'কাঠবিড়ালি' চলচ্চিত্রের পারিশ্রমিক কেউ নেয়নি

কাঠবিড়ালি ছবির দৃশ্যে অর্চিতা স্পর্শিয়া ও আসাদু্জ্জামান আবির।  ছবি: ইউটিউব থেকে
কাঠবিড়ালি ছবির দৃশ্যে অর্চিতা স্পর্শিয়া ও আসাদু্জ্জামান আবির। ছবি: ইউটিউব থেকে

এত দিন নাটক বানিয়েছেন। ছবি বানানোর স্বপ্নটা ভেতরেই রেখে দিয়েছিলেন। একটু একটু করে গুছিয়ে নিয়েছেন। শুটিং করেছেন। সবকিছু যখন একেবারে শেষ প্রান্তে, তখনই পরিচালক নিয়ামুল মুক্তা সিনেমার খবরটি জানান দিলেন। প্রথম আলোকে গত মার্চ মাসে তিনি বলেছিলেন, প্রথম ছবি। তাই প্রচার নয়, ছবির দিকেই মনোযোগ ছিল সব। সম্প্রতি বের হয়েছে টিজার। তাতেই বুঝিয়ে দিয়েছেন। সত্যিই, প্রচারে নয়, ছবি বানানোতেই নজর ছিল তাঁর।

তাই তো, টিজার প্রকাশের পর আয়নাবাজি সিনেমাখ্যাত পরিচালক অমিতাভ রেজা সামাজিক যোগাযোগমাধ্যমে লিখলেন, ‘কী সুন্দর ছবি বানাইসে মুক্তা। অর্চিতা স্পর্শিয়া ইউ আর লাভলি। অনেক ভালোবাসা আর শুভকামনা।’ টিজারেই এমন প্রশংসা। পুরো কাঠবিড়ালি বের হলে প্রেক্ষাগৃহে দর্শকের ঢল আশাই করতে পারেন এই নির্মাতা। নিয়ামুল মুক্তা বলেন, ‘আমার স্বপ্নের গল্প ছিল এটি। তাই বানানোর দিকেই সবচেয়ে বেশি মনোযোগ ছিল। চরিত্র ও গল্প শুনে সবাই বিনা পারিশ্রমিকে রাজি হয়েছে। আমি বলেছি, পারিশ্রমিক দিতে হলে আমি ছবিটা বানাতে পারব না। সবাই বিনা পারিশ্রমিকেই তাই রাজি হয়ে যায়। কেবল ক্রুদের পারিশ্রমিক দিয়েছি।’

২০১৭ সালের ২ মার্চ শুটিং শুরু হয়। গ্রামের দুই তরুণ–তরুণীর গল্প নিয়ে ছবির কাহিনি। গল্প নির্মাতার নিজের। চিত্রনাট্য করেছেন তাসনিমুল তাজ। ছবিতে কেন্দ্রীয় দুটি চরিত্রের একটিতে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া। স্পর্শিয়ার বিপরীতে অভিনয় করেছেন আসাদুজ্জামান আবির। ছবিটিতে আরও অভিনয় করেছেন সাইদ জামান, শিল্পী সরকার অপু, এ কে আজাদ সেতু, সজীবসহ অনেকে। চিলেকোঠা ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। মুক্তি পেতে পারে এ বছরের ডিসেম্বরে।