দেখতে পারেন এমিজয়ী ৩ সিরিজ

>

২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বসেছিল ৭১তম প্রাইম টাইম এমি অ্যাওয়ার্ডের আসর। ছোট পর্দার সবচেয়ে বড় সম্মাননা এ বছর গেছে ‘ফ্লিব্যাগ’, ‘গেম অব থ্রোনস’ ও ‘চেরনোবিল’–এর ঘরে। এমিজয়ী সেরা তিন সিরিজ নিয়েই লিখেছেন এইচ এম ফজলে রাব্বী 

গেম অব থ্রোনস–এ এমিলিয়া ক্লার্ক ও কিট হ্যারিংটন
গেম অব থ্রোনস–এ এমিলিয়া ক্লার্ক ও কিট হ্যারিংটন

গেম অব থ্রোনস

আগের বছরগুলোয়ও এমি অ্যাওয়ার্ডে ছিল গেম অব থ্রোনসের (জিওটি) জয়জয়কার। এবার ছিল জিওটির শেষ কিস্তি। তাই অনেকেই ধারণা করেছিল এমি অ্যাওয়ার্ড বুঝি এ বছর হবে শুধু জিওটিময়। কিন্তু বিধি বাম। গেম অব থ্রোনসের জয়রথের গতি এ বছর একটু শ্লথ হয়ে এসেছে। ২০১৫ সাল থেকে প্রতিবছরের মতো এবারএ গেম অব থ্রোনস জিতেছে সেরা ড্রামা সিরিজের পুরস্কার। আর ড্রামা সিরিজে পার্শ্বচরিত্রে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন পিটার ডিংকলেজ। ১৪টি মনোনয়ন পেয়ে জিওটির এবারের অর্জন এটুকুই। 

২০১১ সাল থেকে শুরু হওয়া গেম অব থ্রোনসের ৮টি মৌসুমে মোট ৭৩টি পর্ব দেখা গেছে। জর্জ আর আর মার্টিনের উপন্যাস থেকে অনুপ্রাণিত এ সিরিজটি ‘ফ্যান্টাসি’ ঘরানার। 

নামে টিভি সিরিজ হলেও এটিও আসলে সিনেমার চেয়েও বেশি কিছু। সব মিলিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত এই সিরিজের নির্মাণ ব্যয় প্রায় ৪ হাজার কোটি টাকারও বেশি! ৮ নম্বর মৌসুমের মধ্য দিয়ে জিওটির পরিসমাপ্তি ঘোষণা করা হলেও দর্শক–চাহিদার কারণে নির্মাতারা ২০২০ সাল নাগাদ এর প্রিকুয়েল নির্মাণের ঘোষণা দিয়েছেন। যার কাজ এর মধ্যে শুরুও হয়ে গেছে। বাকিটা শুধু সময়ের অপেক্ষা।

ফ্লিব্যাগ–এ এর অভিনেত্রী ও নির্দেশক ফোব ওয়ালার-ব্রিজ
ফ্লিব্যাগ–এ এর অভিনেত্রী ও নির্দেশক ফোব ওয়ালার-ব্রিজ

ফ্লিব্যাগ

এবারের আসরের বেশ বড়সড় একটা চমক ছিল ফ্লিব্যাগ। ৬টি টিভি জনপ্রিয় প্রযোজনাকে পেছনে ফেলে সেরা কমেডি সিরিজ হিসেবে এমি অ্যাওয়ার্ড জিতে নেয় ‘ফ্লিব্যাগ’। শুধু সেরা কমেডি সিরিজই নয়, ফ্লিব্যাগের ঝুলিতে গেছে কমেডি ঘরানায় সেরা অভিনেত্রী, সেরা গল্পকার ও সেরা পরিচালকের পুরস্কারটিও। 

এখন পর্যন্ত এই সিরিজের দুটি কিস্তি মুক্তি পেয়েছে। এরই মধ্য এটি কতটা জনপ্রিয়তা, পেয়েছে তা বুঝতে হলে রোটেন টমেটোস ওয়েবসাইটে ঢুঁ মারলেই হবে। টমেটোমিটারে দুই সিজনেই এই সিরিজের গড় ১০০ শতাংশ ‘ফ্রেশ’! শুরুতে বিবিসিতে প্রচারিত হলেও বর্তমানে ফ্লিব্যাগ দেখা যাচ্ছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে। 

ফোব ওয়ালার-ব্রিজের লেখা এ সিরিজটি প্রথম প্রচারিত হয় ২০১৬ সালে। কেন্দ্রীয় চরিত্রেও অভিনয় করেছেন নির্মাতা ফোব নিজেই। 

ফ্লিব্যাগ এক হতাশাগ্রস্ত মেয়ের ভুলে ভরা জীবনযাপনের ছোট্ট গল্প। শুরুর কাহিনি আপনাকে এটুকু মনে করাতেই পারে যে, এ কী দেখছি? কিন্তু অল্প কিছুদূর যাওয়ার পরই আপনি বুঝতে পারবেন কেন আপনার ফ্লিব্যাগ দেখা উচিত। 

চেরেনোবিল মিনি সিরিজে স্তেলেন স্কাসগার্দ ও জারেড হারিস
চেরেনোবিল মিনি সিরিজে স্তেলেন স্কাসগার্দ ও জারেড হারিস

চেরনোবিল

এইচবিওর পাঁচ পর্বের মিনি সিরিজ চেরনোবিল এ বছর এতটাই আলোচিত ছিল যে, সেরা লিমিটেড সিরিজ/মিনি সিরিজ হিসেবে ঘোষণা হওয়াটা যেন প্রত্যাশিতই ছিল। বহুল আলোচিত চেরনোবিলের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সংঘটিত দুর্ঘটনাকে কেন্দ্র করে নির্মাণ করা হয়েছিল মিনি সিরিজটি। ব্যাপক আলোচিত ‘চেরনোবিল’ এখন আইএমডিবির (ইন্টারনেট মুভি ডেটাবেইস) ‘হাইয়েস্ট রেটেড টিভি সিরিজ’গুলোর একটি। 

শুধু সেরা মিনি সিরিজই (স্বল্প ব্যাপ্তির ধারাবাহিক) নয়, চেরনোবিল পেয়েছে লিমিটেড সিরিজ/মিনি সিরিজ ঘরানায় সেরা পরিচালক ও সেরা গল্পকারের পুরস্কারও।

১৯৮৬ সালের চেরনোবিলে ঘটে যাওয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দুর্ঘটনায় হাজার হাজার মানুষের মৃত্যু হয়। দুর্ঘটনার পর ৩৩ বছর কেটে গেলেও তেজস্ক্রিয়তার ভয়াবহ প্রভাব রয়ে গেছে চেরনোবিলে। শহরটি এখনো পরিত্যক্ত।

এইচবিওর এই সিরিজটিতে তুলে ধরা হয়েছে ভয়াবহ সেই মানবসৃষ্ট দুর্যোগের ভয়াবহ গল্প। এর চিত্রনাট্য, চিত্রগ্রহণ ও ভিজ্যুয়াল ইফেক্ট এতটাই ভালো ছিল যে কোনো সাধারণ মানুষ সহজেই চেরনোবিলে ঘটে যাওয়া সেই ভয়াবহ ঘটনার কিছু নমুনা আঁচ করতে পারবে, ফিরে যেতে পারবে অতীতে। সারা বিশ্বে প্রায় ৭০ লাখ বারেরও বেশি দেখা হয়েছে এই মিনি সিরিজটি।