বছর শেষে একগুচ্ছ সিনেমা

ন’ডরাই ছবির পোস্টার ও কণ্ঠ ছবির পোস্টার
ন’ডরাই ছবির পোস্টার ও কণ্ঠ ছবির পোস্টার

অক্টোবর মাসজুড়ে তেমন উল্লেখযোগ্য কোনো সিনেমা মুক্তি পায়নি। তবে মাস যেতেই বেশ কয়েকজন আলোচিত পরিচালক এ বছরেই নিজেদের ছবি মুক্তির তারিখ ঘোষণা করেছেন। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদের ছবি নিয়ে শুরু হয়েছে আলোচনা। তাঁদের ছবিগুলোর পাশাপাশি বছর শেষে কিছু স্বল্প বাজেটের ছবিও মুক্তি পাবে।

১৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ইতি তোমার ঢাকা ছবিটি। এরই মধ্যে ২৫টি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এ ছবি। রাজধানী ঢাকার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ছবিটির পরিচালক আবু শাহেদ ইমন। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, ত্রপা মজুমদার, শতাব্দী ওয়াদুদ, ইরেশ যাকের, নুসরাত ইমরোজ তিশা, রওনক হাসান, মনোজ কুমার, অ্যালেন শুভ্রসহ ৫৪ জন অভিনয়শিল্পী। একই দিনে মুক্তির তালিকায় নাম আছে কাজী মারুফ ও লাক্স তারকা অরিন অভিনীত গার্মেন্টস শ্রমিক জিন্দাবাদ।

এর আগে ৮ নভেম্বর মুক্তি পাচ্ছে জয়া আহসান অভিনীত কলকাতার ছবি কণ্ঠ। পরিচালনা করেছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। বাংলাদেশে ছবিটির আমদানিকারক প্রতিষ্ঠান এন ইউ ট্রেডার্স। কণ্ঠ বাংলাদেশে পরিবেশনা করছে চ্যানেল আই। একই দিন মুক্তি পাবে ইমন ও শিরিন শিলা অভিনীত মোহাম্মদ আসলামের ছবি বেগমজান।

২৯ নভেম্বর মুক্তি পাচ্ছে ন’ডরাই ও ইন্দুবালা নামের দুটি ছবি। স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ন’ডরাই নিয়ে এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা শুরু হয়েছে। ছবির টিজার ও যন্ত্রণা গানটি সম্প্রতি ইউটিউবে মুক্তি পেয়েছে। নারীর ক্ষমতায়ন নিয়ে তৈরি এ ছবির পরিচালক তানিম রহমান অংশু ছবিটির মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। ন’ডরাই ছবিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ ও সুনেরাহ্ বিনতে কামাল। সুনেরাহ্র প্রথম ছবি এটি। মুক্তির খবরে বেশ রোমাঞ্চিত এই নবাগত। তিনি বলেন, ‘এ ছবিতে কাজের জন্য সমুদ্রে সার্ফিং ও ভাষা শিখতে প্রায় ছয় মাস গেছে। শুটিং করতে গিয়ে নিজের সবটুকু চেষ্টা ঢেলে দিয়েছি। সমুদ্রে ভেসেছি, রোদে পুড়েছি। আমার জীবনের সবচেয়ে বেশি কষ্ট করেছি এই ছবির জন্য। অপেক্ষা করছি সেই কষ্টের সার্থকতা পেতে।’ একই দিনে ইন্দুবালা মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন ছবির নায়ক আনিসুর রহমান মিলন। ছবিটি পরিচালনা করেছেন জয় সরকার।

পরে ডিসেম্বর মাসের ৬ তারিখে মুক্তির কথা আছে সিয়াম ও পরীমনি অভিনীত বিশ্বসুন্দরী ছবিটি। এর প্রযোজক অজয় কুণ্ডু ও পরিচালক চয়নিকা চৌধুরী। তিনি বলেন, নির্ধারিত তারিখে মুক্তি দেওয়ার জন্য সম্পাদনা ও ডাবিংয়ের কাজ এগিয়ে চলেছে।

একই দিনে স্পর্শিয়া ও আবীর অভিনীত কাঠবিড়ালী ছবিটি মুক্তির কথা রয়েছে।

এদিকে রোশান, সজল ও পূজা অভিনীত ছবি জ্বিন মুক্তি পাবে ১৬ ডিসেম্বর বিজয় দিবসে। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া তাদের ফেসবুক পেজে গত বৃহস্পতিবার ছবির পোস্টারের প্রথম লুক প্রকাশ করেছে। ছবির পরিচালক নাদের চৌধুরী বলেন, ‘শুটিং শেষ। ছবিটির মুক্তির প্রস্তুতি শুরু করেছি।’

সিনেমার বাজারে মন্দা। তারপরও বছর শেষে আসছে একগুচ্ছ ছবি। দেখা যাক, এ ছবিগুলো কতটা সাড়া ফেলতে পারে।