বাংলাদেশে মাস্টারমাইন্ড কুইজ

মাস্টারমাইন্ড ফ্যামিলি বাংলাদেশ কুইজ প্রতিযোগিতার উপস্থাপক নবনীতা চৌধুরী।  ছবি: সংগৃহীত
মাস্টারমাইন্ড ফ্যামিলি বাংলাদেশ কুইজ প্রতিযোগিতার উপস্থাপক নবনীতা চৌধুরী। ছবি: সংগৃহীত

শিশুদের জন্য আন্তর্জাতিক কুইজ প্রতিযোগিতা ‘মাস্টারমাইন্ড ফ্যামিলি বাংলাদেশে’ আসছে প্রথমবার। দুরন্ত টিভিতে এই কুইজ অনুষ্ঠান উপস্থাপনা করছেন নবনীতা চৌধুরী। এই প্রতিযোগিতার মূল পর্বের গোটা অনুষ্ঠান প্রচারিত হবে ১৩ অক্টোবর থেকে। প্রতি সপ্তাহে রবি থেকে বৃহস্পতিবার রাত আটটায় দেখা যাবে এটি। অনুষ্ঠানটি প্রচারের পরের দিন বেলা দুইটায়ও দেখা যাবে।

১৯৭২ সালে যুক্তরাজ্যে বিবিসির আয়োজনে প্রথমবারের মতো ‘মাস্টারমাইন্ড’ কুইজ প্রতিযোগিতা প্রচারিত হয়। প্রচারের পরেই বিপুল সাড়া ফেলে অনুষ্ঠানটি। এরপর যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, রাশিয়া, তুরস্কসহ বিভিন্ন দেশে কুইজ অনুষ্ঠানটি নানা সংস্করণে তৈরি হয়। এবার বাংলায় তৈরি হলো দুরন্ত টিভিতে। প্রতিযোগিতাটির পরিচালক সুমনা সিদ্দিকী জানিয়েছেন, তাঁরা মাস্টারমাইন্ডের লাইসেন্স নিয়ে এই প্রতিযোগিতা করছেন। বাংলাদেশে এই প্রথম আন্তর্জাতিক মানের এই প্রতিযোগিতা হচ্ছে।

কুইজের মাধ্যমে এই অনুষ্ঠানে উঠে আসবে শিশুদের লেখাপড়া, উপস্থিত বুদ্ধি ও জানা-শোনার দক্ষতা। দুরন্ত টিভি সূত্র জানিয়েছে, প্রাথমিক বাছাইয়ের জন্য সারা দেশ থেকে নিবন্ধন করে প্রতিযোগীরা। অডিশন পর্বে উত্তীর্ণ হয়েছে ৬৪টি চৌকস পরিবার। পাঁচ সদস্যবিশিষ্ট এই পরিবারগুলো নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে প্রতিযোগিতার মূল পর্ব। এরপর বিভিন্ন চ্যালেঞ্জের মধ্য দিয়ে নির্বাচন করা হবে একটি চৌকস পরিবার, যারা হবে ‘মাস্টারমাইন্ড ফ্যামিলি বাংলাদেশ’।

প্রতিযোগিতার উপস্থাপক হিসেবে আছেন নবনীতা চৌধুরী। তিনি বলেন, ‘আমরা সাধারণত ভাবি, এখনকার শিশুরা পড়ার বইয়ের বাইরে কোনো পড়ালেখা করে না। কোনো বিষয়ে তাদের কৌতূহল নেই, কেবল জিপিএ-৫-এর কথাই ভাবছে। পৃথিবীর সাহিত্য-সংস্কৃতি কিছু সম্পর্কে তাদের জানার কোনো আগ্রহ নেই। এগুলো যে কত ভুল ধারণা, তা এই অনুষ্ঠানের মাধ্যমে দর্শক জানতে পারবেন। শিশুদের ভবিষ্যৎ নিয়ে তীব্র একটা আশাবাদ পর্দায় ফুটে উঠবে। উজ্জ্বল কিছু ছেলেমেয়ের সঙ্গে এই অনুষ্ঠানে অংশ নিতে পেরে আমার ভীষণ ভালো লেগেছে। আমার একরকম চোখ খুলে দিয়েছে শিশুরা। আমার সবচেয়ে ভালো লেগেছে ওদের দেশ, মুক্তিযুদ্ধ, আমাদের সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে জানার গভীর আগ্রহ দেখে।’