'মাঝে বেশ কিছু বছর মানসিকভাবে খারাপ ছিলাম'

নানা সময়ের শাবনূর। ছবি: ফেসবুক থেকে
নানা সময়ের শাবনূর। ছবি: ফেসবুক থেকে
>

গত ২৫ নভেম্বর অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন চিত্রনায়িকা শাবনূর। তাঁকে নিয়ে এখন ঢাকার বিনোদন জগতে আলোচনা, তিনি নাকি নতুন ছবিতে কাজ করতে যাচ্ছেন। এ ছাড়া গত মঙ্গলবার ছিল তাঁর জন্মদিন। এসব বিষয়ে কথা বলেছেন ঢাকাই ছবির এই নায়িকা।

কত দিন পর দেশে ফিরলেন?
তা তো প্রায় ছয়-সাত মাস হবে। দেশে ছয় মাস, অস্ট্রেলিয়া ছয় মাস—এভাবেই যাওয়া–আসা করি এখন। কারণ, আমার ভাইবোন সবাই অস্ট্রেলিয়া থাকে।

ওখানে গিয়ে কি সবাই একসঙ্গে থাকেন?
হ্যাঁ, সবাই একসঙ্গে থাকি। মাঝে বেশ কিছু বছর মানসিকভাবে খারাপ ছিলাম। ছোটবেলায় ভাইবোন আমরা সবাই একসঙ্গে থাকতাম। পরে ভাইবোনের বিয়ে হয়ে যাওয়ার পর সবাই আলাদা হয়ে গিয়েছিল। ওই সময়টা খুব খারাপ লাগত। এখন আবার অস্ট্রেলিয়াতে সবাই একসঙ্গে থাকি। মনে হয় যেন সেই ছোটবেলা ফিরে পেয়েছি। ওখানে সবাই মিলে খুব আনন্দে সময় কাটে। তাই বছরের ছয়–সাত মাস ওখানে গিয়ে থাকি।

গত ২৫ নভেম্বর অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন চিত্রনায়িকা শাবনূর। ছবি: প্রথম আলো
গত ২৫ নভেম্বর অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন চিত্রনায়িকা শাবনূর। ছবি: প্রথম আলো


নতুন সিনেমাতে অভিনয় করছেন?
কই না তো! তবে নিজেকে প্রস্তুত করে কাজ করব। কথাবার্তা চলছে। এখনই বলা যাবে না।

কয়েক দিন ধরে শোনা যাচ্ছে জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘কাঁটাতারের বেড়া’ নামে একটি ছবিতে অভিনয় করবেন। সত্যি কি?
প্রযোজনা প্রতিষ্ঠানের চেয়ারম্যানের সঙ্গে মৌখিক কথাবার্তা হয়েছে। কিন্তু চূড়ান্ত না। তবে তাঁরা বলেছেন যে আমি তৈরি হলেই কাজ শুরু করবেন। তা ছাড়া আমিও দর্শকদের ঠকাতে চাই না। নিজে শতভাগ ফিট হয়েই সিনেমায় ফিরতে চাই।

সমকালীন শিল্পী মৌসুমীর সঙ্গে শাবনূরের সেলফি। ছবি: ফেসবুক থেকে নেওয়া
সমকালীন শিল্পী মৌসুমীর সঙ্গে শাবনূরের সেলফি। ছবি: ফেসবুক থেকে নেওয়া


সেই প্রস্তুতি নিচ্ছেন কি?
হ্যাঁ। অস্ট্রেলিয়া থেকেই শুরু করেছি। এখানে এসেও নিয়মিত ব্যায়ামাগারে যাচ্ছি। আসল কথা হলো, এখন থেকে নিয়মিত কাজ করার ইচ্ছা। গল্প ও পরিচালক ব্যাটেবলে মিলে গেলে বছরে চারটি ছবিতে কাজ করতে চাই।

‘ কাঁটাতারের বেড়া’ ছবিতে নায়ক কে থাকছেন?
সেটাও এখন বলা যাচ্ছে না। তবে কলকাতার সঙ্গে যৌথ প্রযোজনার ছবি হবে এটি। নায়কও কলকাতার হতে পারে।

অনেক দিন থেকেই মুস্তাফিজুর রহমানের ‘এত প্রেম এত মায়া’ ছবিতে আপনার অংশের কাজ শুরু হওয়ার কথা শোনা যাচ্ছে। কবে শুরু হবে?
অনেক দিন হয়ে গেল শুরু তো হলো না। পরে আমি অস্ট্রেলিয়া চলে গেলাম। আমি তো সিডিউল দিয়েছিলাম। কিন্তু প্রযোজকের সমস্যা বা যেকোনো কারণে ছবিটির শুটিং বন্ধ আছে। এখন পরিচালককে আমি বলেছি, আমি নিজেকে একটু প্রস্তুত করে নিই। এরপর কাজ শুরু করব।

মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানে শাবনূর। ছবি: প্রথম আলো
মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানে শাবনূর। ছবি: প্রথম আলো


এই ছবিতে তো আপনি নিজের কণ্ঠে একটি গানও করেছিলেন...
হ্যাঁ, করেছি। দুষ্টমি করতে করতে গানটি হয়ে গেছে। কিন্তু আমার ইচ্ছা ছিল না। পরিচালক এমনভাবে ধরেছিলেন, না করতে পারিনি। তা ছাড়া আমি তো ভালো গান গাইতে পারি না। গানটি তৈরির পর কেমন হয়েছে তা–ও জানি না।

এবার জন্মদিন কেমন হলো?
গতবার একটু আয়োজন করে আমার জন্মদিন পালন করেছিলাম। সেখানে চলচ্চিত্রের আমার সহশিল্পীরা অনেকেই ছিলেন। ওইবার জন্মদিনটা বেশ আনন্দ করে পালন করেছিলাম। এবার আর সেভাবে করা হয়নি। তবে চলচ্চিত্রের মানুষজন অনেকেই আমাকে ফোনে শুভেচ্ছা জানিয়েছেন। কেউ কেউ বাসায় এসে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে গেছেন।