এ বছর থেকে 'বশির আহমেদ সম্মাননা'

বশির আহমেদ। ছবি: ফেসবুক থেকে নেওয়া
বশির আহমেদ। ছবি: ফেসবুক থেকে নেওয়া

প্রয়াত সংগীতজ্ঞ বশির আহমেদের নামে এ বছর থেকে দেওয়া হচ্ছে ‘বশির আহমেদ সম্মাননা’। আর এ বছর এই সম্মাননা পাচ্ছেন ছয়জন গুণী। তাঁরা হচ্ছেন ফেরদৌসী রহমান (সংগীতশিল্পী), শেখ সাদী খান (সুরকার), শহীদুল্লাহ ফরায়েজি (গীতিকার), মোস্তফা কামাল সৈয়দ (বিশেষ ব্যক্তিত্ব), নাসির আহমেদ (সাংবাদিকতা) ও চন্দন দত্ত (বাদ্যযন্ত্রশিল্পী)।

বশির আহমেদের মেয়ে সংগীতশিল্পী হুমায়ারা বশির ‘বশির আহমেদ সম্মাননা’ নিয়ে বলেন, ‘পারিবারিকভাবে আমরা অনেক দিন ধরেই ভাবছিলাম বাবার নামে একটি সম্মাননা দেওয়া যায় কি না। তারই পরিপ্রেক্ষিতে এ বছর থেকে এটি আমরা শুরু করতে যাচ্ছি। সংগীতে বিশেষ অবদানের জন্য এই সম্মাননা দেওয়া হবে প্রতিবছর।’

১৭ নভেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মঞ্চে আনুষ্ঠানিকভাবে ‘বশির আহমেদ সম্মাননা ২০১৯’ প্রদান করা হবে। সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিরা পাবেন উত্তরীয় ও একটি ক্রেস্ট।

একই দিনে এই আয়োজনে আরও থাকবে বশির আহমেদের ওপর স্মৃতিচারণা। অংশগ্রহণ করবেন গাজী মাজহারুল আনোয়ার, মোহাম্মদ খুরশিদ আলম, আজাদ রহমান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সবশেষে বিভিন্ন শিল্পীর পরিবেশনায় থাকবে বশির আহমেদের গাওয়া ও সুর করা কিছু গান। অনুষ্ঠানটি আয়োজন করেছে সারগাম সাউন্ড স্টেশন।