'ব্যাটম্যান কোনো হিরো নয়'

রবার্ট প্যাটিনসন। ছবি: রয়টার্স
রবার্ট প্যাটিনসন। ছবি: রয়টার্স

এবার ব্যাটম্যান জীবিত হবেন ‘টোয়াইলাইট’ ছবির রবার্ট প্যাটিনসনের শরীরে। ‘দ্য ব্যাটম্যান’ নামের এই ছবি পরিচালন করবেন ম্যাট রিভস। আর নিউইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ভ্যাম্পায়ার থেকে ‘সুপারহিরো’ হয়ে ওঠা সম্পর্কে রবার্ট প্যাটিনসন জানান, ব্যাটম্যান নাকি কোনো হিরো নয়। ব্যাটম্যান ওরফে ক্যাপড ক্রুসেডার নাকি কেবলই একটা জটিল চরিত্র।

৩৩ বছর বয়সী রবার্ট প্যাটিনসন বলেন, পর্দায় তিনি কোনো সুপারহিরো বা ভালো মানুষ হতে চান না। সেই মোহ নেই তাঁর। তিনি কেবলই নিখুঁতভাবে জটিল চরিত্রকে বাস্তব করে পর্দায় ফুটিয়ে তুলতে চান। হয়ে উঠতে চান অন্য কেউ, যা তিনি নন।

ওই সাক্ষাৎকারে তিনি আরও বলেন, একটা মানুষ কেবল তখনই পর্দায় ভালো মানুষ হয়ে উঠতে চায়, যখন সে তার ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবন নিয়ে লজ্জিত।

‘দ্য রোভার’ ও ‘ম্যাপস টু দ্য স্টারস’ খ্যাত এই হলিউড তারকা বলেন, ‘আমি সব সময় ভাবি, একজন অভিনেতা কেন ভালো মানুষের চরিত্রে অভিনয় করতে চায়? নিশ্চয়ই সে তার ব্যক্তিগত জীবন নিয়ে মোটেও সন্তুষ্ট নয়, লজ্জিত। বরং অন্য সব চরিত্র হয়ে ওঠার মাধ্যমে একজন অভিনেতা তার মন ও মস্তিষ্কের বিদঘুটে অন্ধকার দিকগুলো দূর করতে পারে।’

রবার্ট প্যাটিনসন আরও বলেন, ‘ব্যাটম্যান কোনো হিরো নয়। সে একটা জটিল চরিত্র। আমার মনে হয় না, আমি কোনো সত্যিকারের হিরোর চরিত্র করতে আগ্রহী নই। আমার সেই মোহ নেই। যে চরিত্রের ভেতর কোনো গন্ডগোল নেই, সেই চরিত্র আমাকে টানে না। আমার মনে হয়, আমার চোখ অন্যদের চেয়ে ছোট বলে এ রকম মনে হয়।’

এই অভিনেতার মতে, ‘ব্যাটম্যান’ চরিত্র অন্যান্য কমিক চরিত্রদের মতো সরল নয়। ব্যাটম্যান কোনো ‘গোল্ডেন বয়’ নয়। এটা এমন একটা চরিত্র, যেখানে অভিনয়শিল্পী হিসেবে নিজেকে পরিমাপ করার সুযোগ আছে।

অন্যদিকে ‘টোয়াইলাইট’ সিরিজের ছবি করার সময় এডওয়ার্ড কালেন চরিত্রের জন্য মৃত্যু পরোয়ানা পেয়েছিলেন রবার্ট প্যাটিনসন। এবার ‘ব্যাটম্যান’ চরিত্রের জন্য কেউ তেমন কোনো চিরকুট পাঠাননি বলে স্বস্তিতে আছেন এই হলিউড তারকা।

রবার্ট প্যাটিনসন বলেন, ‘অন্তত এবার আমাকে কেউ মৃত্যু পরোয়ানা পাঠায়নি। আমি এতেই খুশি। আমি কখনোই বুঝতে পারিনি যে মানুষ কেন “টোয়াইলাইট” ছবিতে আমার চরিত্রকে এত ঘৃণা করত। এত কিসের রাগ ছিল এডওয়ার্ডের ওপর?’