সিনেমায় আবার বব ডিলান

বব ডিলান।  ছবি: এএফপি
বব ডিলান। ছবি: এএফপি

আবারও সিনেমার চরিত্র হিসেবে আসছেন শিল্পী বব ডিলান। কিন্তু এবারে একটু ভিন্ন গল্প। কেমন ছিলেন তরুণ বব ডিলান? সংগীতজীবনের শুরুর দিনগুলো কেমন কেটেছিল তাঁর? কিংবদন্তিতুল্য সংগীত তারকা বব ডিলানের জীবনী নিয়ে ফের তৈরি হতে যাচ্ছে চলচ্চিত্র। ছবিটির নাম গোয়িং ইলেকট্রিক। এতে তরুণ ডিলানের চরিত্রে অভিনয় করতে পারেন মার্কিন অভিনেতা টিমোথি চ্যালামেট।

সংগীতজীবনের শুরুর দিনগুলো কীভাবে কাটিয়েছেন বব ডিলান, সেসবই উঠে আসবে এই ছবিতে। বান্ধবী সুসান এলিজাবেথ রোটোলোর সঙ্গে তাঁর একটি স্মৃতিময় ছবি এখনো রোমাঞ্চিত করে ডিলান–ভক্তদের। তাঁর চরিত্রটিও থাকতে পারে এই ছবিতে। তবে এ বিষয়ে এখনই বিস্তারিত কিছু জানা যায়নি। গোয়িং ইলেকট্রিক ছবিটি পরিচালনা করবেন হলিউডের পরিচালক জেমস মেঙ্গল্ড। গত বছর তিনি নির্মাণ করেছিলেন ফোর্ড ভার্সেস ফেরারি ছবিটি। এই পরিচালক আলোচনায় উঠে আসেন লোগান ছবি দিয়ে। লোগান প্রথম কোনো সুপারহিরো সিনেমা, যেটি সেরা চিত্রনাট্যের জন্য মনোনয়ন পেয়েছিল অস্কারে। যৌথভাবে লেখা ওই চিত্রনাট্যের অন্যতম লেখক ছিলেন মেঙ্গল্ড।

টিমোথি চ্যালামেট
টিমোথি চ্যালামেট

গত বছর ভীষণ ব্যস্ত সময় পার করেছেন তরুণ অভিনেতা টিমোথি চ্যালামেট। নেটফ্লিক্সের দ্য কিং ছবিটি তাঁকে রেখেছিল ব্যতিক্রম রুচির দর্শকদের চোখের সামনে। শিগগিরই তাঁকে আবার দেখা যাবে সাইফাই অ্যাকশন ছবি ডিউন-এ। এরই মধ্যে জানা গেল, জেমস মেঙ্গল্ডের পরিচালনায় তরুণ বব ডিলানের চরিত্রে দেখা যাবে এই অভিনেতাকে।

ববকে নিয়ে আগেও ছবি হয়েছে। ২০০৭ সালে আম নট দেয়ার ছবিতে ছয় অভিনেতা ডিলানের ভিন্ন ভিন্ন বয়সের চরিত্রে অভিনয় করেছেন। এরও আগে মার্টিন স্করসেসি নো ডিরেকশন হোম শিরোনামে বানিয়েছিলেন একটি তথ্যচিত্র। সেখানে উঠে এসেছিল ডিলানের জীবন ও সংগীত–সংস্কৃতিতে তাঁর প্রভাব। ভ্যারাইটি