দুই বাংলার শরৎ উৎসব

গতকাল বৃহস্পতিবার বিকেলে কলকাতায় আয়োজন করা হয় ‘দুই বাংলার শরৎ উৎসব’। ছবি: ভাস্কর মুখার্জি
গতকাল বৃহস্পতিবার বিকেলে কলকাতায় আয়োজন করা হয় ‘দুই বাংলার শরৎ উৎসব’। ছবি: ভাস্কর মুখার্জি

আসন্ন শারদীয় দুর্গা উৎসবকে ঘিরে কলকাতায় অনুষ্ঠিত হলো ‘দুই বাংলার শরৎ উৎসব’। গতকাল বৃহস্পতিবার বিকেলে কলকাতার মৌলালি যুব কেন্দ্রের বিবেকানন্দ সভাগৃহে আয়োজন করা হয় এই অনুষ্ঠান। উৎসবে যোগ দেন দুই বাংলার শিল্পী আর বিশিষ্টজনেরা। উৎসব আয়োজন করেছে এসটিএম ক্যাসেট ও সিডি কোম্পানি।

উৎসবে কলকাতা ও বাংলাদেশের বিভিন্ন শিল্পীর গাওয়া গান ও আবৃত্তির ১৫টি অডিও সিডির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য সুজিত বসু। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের লালন একাডেমির প্রশিক্ষক আ. গোলাম কুদ্দুস, লালনসাধক এনাম সাঁই, ডা. গাজী মিজান, মানজারুল ইসলাম, মো. কবিরুল ইসলাম, শেখ শামীম আহমেদ এবং কলকাতার কবি অরুণ চক্রবর্তী, বরুণ চক্রবর্তী, শিল্পী স্বপন কুমার কর, রবীন্দ্র ভারতী সোসাইটির সাধারণ সম্পাদক সিদ্ধার্থ মুখার্জি, আবৃত্তিকার দেবাশিস বসু, সুরকার বাপী দত্ত রায় এবং কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপহাইকমিশনের হেড অব চ্যান্সারি কাউন্সিলর বি এম জামাল হোসেন।

‘দুই বাংলার শরৎ উৎসব’ অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ভাস্কর মুখার্জি
‘দুই বাংলার শরৎ উৎসব’ অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ভাস্কর মুখার্জি

এসটিএম ক্যাসেট প্রতিষ্ঠানের কর্ণধার অভিজিৎ চট্টোপাধ্যায় প্রথম আলোকে বলেন, কলকাতা ও বাংলাদেশের শিল্পীদের গাওয়া গান আর আবৃত্তি নিয়ে বের হয়েছে এই অ্যালবাম। এবারই প্রথম রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছিন্নপত্র’র চিঠি নিয়ে বের করা হয়েছে ডিভিডি। আরও বেরিয়েছে ছড়াকার অভীক বসু ও শক্তিক রায়ের ছড়ার অডিও সিডি, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উপলক্ষে ‘ছড়ায় ছড়ায় ইংরেজি গ্রামার’ নামের একটি অডিও সিডি প্রকাশ করা হয়েছে। কলকাতাকে জানতে বেরিয়েছে অডিও সিডি ও ডিভিডি ‘কলকাতার ইতিকথা’।

এবার পূজায় বের হওয়া অডিও সিডি আর ডিভিডিতে কণ্ঠ দিয়েছেন শ্রীকান্ত আচার্য, হৈমন্তী শুক্লা, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, উশ্রী সেন, অরুণ চক্রবর্তী, স্বপন কুমার কর, প্রদীপ ঘোষ, শ্রীকুমার চট্টোপাধ্যায়, পণ্ডিত সুকুমার মিত্র, অমল মুখোপাধ্যায়, সুস্মিতা গোস্বামী এবং বাংলাদেশের গাজী মিজান ও এনাম সাঁই।