'গহীনের গান'-এ জীবনের ঘ্রাণ

প্রথম আলোর কার্যালয়ে গহীনের গান ছবির দল। বাঁ থেকে প্রযোজক এনামুল হক, অভিনয়শিল্পী আমান রেজা, তমা মির্জা, আসিফ আকবর, তুলনা, পরিচালক সাদাত হোসাইন, অভিনয়শিল্পী তানজিকা আমিন ও সংগীত পরিচালক তরুণ মুন্সি। ছবি: খালেদ সরকার
প্রথম আলোর কার্যালয়ে গহীনের গান ছবির দল। বাঁ থেকে প্রযোজক এনামুল হক, অভিনয়শিল্পী আমান রেজা, তমা মির্জা, আসিফ আকবর, তুলনা, পরিচালক সাদাত হোসাইন, অভিনয়শিল্পী তানজিকা আমিন ও সংগীত পরিচালক তরুণ মুন্সি। ছবি: খালেদ সরকার

১৪ ডিসেম্বর বেলা একটা। ঢাকার কারওয়ান বাজারের প্রথম আলো কার্যালয়ে একে একে এলেন গহীনের গান ছবির কলাকুশলীরা। সবার আগে এলেন পরিচালক সাদাত হোসাইন। গায়ক থেকে নায়ক হিসেবে অভিষেক হওয়া আসিফ আকবর কথা দিয়েছিলেন বেলা দুটোয় আসবেন। দুটো বাজার দশ মিনিট আগেই উপস্থিত হলেন তিনি। শুরু হলো আড্ডা। হইচই আর খুনসুটিতে কেটে গেল অনেকটা সময়। সূর্য হেলে পড়ল পশ্চিমে।

যাঁদের হাতে নির্মিত গহীনের গান
পরিচালক সাদাত হোসাইন, প্রযোজক এনামুল হক, জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী তমা মির্জা, তানজিকা আমিন, তুলনা, আমান রেজা ও সংগীত পরিচালক তরুণ মুন্সি বসেছিলেন প্রথম আলোর সঙ্গে আলাপচারিতায়। এই ছবিতে আরও অভিনয় করেছেন বাংলাদেশের গুণী অভিনেতা সৈয়দ হাসান ইমাম ও কাজী আসিফ রহমান। বড় পর্দায় আরও দেখা যাবে শিশুশিল্পী আরশ ও মুগ্ধতাকে। এ ছবিতে আছে মূলত সাতটি চরিত্র ও নয়টি গান। ক্যামেরায় ছিলেন বিদ্রোহী দীপন। ছবিটি সম্পাদনা করেছেন লিওন রোজারিও। আর এই ছবির পুরো দলের বেশির ভাগ সদস্যের জন্যই গহীনের গান প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ২০১৭ সাল থেকে চলছে এই ছবির নির্মাণপ্রক্রিয়া। তাই আসিফ আকবর বলেন, ‘এই ছবিতে অভিনয় করতে করতেই বয়স বেড়ে গেল দুই বছর।’

কে কেমন করেছেন?
গহীনের গান ছবিতে প্রথমে ছিল আটটি গান। তারপর সেই গানগুলো সংলাপে আর গল্পে গেঁথে প্রথমে চিত্রনাট্য ও পরে সিনেমা বানিয়ে ফেললেন তরুণ লেখক সাদাত হোসাইন। যোগ করলেন নিজের লেখা আরও একটি গান। তাই তো প্রযোজক প্রথমেই যে কথাটি বললেন তা হলো, ‘সাদাত কিন্তু খুব সাহসী ছেলে।’ প্রযোজকের কথা শুনে ‘অন্দরমহল’, ‘মানবজনম’, ‘নিঃসঙ্গ নক্ষত্র’ বা ‘নির্বাসন’–এর মতো জনপ্রিয় সব বইয়ের লেখক ও চলচ্চিত্র পরিচালক জানালেন, তিনি খুবই ভিতু। কার কথা বিশ্বাস করব? তখন এগিয়ে এলেন ছবি তিন নায়িকা। সবার রায়ে জয়ী হলেন প্রযোজক। সবাই নিজেকে বাদ দিয়ে অন্যদের প্রশংসা করতে লাগলেন। যার মানে দাঁড়াল, এই ছবিতে সবাই সবার জায়গা থেকে ভালো কাজ করেছেন। তবে কে কেমন করেছেন, আগামীকালই সেই ফাইনাল পরীক্ষার নম্বরপত্র টাঙিয়ে দেবেন দর্শক।

আড্ডা, গল্প, খুনসুটি আর গানে বাড়ল বেলা
বড় পর্দায় তানজিকা হবেন আসিফ আকবরের স্ত্রী। পর্দায়ও আসিফকে দেখা যাবে সংগীতশিল্পীর ভূমিকায়। যে শিল্পীর ভালোবাসা ভাষাহীন। তাই স্ত্রী শুনতে পান না তাঁর বুকের গহিনে বেজে চলা নিরন্তর প্রেমসংগীত। আলাপেও তাই চলতে থাকল সেই বাগ্‌বিতণ্ডা। তানজিকার ভাষায়, ‘ভালোবাসা যদি না-ই বুঝলাম, না-ই প্রকাশ পেল, তাহলে কিসের ভালোবাসা?’ এ বিষয়ে উপস্থিত সবাই দুই ভাগে বিভক্ত হয়ে শুরু করলেন বিতর্ক প্রতিযোগিতা।

যাঁর কথা না বললেই নয়
বাবার কলবেল শোনামাত্র ছেলেমেয়েরা টিভি বন্ধ করে বই নিয়ে সুর করে পড়তে বসে যায়। মধ্যবিত্তের ছাদের নিচে বাবার সঙ্গে দেয়ালের ওপাশের সন্তানদের যেন এক জনমের দূরত্ব। যে দূরত্বের কারণে সম্পর্কের বরফ গলে সহজ হয় না কিছুতেই। তারপর এভাবেই একদিন–দুদিন করে বাবার চাকরির শেষ দিনটাও চলে আসে। সন্তানেরা নিজেদের সংসারে ব্যস্ত হয়ে পড়েন। একাকীত্ব চেপে বসে বৃদ্ধ বাবার বুকে, কাঁধে। জ্বরের রাতে কেউ হাত রাখে না কপালে। সে রকম একজন বাবা হয়ে ওঠার জন্য ৮৪ বছর বয়সী সৈয়দ হাসান ইমাম গায়ে সরিষার তেল মেখে বৃষ্টিতে ভিজে ‘নীল’ হয়েছেন। বেলাশেষে তাই তিনি বলে উঠেছেন, কারও কি কেউ থাকে? মানুষ নিজেই কেবল নিজের থাকে।

দর্শক কেন দেখবে গহীনের গান?
আগামীকাল শুক্রবার ঢাকা ও ঢাকার বাইরের প্রায় ৪০টি হলে মুক্তি পাচ্ছে গহীনের গান।
প্রযোজকের দাবি, এটা পূর্ণদৈর্ঘ্য মিউজিক্যাল ফিল্ম। এ জন্য দর্শক ছবিটি দেখবেন। তা ছাড়া ছবির গান, সংলাপ নাকি দুর্দান্ত হয়েছে। তমা মির্জা আবার বললেন অন্য কথা। এই ছবিটি এতটাই জীবনঘনিষ্ঠ যে দর্শক বড় পর্দায় নিজের জীবনকেই দেখবেন। গায়ক ও নায়ক আসিফ আকবর আবার পারফরম্যান্সের ভিত্তিতে নিজেকে দিয়েছেন সবচেয়ে কম নম্বর। তবে এ–ও বলেছেন, ট্রেলারে নিজের সংলাপ শুনে নিজেই মুগ্ধ হয়েছেন। আর সংগীত বিশেষজ্ঞের মতো ভবিষ্যদ্বাণীও করেন, এই ছবির নয়টি গানের কোনোটাই কোনোটার চেয়ে কম না। গানগুলো বাড়িতে, গাড়িতে, গলির মোড়ে মোড়ে বাজবে, বাজতে হবে।
প্রস্তুত সাদাত হোসাইনের নতুন বই, আসিফ আকবরের নতুন গান আর সৈয়দ হাসান ইমামসহ পুরো দলের নতুন ছবি। মাঝখানে কেবল একটা রাত। নতুন সকালে পর্দা উঠবে গহীনের গান–এর। আর শেষ কথা বলবেন দর্শকেরা।