শুরু হচ্ছে আইডিএলসি নাট্যোৎসব

‘তারুণ্যের জয়গানে আসুন আনন্দ মঞ্চে’ স্লোগান সামনে রেখে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড দ্বিতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী মঞ্চনাটকের আয়োজন ‘আইডিএলসি নাট্যোৎসব ২০১৯’। দেশের নাট্যশিল্পের জনপ্রিয় ও অন্যতম সৃজনশীল মাধ্যম মঞ্চনাটকের অগ্রযাত্রাকে আরও বিকশিত করার লক্ষ্যে ১৯ থেকে ২৩ নভেম্বর এ আয়োজন করা হয়েছে বাংলাদেশ জাতীয় শিল্পকলা একাডেমিতে।

আইডিএলসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

দেশের অন্যতম বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের আয়োজনে নাট্যোৎসবে দেশের স্বনামধন্য, প্রশংসিত ও শীর্ষস্থানীয় ১০টি নাট্যদল ১০টি নির্ধারিত নাটক পরিবেশন করবে। দলগুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যদল, নাট্যচক্র, তাড়ুয়া, ঢাকা পদাতিক নাট্য সংসদ, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, সময় নাট্যদল, ঢাকা থিয়েটার, আরশি নগর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থিয়েটার ও নাগরিক নাট্যাঙ্গন।

নাট্যোৎসবের প্রথম দিনে ‘রসপুরান’ ও ‘ভদ্দরনোক’, দ্বিতীয় দিনে ‘লেট মে আউট’ ও ‘গওহর বাদশা ও বানেসা পরী’, তৃতীয় দিনে ‘পাইচো চোরের কিচ্ছা’ ও ‘চম্পাবতী’, চতুর্থ দিনে ‘ভাগের মানুষ’ ও ‘ধাবমান’ এবং পঞ্চম দিনে ‘রাহুচন্ডালির হাড়’ ও ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ নাটকের আয়োজন করা হয়েছে।

এ বছর নাট্যোৎসবে দর্শনীর মাধ্যমে প্রাপ্ত অর্থ থিয়েটার ফেডারেশনের কল্যাণ তহবিলে প্রদান করা হবে। এ অর্থ বাংলাদেশের মঞ্চনাটকের উন্নয়নে ব্যয় করা হবে। আইডিএলসি নাট্যোৎসবের সমাপনী অনুষ্ঠানে নাট্যমঞ্চের নেপথ্যে কলাকুশলীদের অক্লান্ত পরিশ্রম ও দীর্ঘমেয়াদি অবদানের জন্য বিশেষ সম্মাননা প্রদান করা হবে। সম্মাননা প্রদানের বিষয়গুলো হলো আলোকসজ্জা, শব্দ নিয়ন্ত্রণ, মঞ্চসজ্জা এবং মেকআপ ও পোশাক পরিকল্পনা।

বাংলা সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ও জনপ্রিয় এসব নাটক উপভোগ করতে লগইন করুন: www.idlc.com/natyautshob