'সুলতান সুলেমান' এবার 'জেভদেত'

‘জননী জন্মভূমি’ সিরিজে খালিদ এরগেঞ্চ। ছবি: সংগৃহীত
‘জননী জন্মভূমি’ সিরিজে খালিদ এরগেঞ্চ। ছবি: সংগৃহীত

‘সুলতান সুলেমান: দ্য ম্যাগনিফিসেন্ট সেঞ্চুরি’ টিভি সিরিজে ‘সুলতান সুলেমান’ চরিত্রে অভিনয় করেছেন খালিদ এরগেঞ্চ। বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় প্রচারিত হয়েছে তুরস্কের এই টিভি সিরিজটি। জনপ্রিয় হন খালিদ এরগেঞ্চ নিজেও। তিনি তুরস্কের আরেকটি টিভি সিরিজে অভিনয় করেছেন। নাম ‘ভাতানিম সেনসিন’। আগামীকাল মঙ্গলবার থেকে সিরিজটি বাংলাদেশের দীপ্ত টিভিতে সপ্তাহে সাত দিন রাত সাড়ে ৯টায় প্রচারিত হবে। বাংলায় ডাব করা সিরিজটির নাম ‘জননী জন্মভূমি’। এর প্রধান চরিত্র মেজর মুস্তাফা মুমিন আকসায়। তাতে অভিনয় করছেন খালিদ এরগেঞ্চ।

ইতিহাস থেকে জানা যায়, প্রথম বিশ্বযুদ্ধের পর ১৯১৯ সালে সেভরেস চুক্তির মাধ্যমে গ্রিকরা ইজমির ফিরে পায়। ইজমির প্রায় ৪০০ বছর অটোমানদের অধীনে ছিল। গ্রিক জেনারেল ভাসিলি ইজমিরের পুনর্গঠনের দায়িত্ব দেন একজন অটোমান মেজরকে। তাঁর নাম জেভদেত। তুরস্কের ইতিহাসের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব মেজর মুস্তাফা মুমিন আকসায় অবলম্বনে তৈরি হয়েছে চরিত্রটি। গাবুর মুমিন নামে তিনি বেশি পরিচিত। তিনি একটা গোপন মিশন বাস্তবায়নের জন্য গ্রিক বাহিনীতে যোগ দিয়েছিলেন। তিনি ইজমির থেকে গ্রিকদের, আইনতাপ থেকে ফরাসিদের আর রাজধানী থেকে ব্রিটিশদের হটিয়ে দেওয়ার পরিকল্পনা করেন। তাঁর বুদ্ধিমত্তা আর আত্মোৎসর্গের বিনিময়ে মাত্র তিন বছরেই গ্রিকদের হটিয়ে ইজমির আধুনিক তুরস্কের অংশ হয়।

‘জননী জন্মভূমি’ সিরিজে খালিদ এরগেঞ্চ। ছবি: সংগৃহীত
‘জননী জন্মভূমি’ সিরিজে খালিদ এরগেঞ্চ। ছবি: সংগৃহীত

গল্পে দেখা যায়, ১৯১২ সালে প্রথম বলকান যুদ্ধে সেলানিকের পতনের পর আহত অবস্থায় জেভদেত গ্রিক বাহিনীর হাতে বন্দী হন। অন্যদিকে দাঙ্গার কারণে সেলানিক থেকে ইজমিরে চলে আসে জেভদেতের পরিবার। ৭ বছর পর গ্রিক বাহিনীর কমান্ডার হিসেবে ইজমিরে আসেন জেভদেত। কিন্তু তাঁর এই নতুন পরিচয় মেনে নেননি মা হাসিবে, স্ত্রী আজিজে, ছেলে আলি কেমাল ও মেয়ে হিলাল। গ্রিক বাহিনীর কমান্ডারের ছদ্মবেশে একদিকে মুক্তিকামীদের সংগ্রাম, অন্যদিকে পরিবার আর তুর্কি সমাজের সঙ্গে জেভদেতের দূরত্ব, এমনি নানা ঘটনা দেখা যাবে সিরিজটিতে।

মেজর মুস্তাফা মুমিন আকসায় (গাবুর মুমিন) আর ইজমির স্বাধীন হওয়ার ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে ‘ভাতানিম সেনসিন’।