অদিতির অনুষ্ঠানের আসন প্রায় শেষ

অদিতি মহসিন। ছবি: সংগৃহীত
অদিতি মহসিন। ছবি: সংগৃহীত

সংগীতজীবনের দুই দশক পার করলেন রবীন্দ্রসংগীতশিল্পী অদিতি মহসিন। সেই পূর্তি উদ্‌যাপনের জন্য আয়োজন করা হয়েছে তাঁর একক সংগীতসন্ধ্যা ‘অরুণ আলোর অঞ্জলি’। বিনা মূল্যে অনলাইন নিবন্ধনের মাধ্যমে এ অনুষ্ঠানে অদিতির গান শুনতে যাওয়ার আয়োজন করা হয়েছে। আগামী শুক্রবারের এই আয়োজনে এখন বাকি আছে মাত্র এক শ আসন।

আগামী শুক্রবার সন্ধ্যা ছয়টায় রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজন করা হয়েছে অদিতি মহসিনের সংগীতসন্ধ্যা ‘অরুণ আলোর অঞ্জলি’। সেখানে গত ২০ বছরের স্মৃতিচারণার পাশাপাশি গান শোনাবেন এই শিল্পী। আজ রোববার দুপুরে দ্য ডেইলি স্টার ভবনের তৌফিক আজিজ খান সেমিনার হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এই অনুষ্ঠানের বিস্তারিত জানান সমন্বয়ক সৈয়দ আপন আহসান।

আয়োজক প্রতিষ্ঠান এক্সপ্রেশনসের পরিচালক উৎপল কর্মকার বলেন, ‘গত ২৬ অক্টোবর আমরা এ অনুষ্ঠানের জন্য অনলাইন নিবন্ধন শুরু করেছিলাম। ইতিমধ্যে ৮৫০ জন নিবন্ধন সম্পন্ন করেছেন।’ নিবন্ধনের মাধ্যমে দেওয়া ই-টিকিট প্রিন্ট করে বা সফট কপি সংরক্ষণ করে অনুষ্ঠানস্থলে নিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এ অনুষ্ঠান উদ্‌যাপন পর্ষদের অন্যতম সদস্য সংগীতশিল্পী সাদিয়া আফরিন মল্লিক। তিনি বলেন, ‘অদিতি তাঁর সাধনালব্ধ কণ্ঠে ইউরোপ-আমেরিকাসহ এশিয়ার বিভিন্ন দেশে রবীন্দ্রসংগীতকে ছড়িয়ে দিয়েছেন। এটি আমাদের জন্য গর্বের। তিনি রবীন্দ্রনাথের গান করার সময় মনে হয়, যেন নিজের কথাই বলছেন। তাঁর কণ্ঠ শ্রোতাদের সেই কথাগুলো উপলব্ধি করতে সাহায্য করে। আমার প্রত্যাশা অদিতির নাম বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ুক।’

অদিতি মহসিন উপমহাদেশের অন্যতম এক বরেণ্য শিল্পী। বাংলাদেশের স্বনামধন্য সংগীত একাডেমি ‘বুলবুল একাডেমি অব ফাইন আর্টস’ (বাফা) থেকে তাঁর সংগীতশিক্ষা শুরু হয়। অসামান্য কৃতী এবং সংগীতপ্রতিভার জন্য শান্তিনিকেতনের বিশ্বখ্যাত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে সংগীত বিষয়ে পড়ার জন্য ভারত সরকারের মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক বৃত্তি পান এবং স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। শান্তিনিকেতনে পড়ার সময় কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী ও পণ্ডিতদের কাছে প্রশিক্ষণ নেন। তাঁদের মধ্যে রয়েছেন কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন।

দেশে ফিরে এসে অদিতি জীবন সঁপেছেন রবীন্দ্রসংগীতচর্চা ও শেখানোয়। ছায়ানট সংগীত বিদ্যায়তনে শিক্ষকতা করেছেন তিনি। তাঁর সমৃদ্ধ সংগীতজীবনকে উদ্‌যাপন করতেই আয়োজন করা হয়েছে উৎসব ‘অরুণ আলোর অঞ্জলি’।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎপল কর্মকার, সাদিয়া আফরিন মল্লিক ও সৈয়দ আপন আহসান। ছবি: প্রথম আলো
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎপল কর্মকার, সাদিয়া আফরিন মল্লিক ও সৈয়দ আপন আহসান। ছবি: প্রথম আলো

এ উত্সব উদ্‌যাপন পর্ষদের সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার। সম্মানিত সদস্যরা হলেন আনিসুল হক, আবদুল হাই সরকার, ইঞ্জিনিয়ার রবিউল আলম, ম. হামিদ, মামুনুর রশীদ, মুহাম্মদ এ. (রুমী) আলী, লুভা নাহিদ চৌধুরী, সিতাংশু কুমার সুর চৌধুরী, সাদিয়া আফরিন মল্লিক, সৈয়দ মাহবুবুর রহমান ও হাশেম খান।

অদিতি মহসিনের সংগীতজীবনের ২০ বছর পূর্তি উদ্‌যাপন অনুষ্ঠান ‘অরুণ আলোর অঞ্জলি’। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন নাট্যজন রামেন্দু মজুমদার। সেদিন সন্ধ্যায় অদিতি মহসিন তাঁর পছন্দের গানগুলো গেয়ে শোনাবেন।

অনুষ্ঠানটি উপভোগ করা যাবে register.aunqur.com ঠিকানায় নিবন্ধনের মাধ্যমে। বিস্তারিত জানা যাবে www.facebook.com/ArunAlorAnjali ফেসবুক পেজে। অনুষ্ঠানটির আয়োজন করেছে এক্সপ্রেস ইভেন্টস লিমিটেড এবং ডিজিটাল কমিউনিকেশন পার্টনার হিসেবে রয়েছে ডিজিটাল এক্সপ্রেশনস। পৃষ্ঠপোষকতা দিচ্ছে এনার্জিপ্যাক ও পূর্বাণী গ্রুপ।