হাসপাতালে হুমায়ূন সাধুকে লাইফ সাপোর্ট

হুমায়ূন সাধু। ছবি: সংগৃহীত
হুমায়ূন সাধু। ছবি: সংগৃহীত

ছোট পর্দার অন্যতম জনপ্রিয় তারকা হুমায়ূন সাধু গুরুতর অসুস্থ। তিনি এখন রাজধানীর স্কয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। হাসপাতাল সূত্রে জানা গেছে, তাঁর মস্তিষ্কে স্ট্রোক হয়েছে। তিনি এখন সম্পূর্ণ অচেতন অবস্থায় আছেন। তাঁকে লাইফ সাপোর্ট দেওয়া হয়েছে।

মোস্তফা সরয়ার ফারুকীর ‘ঊন-মানুষ’ টেলিছবিতে অভিনয় করেছেন হুমায়ূন সাধু। একজন বামন মানুষকে হেয় করা, তাকে নিয়ে সবার তিরস্কার, সমাজে টিকে থাকার কঠিন বাস্তবতা, তার আশা, আকাঙ্ক্ষা—এ সব নিয়েই গল্প লিখেছেন হুমায়ূন সাধু। সেখান থেকে চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। ওই সময় টেলিছবিটি দারুণ প্রশংসিত হয়। পাশাপাশি আলোচিত হয় হুমায়ূন সাধুর অভিনয়। টেলিছবিটি দেখে প্রয়াত চিত্র পরিচালক তারেক মাসুদ মন্তব্য করেছিলেন, ‘ফারুকী অনেক বড় ঝুঁকি নিয়েছেন।’

হুমায়ূন সাধু এমনিভাবে নিজের অভিনয় দিয়ে সবার মন জয় করেছেন। ২ অক্টোবর তাঁর পরিবারের মানুষজন জানতে পারেন, হুমায়ূন সাধু অসুস্থ। ঢাকায় যেখানে তিনি শুটিং করছিলেন, সেখানেই অসুস্থ হয়ে পড়েন। তাঁর বড় বোন চট্টগ্রামে থাকেন। তিনি ভাইকে সেখানে নিয়ে যান। ৫ অক্টোবর হুমায়ূন সাধুকে চট্টগ্রাম শহরের পার্ক ভিউ হাসপাতালে ভর্তি করা হয়। তখন চিকিৎসকেরা জানান, তাঁর রক্তে ইনফেকশন ধরা পড়েছে।

‘ঊন-মানুষ’ টেলিছবিতে হুমায়ূন সাধু। ছবি: ইউটিউব থেকে সংগৃহীত
‘ঊন-মানুষ’ টেলিছবিতে হুমায়ূন সাধু। ছবি: ইউটিউব থেকে সংগৃহীত

নাট্য পরিচালক আশফাক নিপুণ আজ সোমবার দুপুরে প্রথম আলোকে জানান, শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ১৩ অক্টোবর হুমায়ূন সাধুকে চট্টগ্রাম থেকে ঢাকায় নিয়ে আসা হয়। তাঁকে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, তাঁর মস্তিষ্কে স্ট্রোক হয়েছে। জরুরি ভিত্তিতে তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হবে। কিন্তু পরিবার তাঁকে চিকিৎসার জন্য ভারতে নিয়ে যাওয়ার প্রস্তুতি নেয়। সম্প্রতি তাঁকে বাসায় নিয়ে যাওয়া হয়।

এদিকে গতকাল রোববার রাতে শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় তাঁকে দ্রুত রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকেরা তাঁকে আইসিইউতে ভর্তি করেন। সেখানে নেওয়ার পর জানা যায়, হুমায়ূন সাধুর মস্তিষ্কে আবারও স্ট্রোক হয়েছে। তাঁকে লাইফ সাপোর্ট দেওয়া হয়।

হুমায়ূন সাধু গুরুতর অসুস্থ। ছবি: সংগৃহীত
হুমায়ূন সাধু গুরুতর অসুস্থ। ছবি: সংগৃহীত

আশফাক নিপুণ আরও জানান, হুমায়ূন সাধুর বন্ধু, শুভানুধ্যায়ীসহ সবার কাছে পরিবারের পক্ষ থেকে তাঁর জন্য দোয়া চাওয়া হয়েছে।

জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সহকারী হিসেবে মিডিয়াতে আসেন হুমায়ূন সাধু। মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন। এরপর অসংখ্য নাটক, টেলিছবি, চলচ্চিত্র ও বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেছেন। কাহিনি ও চিত্রনাট্য লেখার পাশাপাশি তিনি পরিচালনা করেছেন। এবার বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় হুমায়ূন সাধুর লেখা একটি বই বেরিয়েছে। বইটির নাম ‘ননাই’।