ইউটিউবে শেখা যাবে নজরুলের আদি সুর

শেলু বড়ুয়া
শেলু বড়ুয়া

এবার ইউটিউবেই নজরুলসংগীতের আদি সুরে সংগীত শোনা ও শেখা যাবে। কাজটি করার উদ্যোগ নিয়েছেন সরকারি সংগীত কলেজের নজরুলসংগীতের শিক্ষক ও সংগীতশিল্পী শেলু বড়ুয়া। ‘নজরুলসংগীত আদি সুরে’ শিরোনামে একটি ইউটিউব চ্যানেল শুরু করতে যাচ্ছেন শিগগির।

শেলু বড়ুয়া জানান, এটি নজরুলসংগীত আদি সুরে শেখার একটি কার্যক্রম। সুর–বাণী বিকৃতি রোধ এবং আদি সুরে নজরুলসংগীত সহজে শেখানোর উদ্দেশে এই প্রয়াস। বিশেষ করে যাঁরা বিদেশে থাকেন, সরাসরি নজরুলসংগীতের শিক্ষক পান না, তাঁদের জন্য এটি সবচেয়ে বেশি কাজে লাগবে। ২০টি গান দিয়ে যাত্রা শুরু হবে ইউটিউব চ্যানেলটির। এরপর একে একে ২০০টি গান প্রকাশ করা হবে। প্রতিটি গানের সঙ্গে থাকবে গানটি তৈরির পেছনের ইতিহাস। এরপর থাকছে ইলাস্ট্রেশন। সেখানে দেখানো হবে কোথায় সুর বিকৃত করা হয়েছে, তার আদি সুর কী হবে।

শেলু বড়ুয়া বলেন, ‘নজরুলসংগীতের আদি সুর বিকৃত হচ্ছে এখন। “বাগিচায় বুলবুলি তুই” গানটির সুর করা হয় ১৯২৮ সালে। ওই সুর আস্তে আস্তে বিকৃত হয়ে গেছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গানের স্বরলিপি লিখে যেতে পারেননি। এক প্রজন্মের মাধ্যমে অন্য প্রজন্ম গান শিখেছে। ফলে অনেক বিকৃত হয়েছে। সম্প্রতি নজরুল ইনস্টিটিউট আদি সুরের রেকর্ড বের করেছে। কিন্তু নবীন শিক্ষার্থীদের জন্য সেগুলো থেকে সুর বোঝাটা একটু কঠিন। ওই ধরনের আরও আদি সুরের কালেকশন আমি করেছি। সেখানকার সুরগুলোই রেকর্ড করে এই ইউটিউবে দেওয়া হবে। আদি সুরে গান গাওয়া ভালো শিক্ষক দরকার। তা ছাড়া বিদেশী শিক্ষার্থীর পক্ষে একজন ভালো শিক্ষক পাওয়া কঠিন। সেই চিন্তা থেকে যাতে দেশে ও বিদেশে শিক্ষক ছাড়াই আদি সুর শিখতে পারেন, শিক্ষার্থীরা তাই এই উদ্যোগ।’