জন্মদিনের খবর, প্রভাস কি আনুশকাকে এড়িয়ে চলছেন

এই ছবিটি ঘিরেই শুরু হয়েছে প্রভাস ও আনুশকাকে নিয়ে নতুন গুঞ্জন। ছবি: টুইটার
এই ছবিটি ঘিরেই শুরু হয়েছে প্রভাস ও আনুশকাকে নিয়ে নতুন গুঞ্জন। ছবি: টুইটার

‘ইয়ং রেবেল’ স্টার তেলেগু অভিনেতা প্রভাসের আজ জন্মদিন। ৪০-এ পা দিলেন ‘বাহুবলী’র প্রভাস। ‘বাহুবলী’ সিনেমার মাধ্যমে আকাশ ছোঁয়ার জনপ্রিয়তা পাওয়া প্রভাস ১৯৭৯ সালের এই দিনে জন্মগ্রহণ করেন। সবার শুভেচ্ছায় টুইটারে ট্রেন্ড হয়েছে ‘হ্যাশট্যাগ হ্যাপি বার্থডে প্রভাস’। তবে এমন দিনেও রক্ষা নেই। চারদিকে আলোচনা, প্রভাস নাকি এড়িয়ে চলছেন আনুশকাকে। আর লন্ডনে এক অনুষ্ঠানের ছবির কারণেই নেটিজেনদের মধ্য তুমুল এই আলোচনার জন্ম।

আসলে প্রভাস আর আনুশকার উপস্থিতি মানেই কানাঘুষা, আলোচনা। সিনেমার পর্দায় বা এর বাইরে তাঁদের প্রেম নিয়ে আলোচনা সব সময়। আর কোথাও যদি এই দুজনকে দেখা যায়, তবেই সেরেছে, নেটিজেনদের আলোচনা শুরু, তবে কি আবার দুজন একসঙ্গে। ১৪৮ বছরের পুরোনো লন্ডনের রাজকীয় রয়্যাল অ্যালবার্ট হলে ‘বাহুবলী’র একটি শো হয়। সেই অনুষ্ঠানে ‘বাহুবলী’র তারকাদের বসার ছবিটা ঘিরেই জন্ম আলোচনার।

ভারতের সিনেমা ইতিহাসে মাইলস্টোন গড়া ‘বাহুবলী’তে প্রভাস। ছবি: ইনস্টাগ্রাম
ভারতের সিনেমা ইতিহাসে মাইলস্টোন গড়া ‘বাহুবলী’তে প্রভাস। ছবি: ইনস্টাগ্রাম

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের আলবার্ট হলে ‘বাহুবলী—দ্য বিগিনিং’ শো হয়। ভারতের দক্ষিণি সিনেমার পরিচালক এস এস রাজামৌলি পরিচালিত সুপারহিট সিনেমাটি দেখতে ভিড় জমিয়েছিল সব বয়সের মানুষ। আর ভারতের সিনেমার ইতিহাসে মাইলস্টোন গড়া ‘বাহুবলী’র হাত ধরে শুধু ভারত নয়, বিশ্বে পরিচিতি পাওয়া প্রভাস, রানা দাগ্গুবতী, আনুশকা ও রাজামৌলিও ছিলেন সেখানে। মহেশমতি সাম্রাজ্যের উত্থান-পতনের বর্ণময় কাহিনি দেখতে হলভর্তি মানুষ। ‘বাহুবলী’কে অভিবাদন জানালেন ব্রিটেনের সিনেমাপ্রেমী মানুষ। সিনেমা শেষে উঠে দাঁড়িয়ে নির্মাতা ও কলাকুশলীদের সম্মান জানালেন, কুর্নিশ করলেন দর্শকেরা। হাততালি যেন থামতেই চাইছিল না রয়্যাল অ্যালবার্ট হলে। সেই অনুষ্ঠানে ‘বাহুবলী’র প্রায় অনেক তারকাই উপস্থিত ছিলেন। ছিলেন পরিচালক রাজামৌলি, অভিনেতা প্রভাস, রানা দাগ্গুবতী, অভিনেত্রী আনুশকা শেঠি। বিদেশের মাটিতে ভারতের শিল্পের এমন কদর দেখে আপ্লুত হয়ে পড়েন তাঁরাও। ১৪৮ বছরের পুরোনো রাজকীয় রয়্যাল অ্যালবার্ট হল সেই ধারাই ভাঙল ‘বাহুবলী’র মাধ্যমে। এর আগে এই হলে ইংরেজি ভাষার বাইরে কোনো ছবি, নাটক বা অনুষ্ঠান হয়নি। সেই অনুষ্ঠানে ‘বাহুবলী’র তারকাদের বসার ছবিটা চলছে আলোচনা।

আসলে প্রভাস আর আনুশকার সম্পর্ক নিয়ে গুঞ্জন-কানাঘুষা অনেক দিনের। সিনেমা আর সিনেমার পর্দায় তাঁদের প্রেম নিয়ে আলোচনা সব সময়। আর কোথায় যদি এই দুজনকে একসঙ্গে দেখা যায়, তবে নেটিজেনদের মধ্য শুরু হয় আলোচনা। লন্ডনের আলবার্ট হলে ‘বাহুবলী—দ্য বিগিনিং’ শোর একটি ছবি আসলে আলোচনার কারণ। অনুষ্ঠানে প্রভাস আর আনুশকার মধ্যে বসেছিলেন ভল্লাল দেবা রানা দাগ্গুবতী। ব্যস, শুরু হয়ে গেল আলোচনা। কেন ‘বাহুবলী’র অন্যতম প্রধান দুই তারকা প্রভাস আর আনুশকা আলাদা বসলেন। পাশাপাশি কেন বসলেন না। পরেই এই সেলফিতেও তাঁদের মাঝে ছিলেন অন্যজন। এর মানে কী দাঁড়াল। তবে ভেঙে গেছে সম্পর্ক। নাকি প্রভাস এড়িয়ে চলছেন দেবসেনা আনুশকা শেঠিকে। শুরু হলো তুমুল আলোচনা। কেউ কেউ বলছেন, প্রভাস কি আনুশকাকে এড়িয়ে চলছেন। আসলে কেউ ছাদনাতলায় না বসলে এই আলোচনা বোধ হয় শেষ হওয়ারও নয়।

‘বাহুবলী’র শুটিং সেটে রাজামৌলির সঙ্গে প্রভাস ও আনুশকা। ছবি: টুইটার
‘বাহুবলী’র শুটিং সেটে রাজামৌলির সঙ্গে প্রভাস ও আনুশকা। ছবি: টুইটার
তেলেগু তারকা প্রভাস ‘বাহুবলী’র পর বাড়িয়ে দিয়েছেন তাঁর পারিশ্রমিক। ছবি: ইনস্টাগ্রাম
তেলেগু তারকা প্রভাস ‘বাহুবলী’র পর বাড়িয়ে দিয়েছেন তাঁর পারিশ্রমিক। ছবি: ইনস্টাগ্রাম

জন্মদিনে অজানা প্রভাস
প্রভাসের আসল নাম ভেঙ্কট সত্যনারায়ণ প্রভাস রাজু উপ্পালাপতি। এস এস রাজামৌলির ‘বাহুবলী’ ভারতীয় ছবির ইতিহাসে একটা মিথ হয়ে থাকবে, এটা বলাই যায়। সেই সঙ্গে সুপারস্টার প্রভাসের উত্থানও। প্রভাসকে ঘিরে রয়েছে নানা রকম খবর। জন্মদিনে সেই সব খবর সম্পর্কে জানা যাক। ‘বাহুবলী’ ও ‘বাহুবলী-২’-এর জন্য টানা চার-পাঁচ বছর অন্য কোনো ছবির কাজে হাতই দেননি প্রভাস। ফিরিয়ে দিয়েছিলেন সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবত’ সিনেমায় রতন সিংহ চরিত্রের অফারও। ‘বাহুবলী’র জন্য নাকি নিজের বিয়েও পিছিয়ে দিয়েছিলেন এই দক্ষিণি তারকা। এই সিনেমার প্রতি প্রভাসের একনিষ্ঠতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। ‘বাহুবলী’র অসাধারণ সাফল্য ঘুরিয়ে দিয়েছিল তাঁর ক্যারিয়ার। সঙ্গে সঙ্গে বেড়ে যায় পারিশ্রমিকের অঙ্কও।

লন্ডনের অনুষ্ঠানে ‘বাহুবলী’র পরিচালক রাজামৌলি, প্রভাস, রানা দাগ্গুবতী, আনুশকা শেঠি। ছবি: ইনস্টাগ্রাম
লন্ডনের অনুষ্ঠানে ‘বাহুবলী’র পরিচালক রাজামৌলি, প্রভাস, রানা দাগ্গুবতী, আনুশকা শেঠি। ছবি: ইনস্টাগ্রাম

বলিউডে প্রভাসের অভিষেক অনেক আগেই হয়েছে। প্রভু দেবা পরিচালিত অজয় দেবগন-সোনাক্ষী সিনহা ও ইয়ামি গৌতম অভিনীত ‘অ্যাকশন জ্যাকশন’ ছবির ক্যামিও চরিত্রে দেখা গেছে।

দক্ষিণের অন্যতম বড় তারকা রজনীকান্ত বা কামাল হাসান নয়, প্রভাসই প্রথম দক্ষিণি অভিনেতা, যাঁর মোমের মূর্তি রয়েছে ব্যাংককের মাদাম তুসো মিউজিয়ামে।

দক্ষিণি ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে প্রভাসের সম্পর্কটা রক্তেরই বলা যায়। প্রভাসের বাবা সত্যনারায়ণ রাজু ছিলেন প্রযোজক, আর তাঁর চাচা নামকরা তেলেগু অভিনেতা কৃষ্ণম রাজু। তবে অভিনেতা নয়, প্রভাসের ইচ্ছা ছিল রেস্তোরাঁর ব্যবসা করার। প্রভাসের নাকি প্রিয় খাবার বাটার চিকেন আর বিরিয়ানি। নিজের রেস্তোরাঁ থাকলে বাটার চিকেন আর বিরিয়ানি সব সময় খেতে পারবেন। এখন ঢুঁ মারতে হয় রেস্তোরাঁয়।

‘সাহো’য় শ্রদ্ধা কাপুরের সঙ্গে প্রভাস। ছবি: ইনস্টাগ্রাম
‘সাহো’য় শ্রদ্ধা কাপুরের সঙ্গে প্রভাস। ছবি: ইনস্টাগ্রাম

যাঁরা সিনেমা দেখতে ভালোবাসেন, তাঁরা এস এস রাজামৌলির ‘বাহুবলী’ দেখেননি, এ সংখ্যাটা বোধ হয় কম। ‘বাহুবলী’র সৌজন্যে দক্ষিণি অভিনেতা প্রভাসকে এখন অনেকেরই চেনা। সেই প্রভাস ২০১৮ সালের এপ্রিলে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুললেন। পড়ে গেল হইচই। প্রথম ছবিতেই লাইকের সংখ্যা ছাড়াল ২ লাখ ৬৪ হাজার। এর মধ্য দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশ হয় রেবেল স্টার প্রভাসের। কোনো ছবি ছাড়াই তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ফলোয়ারের সংখ্যা ওই দিন মাত্র ৮ মিনিটে হয়েছিল ৭০০ হাজার। ‘বাহুবলী’ প্রভাসকে যে তুমুল সাফল্য দিয়েছিল, তারই প্রমাণ সামাজিক মাধ্যমে অনুরাগীর এই সংখ্যা। ‘বাহুবলী’র পর ‘সাহো’ নিয়ে ব্যস্ত হয়ে পড়েন প্রভাস। ‘বাহুবলী’র পর ‘সাহো’ মোটামুটি সাড়া ফেলেছে। ছবিতে তাঁর সঙ্গে অভিনয় করছেন শ্রদ্ধা কাপুর। সর্বশেষ খবর, নতুন ছবিতে রাবণ হয়ে আসছেন প্রভাস।

তথ্যসূত্র: জি নিউজ, পিঙ্ক ভিলা ও ইন্ডিয়ান এক্সপ্রেস।