মতুয়াদের গল্প নিয়ে 'হরিবোল'

হরিবোল ছবির দৃশ্য।  ছবি: সংগৃহীত
হরিবোল ছবির দৃশ্য। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত হন এক নারী। তাঁকে নিয়ে সিনেমা বানাতে ওই গ্রামে যান তরুণ চলচ্চিত্রকার। বলেশ্বর নামের সেই গ্রামে গিয়ে খোঁজ মেলে প্রান্তিক একটি সম্প্রদায়ের, যারা মতুয়া নামে পরিচিত। স্বাধীনতার এত দিন পরও নিপীড়িত হচ্ছে এই সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন। মুক্তিযুদ্ধ ও মতুয়া সম্প্রদায়ের গল্প নিয়ে তৈরি হয়েছে চলচ্চিত্র হরিবোল। এর পরিচালক কথাসাহিত্যিক ও নির্মাতা রেজা ঘটক।

আনিসুজ্জামান নিবেদিত ও বলেশ্বর ফিল্মস প্রযোজিত সিনেমাটি নিয়ে রেজা ঘটক বলেন, ‘সিনেমাটি তৈরিতে প্রায় তিন বছর লাগল। ছবিতে আমি দুটি গল্পকে সমান্তরালভাবে দেখিয়েছি। মুক্তিযুদ্ধের গল্পের সঙ্গে স্বাধীনতার ৩৫ বছর পর একটি সংখ্যালঘু প্রান্তিক পরিবারের ওপর নেমে আসা প্রচলিত সমাজের নিপীড়নের চিত্রও তুলে ধরা হয়েছে। বড় ক্যানভাসে হরিবোল একটি জনপদের প্রতিনিধিত্ব করে। বিশেষ করে মতুয়া সম্প্রদায়ের ওপর এটি একটি বিশেষায়িত চলচ্চিত্র।’

সিনেমাটির সংগীত করেছেন অংশুমান। গানগুলো গেয়েছেন বাউল সফি মণ্ডল ও অংশুমান। ছবিতে লালনের একটি গান গেয়েছেন নলীনি মণ্ডল। ভবা পাগলার গানটি গেয়েছেন সাত্যকি ব্যানার্জি।

চিত্রগ্রহণে ছিলেন মোস্তাফিজ ইসলাম, সেলিম হায়দার, জাহিদ হাসান, প্রণব দাস ও রেজা ঘটক। টাইটেল ডিজাইন করেছেন শিল্পী সব্যসাচী হাজরা। অভিনয়ে কাজী ফয়সল, ইকতারুল ইসলাম, তৃপ্তি সরেন প্রমুখ। পরিচালক জানিয়েছেন, চলচ্চিত্রটির নির্মাণ শেষ হয়েছে। এবার সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পাওয়া বাকি। আগামী নভেম্বর অথবা ডিসেম্বর মাসে পর্দায় আসবে হরিবোল।