মন না টানলে সিনেমা করব না: মৌটুসী

মৌটুসী বিশ্বাস  ছবি: প্রথম আলো
মৌটুসী বিশ্বাস ছবি: প্রথম আলো
>

আজ এনটিভিতে রাত ৮টা ১৫ মিনিটে মৌটুসী বিশ্বাস অভিনীত ‘শহরালী’ নাটকের ২৫তম পর্ব প্রচারিত হবে। নাটকটি পরিচালনা করেছেন এজাজ মুন্না। এ ছাড়া মৌটুসী কলকাতায় নতুন ডেইলি সোপ-এর ফার্স্ট লুক প্রকাশ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। কলকাতা থেকে তিনি জানালেন নাটকসহ অন্যান্য ব্যস্ততা নিয়ে।

শহরালীর ২৫তম পর্ব হচ্ছে। নাটকটি নিয়ে বলুন।
শহরালী ধারাবাহিকে নাবিলা চরিত্রটি করছি। বাবর অ্যান্ড কোম্পানির যে মালিক বাবর সাহেব, তাঁর সহকারি। প্রতিষ্ঠানটি দাঁতের মাজনের ব্যবসা করে। এটা একটি সিচুয়েশনাল কমেডি। এ কারণে নাটকটি গুরুত্বপূর্ণ। ঘটনা ঘটিয়ে হাস্যরস তৈরি করা হয়েছে। জোর করে হাসানো হয়নি।

এই মুহূর্তের ব্যস্ততা কী নিয়ে?
আমি দীপ্ত টিভির একটা ধারাবাহিকের কাজ করছি। হাসান আজিজুল হকের উপন্যাস ‘আগুনপাখী’ উপন্যাস অবলম্বনে। পারভেজ আমিন তৈরি করছেন। যেহেতু পিরিয়ডিক একটা কাজ, ব্রিটিশ আমলের বিষয়, তাই ‘লুক সেট’ খুব গুরুত্বপূর্ণ। এখানে ফাঁকি দেওয়ার কোনো সুযোগ নেই। কলকাতায় টিম আছে। কাজটা শেষ করে ফিরে আসব।

নতুন কোনো চলচ্চিত্রে কাজ করছেন?
না। চলচ্চিত্রে কাজ করছি না। গত বছর কয়েকটি কাজের প্রস্তাব এসেছিল। মন টানেনি। মন না টানলে সিনেমা করব না।

নাটকের এখন অনেক প্ল্যাটফর্ম। টেলিভিশনের বাইরে, ইউটিউব, অ্যাপস নানা মাধ্যমে নাটক হচ্ছে। আপনারা বিষয়টিকে কীভাবে দেখছেন?
অন্য অভিনয়শিল্পীরা কীভাবে দেখছে তা তাদের ব্যাপার। আমি মনে করি, টেলিভিশনের বাইরে ওয়েব সিরিজ, শর্ট ফিল্মে সুযোগ থাকলে সে তো খুব ভালো কথা। এতে অভিনয়ের সুযোগ বাড়ছে। আমিও তো দুটি ওয়েব সিরিজ করলাম। মাসুদ হাসান উজ্জ্বলের একটা। আর একটা ওয়াহিদ তারেকের। সৌভাগ্য আমার, ওয়েব সিরিজের শুরুতেই তাঁদের মতো পরিচালক পেয়েছি। এটা আমি ইতিবাচকভাবেই দেখি।