'আয়রনম্যান' এখন পশুপাখির সুপারহিরো

‘মিস্টার ডোলিটল’ চরিত্রে রবার্ট ডাউনি জুনিয়র
‘মিস্টার ডোলিটল’ চরিত্রে রবার্ট ডাউনি জুনিয়র

আয়রনম্যান আবার ফিরে এসেছে। তবে মানুষের অতিমানব হয়ে নয়, পশুপাখির সুপারহিরো হয়ে। রানির জীবন বাঁচাতে! কী ভাবছেন? অ্যাভেঞ্জার্স–এ আবার রাজা–রানি এল কোত্থেকে? না সেখানে নয়। ফিরে এসেছেন রবার্ট ডাউনি জুনিয়র, তবে মার্ভেলের ঘরে নয়, ডিজনির ঘরে। আয়রনম্যানের পর এবার ডাউনিকে দেখা যাবে ‘মিস্টার ডোলিটল’ হিসেবে।

ছবির গল্পটা আজকের নয়, ভিক্টোরিয়ান সময়ের কথা। পশুপাখির চিকিৎসক হিসেবে ড. ডোলিটল তখন সবার কাছে একনামে পরিচিত। কিন্তু এই চিকিৎসক জনসমক্ষে থাকতে পছন্দ করেন না একদম। স্ত্রীর মৃত্যুর সাত বছরে একটু একটু করে বিশাল দেয়ালের অন্য পাশে শুধু নিজের পশুপাখিদের নিয়েই সময় কাটান। কিন্তু রানি ভিক্টোরিয়া হুট করে অসুস্থ হয়ে পড়েন। আর সেই সূত্র ধরেই রানির দরবারে ডাক পড়ে ডোলিটলের। রানির অসুখ সারাতে প্রয়োজন আশ্চর্য এক ওষুধ। ইচ্ছা না থাকা সত্ত্বেও রানির আদেশ মানতে পাগলাটে এই চিকিৎসককে ছুটতে হয় অজানা এক দ্বীপে, ওষুধের খোঁজে। তো, ডোলিটল আর তার সঙ্গীসাথি পশুপাখিরা কি পারবে রানির ওষুধ নিয়ে সময়মতো ফিরতে? জানতে হলে ছবিটা দেখতে হবে।

রূপকথার দুনিয়া যদি আপনার পছন্দের হয়, তাহলে এই চলচ্চিত্র না দেখলেই নয়। শুধু যে অসাধারণ ভিএফএক্সের কাজ দেখতে পাবেন ছবিতে তা নয়, সঙ্গে আছে কথা বলা পশুপাখি, পশুপাখির কথা বুঝতে পারা পাগল চিকিৎসক, দারুণ সব দৃশ্য, ডাউনি জুনিয়রের অভিনয়; আর এই পুরোটাই একটা ফ্রেমে! ইতিমধ্যেই ছবিটির ট্রেলার মুক্তি পেয়েছে। ইউটিউবে প্রায় আড়াই কোটি লোক দেখেছেন ট্রেলারটি।

শুরুতে, ২০১৭ সালে ছবির নাম রাখা হয়েছিল দ্য ভয়েজ অব ডক্টর ডোলিটল। তবে, ধীরে ধীরে এসেছে পরিবর্তন। চলচ্চিত্রের অন্য দিকগুলো কাটছাঁট শেষে কেটে দেওয়া হয়েছে নামটাও। নাম হয়ে গিয়েছে স্রেফ ডোলিটল।তবে, নাম ছোট হলে কী হবে! চলচ্চিত্রে সবচেয়ে সেরাটা দিতে চেয়েছেন পরিচালক। মূল ছবির শুটিং শেষ হয়ে গেলেও ২১ দিন টানা চলেছে শুধু পুনর্নির্মাণ, গল্পে এসেছে নানা পরিবর্তন। গল্পের সঙ্গে তাল মিলিয়ে রাখা হয়েছে সেরা অভিনেতাদেরই।

নাম ভূমিকায় রবার্ট ডাউনি জুনিয়র তো আছেনই। এ ছাড়া পশুপাখিদের কণ্ঠ হয়ে সঙ্গে আছেন এমা থম্পসন, রামি মালেক, জন সিনা, কুমাইল নানজিয়ানি, অক্টোভিয়া স্পেন্সার, টম হল্যান্ড, সেলেনা গোমেজসহ আরও অনেকে। তাই আর যা–ই হোক, এই ছবিটা মিস করা যাবে না একেবারেই!

প্রথমে ২০১৯ সালের ১৭ এপ্রিল মুক্তি পাওয়ার কথা ছিল ডোলিটল–এর। তবে স্টার ওয়ার্সের সঙ্গে সংঘর্ষ এড়াতে চলচ্চিত্রটির মুক্তির তারিখ পেছানো হয় আগামী বছরের ১৭ জানুয়ারি পর্যন্ত। তবে এত সমস্যা যেই স্টার ওয়ার্সের জন্য, সেটাও কিন্তু নিজের মুক্তির তারিখ আবার পিছিয়ে নিয়েছে! যাই হোক, এসব তো চলতেই থাকবে।

সাদিয়া ইসলাম

সূত্র: বিবিসি, ডোলিটল ওয়েবসাইট ইত্যাদি