নায়িকারাও পিছিয়ে ছিলেন

নুসরাত ফারিয়া, পরীমনি, জয়া আহসান,বুবলী। ছবি: ফেসবুক থেকে
নুসরাত ফারিয়া, পরীমনি, জয়া আহসান,বুবলী। ছবি: ফেসবুক থেকে

ঢাকাই চলচ্চিত্রের নায়কদের মতো প্রথম সারির নায়িকাদের গত বছর ভালো যায়নি। কোনো তারকারই ক্যারিয়ারে নতুন কোনো মাত্রা যোগ হয়নি। তাঁদের মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যা যেমন কম, তেমন চুক্তিবদ্ধ নতুন ছবির সংখ্যাও হাতে গোনা। এই তারকারা হলেন জয়া আহসান, অপু বিশ্বাস, মাহিয়া মাহি, বিদ্যা সিনহা মিম, নুসরাত ফারিয়া, ববি, বুবলী, পরীমনি, পূজা চেরিসহ আর বেশ কয়েকজন।

গত বছরজুড়ে ঢাকাই ছবির এসব নায়িকার কারও কারও মুক্তিপ্রাপ্ত ছবির সংখ্যা একটি বা দুটি। আবার কোনো কোনো তারকার একটি ছবিও মুক্তি পায়নি। চুক্তিবদ্ধ ছবির সংখ্যাও একই রকম।
এই নায়িকারা বলছেন ঢাকার চলচ্চিত্রে ছবির নির্মাণ কমে গেছে। তা ছাড়া ভালো ছবির সংখ্যাও কম। একের পর এক সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে। পাশাপাশি চলচ্চিত্রের এই মন্দাবস্থার কারণে অনেক প্রযোজক পরিচালক ছবি নির্মাণে ঝুঁকি নিচ্ছেন না। আবার যা ছবি তৈরি হচ্ছে, তা বেশির ভাগ ছবিরই মান ধরে রাখতে পারছে না।

মাহিয়া মাহি। ছবি: ফেসবুক থেকে
মাহিয়া মাহি। ছবি: ফেসবুক থেকে

২০১৯ সালে দেশীয় কোনো ছবি হাতে না থাকলেও কলকাতার ছবিতে আলো ছড়িয়েছেন জয়া আহসান। কলকাতায় তাঁর একাধিক ছবি মুক্তি পেয়েছে। গত বছর সেখানে বেশ কটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন এই তারকা। তবে দেশীয় ‘দেবী’ ছবির পর ‘ফুড়ৎ’ নামে একটি ছবি নির্মাণের জন্য গত বছর বিএফডিসিতে নিবন্ধন করেছেন তিনি। তা ছাড়া ‘বিউটি সার্কাস’ নামে দেশীয় আরেকটি ছবি মুক্তির অপেক্ষায়।

গত বছর দুটি করে মুক্তিপ্রাপ্ত ছবির নায়িকার তালিকায় আছেন মাহিয়া মাহি, বিদ্যা সিনহা মিম ও বুবলী। চুক্তিবদ্ধ নতুন ছবির সংখ্যায় মাহি ও বুবলী একটি করে ও মিম দুটি। বুবলী চুক্তি করেন ‘বীর’ ছবিতে। এর শুটিং শেষ পর্যায়ে। অন্যদিকে ‘স্বপ্নবাজী’ ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন মাহি। ফেব্রুয়ারি থেকে ছবিটির শুটিং শুরুর কথা আছে। প্রথম সারির নায়িকা হিসেবে গত ১২ মাসে কাজের এই পরিমাণকে খুবই কম মনে করেন মাহিয়া মাহি। এ ব্যাপারে তিনি বলেন, ‘বেশ কয়েক বছর ধরেই ঢাকাই ছবির অবস্থা ভালো যাচ্ছে না। ছবিই তো কম। যেগুলো হচ্ছেম তার বেশির ভাগই মান ভালো না। ওই ছবি দেখতে দর্শক আসছেন না প্রেক্ষাগৃহে। ২০১৯ সালে “অবতার” ও “অন্ধকার জগৎ” নামে আমার দুটি ছবি মুক্তি পেয়েছে। ব্যবসা হয়নি ছবি দুটিতে। মাত্র একটি ছবিতে চুক্তি করেছি।’ তিনি আরও বলেন, ‘গত বছর আরও প্রস্তাব পেয়েছি। কিন্তু ভালো প্রজেক্ট মনে হয়নি। এখন ভালো প্রজেক্ট ছাড়া কাজ করা যাবে না।’

বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে
বিদ্যা সিনহা মিম। ছবি: ফেসবুক থেকে

বিদ্যা সিনহা মিমের ‘দাগ হৃদয়ে’ ও ‘সাপলুডু’ নামে দুটি ছবি মুক্তি পেয়েছে। কোনো ছবিই ব্যবসা করতে পারেনি। নতুন ছবি হিসেবে গত বছর ‘পরাণ’ ও ‘ইত্তেফাক’ নামে দুটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। এর মধ্যে ‘পরাণ’ ছবির শুটিং শেষ। ‘ইত্তেফাক’–এর ছবির শুটিং চলছে। মিম বলেন, ‘আরও দু-তিনটি ভালো ছবিতে কাজ করতে পারলে ভালো হতো। কিন্তু ছবির বাজারই তো নেই। গত বছর আরও বেশ কয়েকটি ছবিতে কাজ করার প্রস্তাব ছিল। পছন্দ হয়নি, তাই করিনি। বেশ কিছুদিন ধরে মানসম্পন্ন কাজ করার চেষ্টা করছি।’

বুবলীর মুক্তিপ্রাপ্ত ছবি দুটি হলো ‘পাসওয়ার্ড’ ও ‘মনের মতো মানুষ পাইলাম না’। ‘পাসওয়ার্ড’ ব্যবসা করলেও ‘মনের মতো মানুষ পাইলাম না’ আলোচিত হয়নি। অপু বিশ্বাসের কোনো ছবি মুক্তি পায়নি। তবে দেশীয় ছবি ‘শশুরবাড়ি জিন্দাবাদ ২’ ও কলকাতার ‘শর্টকাট’ ছবিতে কাজ করেছেন। চুক্তিবদ্ধ নতুন কোনো ছবিও নেই হাতে।

পূজা চেরি। ছবি: ফেসবুক থেকে
পূজা চেরি। ছবি: ফেসবুক থেকে

গত বছর দেশীয় কোনো ছবি মুক্তি পায়নি। তবে কলকাতার ছবি ‘বিবাহ অভিযান’ মুক্তি পেয়েছে নুসরাত ফারিয়ার। ‘শাহেনশাহ’ নামে একটি ছবি মুক্তির কথা থাকলেও শেষ পর্যন্ত মুক্তি পায়নি। তবে গত বছর নতুন ছবিতে চুক্তির দিক থেকে অন্য নায়িকাদের থেকে এগিয়ে আছেন নুসরাত ফারিয়া। ‘ঢাকা ২০৪০’, ‘অপারেশন সুন্দরবন’ এবং নাম ঠিক না হওয়া আরেকটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন ঢাকাই ছবির এই নায়িকা। ‘ঢাকা ২০৪০’ ও ‘অপারেশন সুন্দরবন’ ছবির শুটিং চলছে।
গত বছর তাঁর অভিনীত দেশীয় কোনো ছবি মুক্তি না পাওয়ায় খারাপ লাগেনি নুসরাত ফারিয়ার। তিনি বলেন, ‘আমার অভিনীত চারটি খারাপ মানের ছবি মুক্তি পাওয়ার চেয়ে একটি ভালো ছবি মুক্তি ভালো মনে করি। ছবি ভালো হলে একটি ছবিতে দর্শক বাঁচিয়ে রাখবেন।’ তবে ঢাকায় চলচ্চিত্রে ছবির সংখ্যা ও মান কমে যাওয়ার জন্য চিন্তিত এই অভিনেত্রী। তিনি বলেন, ‘এখন ছবির সংখ্যা মারাত্মকভাবে কমে গেছে। বেশ কয়েক মাস আগে “ঢাকা ২০৪০” ছবির শুটিংয়ের সময় বিএফডিসিতে অন্য কোনো ছবির শুটিং দেখিনি। দেখেছি রান্নার অনুষ্ঠান ও বিজ্ঞাপনের শুটিং। এটি ভালো লক্ষণ নয়।’

অপু বিশ্বাস। ছবি: ফেসবুক থেকে
অপু বিশ্বাস। ছবি: ফেসবুক থেকে

গত বছর ববির ‘নোলক’ নামে একটি ছবি মুক্তি পেয়েছে। তবে মুক্তি ও ‘আকবর-ওয়ানস আপন আ টাইম ইন ঢাকা’ নামে দুটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন এই নায়িকা। এখনো কাজ শুরু হয়নি ছবি দুটির।

‘প্রেম আমার ২’ নামে কলকাতার একটি ছবি মুক্তি পেয়েছে পূজা চেরির। ওই বছরই ‘জ্বীন’ নামে একটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। ছবির শুটিং শেষ। নবাগতার মধ্যে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ঐশী গত বছর তিনটি ছবিতে চুক্তি বদ্ধ হয়েছেন। ছবি তিনটি হলো ‘মিশন এক্সট্রিম’, ‘আদম’ ও ‘রাতজাগা ফুল’। তিনটি ছবিরই কাজ শেষের পথে।