বছর শেষ হচ্ছে অনুদানের ছবিতে

মায়া: দ্য লস্ট মাদার ছবিতে জ্যোতিকা জ্যোতি ও প্রাণ রায়।  ছবি: সংগৃহীত
মায়া: দ্য লস্ট মাদার ছবিতে জ্যোতিকা জ্যোতি ও প্রাণ রায়। ছবি: সংগৃহীত

সরকারি অনুদানে নির্মিত সিনেমা মুক্তির মধ্য দিয়ে বছর শেষ হতে যাচ্ছে। ২৭ ডিসেম্বর বছরের শেষ শুক্রবার মুক্তি পেতে পারে দুটি সিনেমা। একটি মাসুদ পথিকের মায়া: দ্য লস্ট মাদার, অন্যটি জাঁ-নেসার ওসমানের পঞ্চসঙ্গী। আগামীকাল শুক্রবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে গহীনের গান ও ফরায়েজী আন্দোলন ১৮৪২। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি সূত্র এসব নিশ্চিত করেছে।

সাদাত হোসাইনের কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় গহীনের গান সিনেমায় অভিনয় করেছেন আসিফ আকবর। গায়ক আসিফ এবার নায়ক হয়ে আসছেন। ছবিতে আরও অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, তমা মির্জা, তানজিকা আমিন, তুলনা, আমান রেজা, কাজি আসিফ প্রমুখ। গানের কথা লিখেছেন ও সংগীত পরিচালনা করেছেন তরুণ মুন্সী।
ফরায়েজী আন্দোলন ১৮৪২ সিনেমায় আমিন খানের বিপরীতে অভিনয় করেছেন নওশীন। শুটিং শুরুর সময় ছবির নাম ছিল দুদু মিয়া। পরে নাম পরিবর্তন করে এ ছবি সেন্সরে জমা দেন পরিচালক ডায়েল রহমান।

বছরের শেষে সিনেমা কেমন ছিল জানতে চাইলে পরিচালক গিয়াসউদ্দিন সেলিম বলেন, ‘সপ্তাহে দুটি করে ছবি মুক্তি পাওয়া শুরু করেছে, এটাই আমার কাছে সবচেয়ে বেশি আশার কথা। বছরের শেষ দুই সপ্তাহের এই ধারাবাহিকতা যেন ২০২০ সালেও অব্যাহত থাকে।’
পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র পঞ্চসঙ্গী নির্মাণের জন্য জাঁ-নেসার ওসমান ২০১৩-১৪ অর্থবছরে সরকারের অনুদান পেয়েছেন। চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি সূত্র জানিয়েছে, মুক্তির দিক দিয়ে বছরের শেষ সপ্তাহে আসছে এই পঞ্চসঙ্গী।

ডিসেম্বর নয়, পুরো বছর নিয়ে সন্তুষ্ট হতে পারছেন না চলচ্চিত্র পরিচালক সমিতির সাধারণ সম্পাদক বদিউল আলম। তিনি বলেন, ‘ডিসেম্বর নয়, পুরো বছরটাতেই আমরা ভালো করতে পারিনি। আমাদের সিনেমাগুলো কেন জানি দর্শকের মন ভরাতে পারছে না। এখনকার চলচ্চিত্রকে ভালো পর্যায়ে নিয়ে যেতে হলে সুন্দর গল্পের ছবি বানাতে হবে।’

ডিসেম্বরের প্রথম দুই সপ্তাহে মুক্তি পেয়েছে উত্তম আকাশের প্রেমচোর, মোস্তাফিজুর রহমানের গার্মেন্টস শ্রমিক জিন্দাবাদ। প্রেমচোর ছবিতে অভিনয় করেছেন শান্ত খান ও ভারতের নেহা আমানদীপ। গার্মেন্টস শ্রমিক জিন্দাবাদ ছবিতে অভিনয় করেছেন রুবেল, অমিত হাসান, মারুফ, অরিন প্রমুখ।

চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম বিজয়ের মাসে সবচেয়ে বড় প্রাপ্তি হিসেবে দেখছেন মুক্তিযুদ্ধের সিনেমা মায়া: দ্য লস্ট মাদার মুক্তির বিষয়টিকে। তিনি বলেন, ‘আরেকটা ভালো চলচ্চিত্র কাঠবিড়ালিও মুক্তি পাবে। এই মাসে প্রেমচোর ছবির মাধ্যমে শান্ত খান নামের নতুন একজন নায়ককেও পেয়েছি।’
এদিকে কাঠবিড়ালি ছবির পরিচালক নিয়ামূল মুক্তা জানান, পাবনার যেখানে ছবিটির শুটিং করেছেন, সেখানে ২৭ ডিসেম্বর একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছেন তিনি। প্রেক্ষাগৃহে মুক্তির বিষয়টা পুরোপুরি নিশ্চিত নয়।