আমার উচিত শিক্ষা হয়েছে

আ খ ম হাসান।  ছবি: সংগৃহীত
আ খ ম হাসান।  ছবি: সংগৃহীত
>

আজ থেকে নাগরিক টেলিভিশনে প্রচার শুরু হচ্ছে ধারাবাহিক নাটক গোল্লাছুট। মীর সামীর গল্পে নাটকটির পরিচালক মাতিয়া বানু শুকু। নাটকের কেন্দ্রীয় একটি চরিত্রে অভিনয় করেছেন আ খ ম হাসান। নাটকটিসহ বিভিন্ন প্রসঙ্গে কথা হলো তাঁর সঙ্গে।

‘গোল্লাছুট’ নাটকের শুটিং করেছিলেন কবে?
গত বছরের অক্টোবরে নাটকটির শুটিং করেছিলাম। খুব চমৎকার গল্প। মাতিয়া বানু শুকুর নির্মাণ নিয়ে নতুন করে বলার কিছু নেই। আমি মুগ্ধ।

নতুন ছবি ‘কানামাছি’তে চুক্তিবদ্ধ হয়েছেন...
এর আগে আমি যদিও দুটি সিনেমায় অভিনয় করেছি, তবে ওগুলোর কাজ নিয়ে সন্তুষ্ট ছিলাম না। অঞ্জন আইচের ছবির গল্পটা আমার চরিত্র ঘিরে, তাই রাজি হয়েছি।

নাটকের কাজ কেমন চলছে?
কাজ করছি। ইউটিউবের কারণে নাটকের কাজের চাপ অনেক বেড়ে গেছে। এখন তো ইউটিউবকেন্দ্রিক অনেক কাজ হচ্ছে।

মান কি ঠিক থাকছে?
ইউটিউবে যেমন খুশি তেমন সাজ চলছে। কী ধরনের সব উদ্ভট নামের নাটক হচ্ছে, শুনতেই লজ্জা লাগে। অনেক সাবধান হয়ে কাজ করতে হচ্ছে।

আপনার অভিনীত নাটকের বিরুদ্ধে উদ্ভট নাম ও ভাঁড়ামির অভিযোগ আছে।
আসলে কিছু বুঝে ওঠার আগেই অনেক কিছু করে ফেলেছি। এত বেশি প্রস্তাব আসা শুরু হয়, না করতে পারিনি। এখন তো ১০ থেকে ১২টি পাণ্ডুলিপি দেখে তবেই অভিনয়ের সিদ্ধান্ত নিই। গল্পের কোনো রিপিটেশন যাতে না থাকে। আমার উচিত শিক্ষা হয়েছে। নতুন বছরে আমি সাবধান থাকছি।

‘উদ্ভট’ নামে নাটক হচ্ছে...
উদ্ভট নামের নাটকের সঙ্গে অভিনয় অঙ্গনের কেউ নেই। শক্ত হাতে এদের নিয়ন্ত্রণ করা উচিত। ইউটিউবে শুধু ভিউ পাওয়ার জন্য নাটকের নাম পরিবর্তন করে দেওয়া হয়। আমি জামাই বিড়ম্বনা নামে একটি নাটকে অভিনয় করেছি। ইউটিউবে দেখি সেই নাটকের নাম ছেঁচড়া জামাই।

আপনারা কি দায় এড়াতে পারেন?
দায় এড়াতে পারব কীভাবে? ২০১৯ সালে এক হিসাবে দেখলাম, এক ঘণ্টার নাটক করেছি ১০২টি। ধারাবাহিক নাটক তো আছেই। এ কারণে মান ধরে রাখা কঠিন হয়ে পড়ে। ইউটিউবে এসব নাটক আবার একেকবার একেক নামে আপলোড করা হচ্ছে। এটা কিন্তু ভয়ংকর অপরাধ। এই চক্রকে এখনই নিয়ন্ত্রণ করতে হবে।

থিয়েটারে সময় দিতে পারছেন?
পারছি না। সবশেষ গত বছরের ফেব্রুয়ারি মাসে সংক্রান্তি নাটকে অভিনয় করেছিলাম। খারাপ লাগে। কিন্তু বাঁচার তাগিদে ওদিকে ফেরা হয় না। আমি প্রায়ই বলি, আমরা নাটকে যে সম্মানী পাই, তার ৪ ভাগের ১ ভাগও যদি থিয়েটারে পেতাম, তাহলে কমপক্ষে ১০ দিন সময় দিতে পারতাম।