টিকটকে জীবনের গল্প শোনালেন অনুপম খের

অনুপম খেরের টিকটক অ্যাকাউন্ট থেকে নেওয়া। ছবি: টিকটক থেকে
অনুপম খেরের টিকটক অ্যাকাউন্ট থেকে নেওয়া। ছবি: টিকটক থেকে

জীবনের শুরুতে মুম্বাই এসে নিদারুণ কষ্টে কেটেছিল বলিউডের দাপুটে অভিনেতা অনুপম খেরের। বেশির ভাগ দিন খিদে পেটে ঘুমাতে হতো। পকেটে টাকা থাকত না। এমনও হয়েছে, কখনো সাগরপাড়ে সৈকতে, স্টেশনের প্ল্যাটফর্মে ঘুমিয়ে কাটিয়েছেন। কষ্টের এই সময় মা–বাবাকে জানাতে চাননি অনুপম খের। দাদাকে লিখে পাঠালেন, ফিরতে চান তিনি। কিন্তু দাদা সায় দিলেন না। পাল্টা লিখলেন, ‘অনুপম, ভিজে যাওয়া মানুষ তুমি; তোমার বৃষ্টিতে ভয় কিসে! তুমি এভাবে কোনো দিনই বড় হতে পারবে না।’

নিউইয়র্কে এক রাস্তায় নিজের জীবনের সেই গল্পটা বললেন অনুপম খের। সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকে আত্মপ্রকাশ করে ভক্তদের উদ্দেশে তিনি বললেন, আজ নিউইয়র্কের রাস্তায় যখন হাঁটি, সেদিনের কথা মনে পড়ে। আপনারাও কথাটা মনে রাখবেন, কাজে দেবে।

বয়সের সঙ্গে অনুপম খের কখনো প্রবীণ হয়ে যাননি। বরং নিয়মিত ব্যায়ামাগারে শরীরচর্চায় রীতিমতো বডিবিল্ডিং হিসেবে দেখা গেছে তাঁকে। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সচল। সম্প্রতি টিকটকেও এই অভিনেতা। শুক্রবার নিজের টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করে এই কথা ঘোষণা করেছেন তাঁর টিকটকে যোগ দেওয়ার কথা।

অনুপম খের। ছবি: ইনস্টাগ্রাম থেকে
অনুপম খের। ছবি: ইনস্টাগ্রাম থেকে

টুইটারে অনুপমখেরের শেয়ার করা ভিডিওটিও নাটকীয়। সেখানে জনপ্রিয় হিন্দি ‘তুনে মারি অ্যান্ট্রি’ গানটি গাইতে গাইতে ক্যামেরার সামনে হাজির হন ষাটোর্ধ্ব এই ‘তরুণ’। রীতিমতো গানটির প্রথম কয়েকটি চরনের প্যারোডি উপস্থাপন করেন। সেই সঙ্গে তাঁর ফ্যানদের আবেদন করেছেন এবার টিকটকেও তাঁকে ফলো করার জন্য। টিকটকে তাঁর অ্যাকাউন্টে নিজের পরিচয় দিয়েছেন অভিনেতা, লেখক, অনুপ্রেরণাদায়ক বক্তা এবং শিক্ষক।

৩ জানুয়ারি এই টুইটটি ইতিমধ্যেই প্রায় ৩০ হাজারবার দেখা হয়েছে। অনেক ভক্তই তাঁকে টিকটকে স্বাগত জানিয়েছেন। অবশ্য অনেকে আবার লিখেছেন, টিকটক আপনার ব্যক্তিত্বের সঙ্গে যায় না। এমনও লিখেছেন, অনুপম খের কেন টিকটক ভিডিও খুলবেন! অনেকেই আবার এক ধাপ এগিয়ে কিছুটা সমালোচনার সুরে মন্তব্য করেছেন।

আলোচনা, সমালোচনা—সে যাই হোক, অনুপম খেরের টিকটক ফলোয়ারের সংখ্যা ১৪ লাখ ছাড়িয়ে গিয়েছে। ঘণ্টায় ঘণ্টায় সেই সংখ্যা বাড়ছে। মাত্র এক দিন আগে খোলা অ্যাকাউন্টে ইতিমধ্যেই টিকটকে চারটি ভিডিও পোস্ট করেছেন অনুপম। আর সেগুলোতেও লাইকের বন্যা।

একেবারেই নিম্নবিত্ত পরিবার থেকে উঠে আসা মানুষ অনুপম খের। বাবা ছিলেন বন বিভাগের একজন কেরানি। একসময় মুম্বাই গিয়ে অনেক কাঠখড় পুড়িয়ে পরিচালক মহেশ ভাটের হাত ধরে চলচ্চিত্র জগতে নামেন। তারপর ৫০০-এর বেশি চলচ্চিত্রে কাজ করেছেন। কৌতুক, খল অভিনেতা, বিত্তশালী বাবা কিংবা রাজনীতিবিদ—নানা রকমের বিচিত্র চরিত্রে দেখা গেছে তাঁকে। ৬৪ বছর বয়সী অনুপম খের এক সাক্ষাৎকারে জানিয়েছেন, প্রতিদিন কাজে যাওয়ার সময় নিজেকে বলেন অভিনয় সম্পর্কে কিছু জানেন না। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওটাই একমাত্র উপায়। যদি নিজের জ্ঞান নিয়ে বড়াই করা শুরু করি, তাহলে নতুন আর কিছু শিখতে পারব না।’