দেশের গান নিয়ে চিরকুট

চিরকুট ব্যান্ডের সদস্যরা।  ছবি: সংগৃহীত
চিরকুট ব্যান্ডের সদস্যরা।  ছবি: সংগৃহীত

গানের দল চিরকুট তাদের সব কনসার্টে ‘ধনধান্য পুষ্পভরা’ গানটি গেয়ে থাকে। এরই মধ্যে তাদের চিন্তা ছিল নিজেদের দলের সদস্যদের লেখা, সুর ও সংগীতে একটি দেশের গান করার। দেড় দশকের যাত্রায় দেশের গানটি তৈরিতে এক যুগ সময় লেগে গেল। চিরকুট পেয়ে গেছে তাদের কাঙ্ক্ষিত দেশাত্মবোধক গান। কাজ শুরু হয়েছে গানটি নিয়ে। কথা ও সুর তৈরি, কিছুদিনের মধ্যে গানটি রেকর্ড করা হবে। এ তথ্য দিয়েছেন গানের দল চিরকুটের অন্যতম সদস্য শারমীন সুলতানা সুমী।

সুমী জানান, আগামী ডিসেম্বর মাসে নিজেদের ইউটিউব চ্যানেলে ভিডিও আকারে গানটি প্রকাশ করবেন তাঁরা। গানের নাম এখনো চূড়ান্ত হয়নি। সুমী বলেন, ‘আমরা ১২ থেকে ১৩ বছর ধরে মঞ্চে কনসার্ট শুরু করি ডি এল রায়ের “ধনধান্য পুষ্পভরা” গানটি দিয়ে। উদ্দেশ্য ছিল তরুণদের দেশপ্রেমে উজ্জীবিত করা। আমরা দেখেছি, শ্রোতারা কীভাবে একাত্ম হতেন এই গানে। এর মধ্যে বহুবার চেষ্টা করেছি নিজেদের লেখা-সুর ও সংগীতে দেশাত্মবোধক গান করার। কিন্তু যা করতে চেয়েছি, তা কিছুতেই যেন হয়ে উঠছিল না। এবার প্রত্যাশার কাছাকাছি কিছু কথা বুনতে পেরেছি। দেশের গান আমাদের কাছে তালি কুড়ানোর বিষয় না। এটা আমরা হৃদয় দিয়ে ধারণ করি। এটা দায়বদ্ধতাও। এই চেষ্টা অব্যাহত থাকবে।’

দেশাত্মবোধক গানটির আগে চলতি মাসের শেষ সপ্তাহে আরেকটি গান প্রকাশের কথা জানালেন সুমী। এর শিরোনাম ‘গোলাপের কাঁটা’। ‘দেখা হোক, দেখা হবে’ শিরোনামে আরও একটি গান প্রকাশের জন্য প্রস্তুত হয়েছে ব্যান্ডটি। এ দুটি গানও ভিডিও আকারে চিরকুটের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে। তিনটি গানেরই কথা, সুর ও সংগীতায়োজনে চিরকুট।