মিশা-জায়েদরা শপথ নেবেন বুধবার

নির্বাচনে জেতার পর জ্যেষ্ঠ অভিনেতা ও সাংসদ আকবর হোসেন খান পাঠান ফারুকের সঙ্গে সভাপতি মিশা সওদাগর ও জায়েদ খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
নির্বাচনে জেতার পর জ্যেষ্ঠ অভিনেতা ও সাংসদ আকবর হোসেন খান পাঠান ফারুকের সঙ্গে সভাপতি মিশা সওদাগর ও জায়েদ খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

নানা কারণে আলোচিত বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী বুধবার। সেদিনই ২০১৯-২১ মেয়াদের নবনির্বাচিত কমিটির সদস্যরা দায়িত্ব বুঝে নেবেন। 

বুধবার দুপুর ১২টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) জহির রায়হান ভিআইপি প্রজেকশনে শপথ নেবেন তাঁরা। বিষয়টি নিশ্চিত করেছেন টানা দ্বিতীয়বারের মতো সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খান। জায়েদ খান বলেন, ‌‘এদিন শিল্পীদের সঙ্গে পুরোনো দায়িত্ব নতুন করে বুঝে নেব আমরা। পাশাপাশি নতুন অনেকে প্রথমবারের মতো দায়িত্ব নেবেন।’

চলচ্চিত্র তারকাদের মাঝে এই নির্বাচন বেশ ভালো সাড়া ফেলে। ছবি: ফেসবুক থেকে নেওয়া
চলচ্চিত্র তারকাদের মাঝে এই নির্বাচন বেশ ভালো সাড়া ফেলে। ছবি: ফেসবুক থেকে নেওয়া

দিনভর ভোট নেওয়ার পর শুক্রবার দিবাগত রাত সোয়া একটায় দ্বিবার্ষিক (২০১৯-২১) এই নির্বাচনের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার ইলিয়াস কাঞ্চন। এবারের নির্বাচনে পূর্ণ প্যানেল ছিল একটি—মিশা সওদাগর ও জায়েদ খান। এর মধ্যে সভাপতি পদে মিশা সওদাগরের বিপরীতে ছিলেন স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মৌসুমী। সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের বিপরীতে ছিলেন আরেক স্বতন্ত্র প্রার্থী ইলিয়াস কোবরা। সহসভাপতির দুটি পদে জয়লাভ করেন ডিপজল ও রুবেল। সহসাধারণ সম্পাদক পদে আরমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে মামনুন ইমন, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে জাকির হোসেন নির্বাচিত হন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন ছাড়াই বিজয়ী হয়েছেন সাংগঠনিক সম্পাদক পদে সুব্রত, দপ্তর ও প্রচার সম্পাদক পদে জ্যাকি আলমগীর ও কোষাধ্যক্ষ পদে ফরহাদ।

১১টি কার্যনির্বাহী সদস্যপদে ১৪ জন প্রার্থীর মধ্যে জয়লাভ করেন অঞ্জনা সুলতানা, রোজিনা, অরুণা বিশ্বাস, আলীরাজ, বাপ্পারাজ, আফজাল শরীফ, মারুফ, আসিফ ইকবাল, আলেকজান্ডার বো, জেসমিন ও জয় চৌধুরী। তাঁরা মিশা-জায়েদ প্যানেলের হয়ে নির্বাচন করেছেন।

এবার নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪৪৯ জন। এর মধ্যে ৩৮৬ জন ভোট দিয়েছেন। প্রায় ৮৬ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে বাতিল হয়েছে ৩৪টি ভোট। মোট ৩৫২টি ভোটে ফলাফল নির্ধারিত হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার ইলিয়াস কাঞ্চনের সঙ্গে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন পীরজাদা শহিদুল হারুন ও বি এইচ নিশান। আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন আলম খান, সদস্য হিসেবে ছিলেন সোহানুর রহমান ও রশিদুল আমিন।

নির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খান ও সভাপতি মিশা সওদাগর। ছবি: ফেসবুক থেকে নেওয়া
নির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খান ও সভাপতি মিশা সওদাগর। ছবি: ফেসবুক থেকে নেওয়া

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন প্রথম অনুষ্ঠিত হয় ১৯৮৪ সালে। এবার ১৫তম নির্বাচন হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর ২০১৯-২১ সালে দ্বিবার্ষিক নির্বাচনের তফসিল ঘোষণা হয়। চলচ্চিত্র তারকাদের মাঝে এই নির্বাচন বেশ ভালো সাড়া ফেলে। এ সময়ের সবচেয়ে জনপ্রিয় তারকা শাকিব খান থেকে শুরু করে একসময়ের সাড়া জাগানো তারকা সোহেল রানা, ফারুক, কবরী, আবুল হায়াত, শর্মিলী আহমেদ, আনোয়ারা প্রমুখ শিল্পী হাজির হন ভোট দিতে।

গত ২৪ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দুই বছরের মেয়াদ শেষ হয়। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির গঠনতন্ত্রের ৮ অনুচ্ছেদের (চ) অনুযায়ী মেয়াদোত্তীর্ণ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার কথা। সে হিসাবে ২৪ আগস্টের মধ্যে নির্বাচন হওয়ার কথা থাকলেও তা হয়নি। এমনকি গঠনতন্ত্রের বাইরে গিয়ে প্রায় দুই মাস পর এই নির্বাচন হলো।