মুনীর চৌধুরী সম্মাননা ও জাকারিয়া পদক পেলেন যাঁরা

জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মুনীর চৌধুরী সম্মাননা পদক ও জাকারিয়া পদকপ্রাপ্ত ব্যক্তিদের সঙ্গে অতিথিরা। ছবি: প্রথম আলো
জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মুনীর চৌধুরী সম্মাননা পদক ও জাকারিয়া পদকপ্রাপ্ত ব্যক্তিদের সঙ্গে অতিথিরা। ছবি: প্রথম আলো

এ বছর নাটকের দল থিয়েটার প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননা ও মোহাম্মদ জাকারিয়া স্মৃতি পদক পেলেন যথাক্রমে শফি আহমেদ ও শিশির রহমান। আজ বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের হাতে পদক ও অর্থমূল্য তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

আইএফআইসি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় মুনীর চৌধুরী পদকপ্রাপ্ত শফি আহমেদকে প্রদান করা হয় ৫০ হাজার টাকার অর্থমূল্য ও জাকারিয়া পদকের জন্য শিশির রহমানকে প্রদান করা হয় ২৫ হাজার টাকার অর্থমূল্য। পদকপ্রাপ্ত ব্যক্তিদের নিয়ে সম্মাননাপত্র পাঠ করেন সামিয়া মহসিন ও তামান্না ইসলাম।

থিয়েটারের সভাপতি ফেরদৌসী মজুমদারের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন সাংগঠনিক পরিচালক রামেন্দু মজুমদার। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে থিয়েটার প্রযোজনায় মঞ্চায়ন হয় মুনীর চৌধুরীর দুটি একাঙ্কিকা নাটক ‘স্বামী সাহেবের অনশনব্রত’ ও ‘গতকাল ঈদ ছিল’। এতে অভিনয় করেন দলের নিয়মিত সদস্যরা।

অনুষ্ঠানে মঞ্চস্থ হয় মুনীর চৌধুরীর একাঙ্কিকা নাটক। ছবি: প্রথম আলো
অনুষ্ঠানে মঞ্চস্থ হয় মুনীর চৌধুরীর একাঙ্কিকা নাটক। ছবি: প্রথম আলো

মুনীর চৌধুরী স্মরণে ১৯৮৯ সাল থেকে ও জাকারিয়া স্মরণে ১৯৯৭ সাল থেকে এই পদক প্রদান করে আসছে থিয়েটার। এর আগে মুনীর চৌধুরী পদক পেয়েছেন মোহাম্মদ জাকারিয়া, অমলেন্দু বিশ্বাস (মরণোত্তর), আবদুল্লাহ আল-মামুন, নাগরিক নাট্যসম্প্রদায়, সৈয়দ জামিল আহমেদ, রামেন্দু মজুমদার, মুক্তধারা, সাঈদ আহমদ, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ, সেলিম আল দীন, আলী যাকের, নিখিল সেন, আসাদুজ্জামান নূর, জিয়া হায়দার, মলয় ভৌমিক, পার্থপ্রতিম মজুমদার, আবদুস সেলিম, মনোজ মিত্র, আরণ্যক নাট্যদল, লিয়াকত আলী লাকী, মৃত্তিকা চাকমা, ম হামিদ, কেরামত মওলা, ইসরাফিল শাহীন ও দেবজিৎ বন্দ্যোপাধ্যায়।

এর আগে জাকারিয়া স্মৃতিপদক পেয়েছেন আহমেদ ইকবাল হায়দার, মান্নান হীরা, শিমূল ইউসুফ, ঠান্ডু রায়হান, খালেদ খান, দেবপ্রসাদ দেবনাথ, নাসিরুল হক খোকন, মাসুম রেজা, আমিনুর রহমান মুকুল, ফয়েজ জহির, জগলুল আল, শুভাশিস সিনহা, বাবুল বিশ্বাস, অসীম দাশ, থিয়েটারওয়ালা, সুদীপ চক্রবর্তী, সামিনা লুৎফা নিত্রা, আইরিন পারভীন লোপা, আকতারুজ্জামান, অভিজিৎ সেনগুপ্ত, রুমা মোদক ও পান্থ শাহরিয়ার।