্তি ও একক অভিনয় এবং সাত মার্চের ভাষণের পরিবেশনা। এ মিলনায়তনে নওগাঁ জেলা শিল্পকলা একাডেমির শিশু নাট্যদল পরিবেশন করে দ্বিজেন্দ্রনাথ ব্যানার্জির লেখা নাটক ‘চিড়িয়াখানা’। জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রে বিকেলে রেবা সাহা ও এস এম সেলিমের লেখা ও এস এম সেলিমের নির্দেশনায় চুয়াডাঙ্গার আলমডাঙ্গা কলাকেন্দ্র পরিবেশন করে নাটক ‘বাল্যবিবাহ’। স্বপন মাহামুদের লেখা ও সানজিদা ইসলাম নির্দেশনায় মাদারীপুরের জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল পরিবেশন করে ‘আলোর পথে’। রফিকুল হকের লেখা ও বিভাষ রায়ের নির্দেশনায় নাটোরের ‘ভোর হলো শিশু-কিশোর’ পরিবেশন করে নাটক ‘বই বই হইচই’। আনিসুর রহমানের লেখা ও সুজাতা রানী দের নির্দেশনায় শরীয়তপুরের জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল পরিবেশন করে নাটক ‘আমাদের মীনা’। জাতীয় চিত্রশালা মিলনায়তনে জয়পুরহাট, চুয়াডাঙ্গা, রাজশাহী, নওগাঁ, নাটোর, রাঙামাটি, মাদারীপুর ও শরীয়তপুরের জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা পরিবেশন করে একক ও সমবেত গান, সমবেত নৃত্য।

উৎসবে সমবেত গান পরিবেশন করছেন শিশু-কিশোরেরা। ছবি: প্রথম আলো
উৎসবে সমবেত গান পরিবেশন করছেন শিশু-কিশোরেরা। ছবি: প্রথম আলো

এ ছাড়া একাডেমির জাতীয় চিত্রশালার চিত্রকলা স্টুডিওতে প্রতিদিন বেলা দুইটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিভিন্ন জেলা থেকে আসা শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন এবং জাতীয় সংগীত ও নৃত্যকলা প্রাঙ্গণে শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধু পুষ্পকানন নির্মাণ এবং একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় প্রতিদিন বিকেলে জেলা থেকে আগত শিশুদের নিয়ে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও মঞ্চকুঁড়ি পদক দেওয়া হয়।

গত শুক্রবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব। প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সাদা ক্যানভাসে তুলি দিয়ে ছবি এঁকে চিত্রাঙ্কন আয়োজনের সূচনা করেন শিল্পী মুস্তাফা মনোয়ার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

প্রতিদিন বিকেল চারটা থেকে শুরু হয় উৎসবের নাট্য ও সাংস্কৃতিক পরিবেশনা। সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির সব কটি মিলনায়তনে থাকছে শিশুদের নাচ, গান ও নাটক। এ উৎসবে অংশ নিচ্ছে সারা দেশের ৯৫টি শিশুনাট্য সংগঠনের ১০ হাজারের বেশি শিশু–কিশোর। যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন।

শিশুদের এই সাংস্কৃতিক উৎসব চলবে আগামী শনিবার পর্যন্ত।