বরিশালের শব্দাবলী যাচ্ছে ভারতে

‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত
‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

নাটকটি গড়ে উঠেছে একটি খামারবাড়িকে ঘিরে। এফরায়েম ক্যাবেট তাঁর পরিত্যক্ত খামারের কাজ চালিয়ে যাচ্ছিলেন তিন ছেলে সাইমন, পিটার ও এবেনকে নিয়ে। কিন্তু ছেলেদের ভেতরে ছিল সম্পত্তির প্রতি লোভ আর বাবার প্রতি ঘৃণা। ভাইদের ক্যালিফোর্নিয়া যাওয়ার টাকার বিনিময়ে তাদের সম্পত্তির অংশ নিজের নামে লিখিয়ে নেয় এবেন। নাটকের শেষে দেখা যায়, এবেন খুন না করেও খুনিকে উসকে দেওয়ার অপরাধে নিজেকে অপরাধী ভাবতে থাকে। এমনই এক বিয়োগান্ত দ্বন্দ্বের মধ্য দিয়ে শেষ হয় নাটক।

এটি বরিশালের শব্দাবলী থিয়েটারের ৬৩তম প্রযোজনা। ছবি: সংগৃহীত
এটি বরিশালের শব্দাবলী থিয়েটারের ৬৩তম প্রযোজনা। ছবি: সংগৃহীত

বরিশালের শব্দাবলী থিয়েটারের ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ নাটক এটি। দলের ৬৩তম প্রযোজনাটি নিয়ে ভারতের তিনটি নাট্যোৎসবে অংশ নিতে যাচ্ছে নাট্যদল শব্দাবলী। এতে তারা প্রদর্শন করবে তাদের আমেরিকান নাট্যকার ইউজিন ও’নিল-এর কালজয়ী নাটকটি।

ভারতের তিনটি নাট্যোৎসবে মঞ্চস্থ হবে নাটকটি। ছবি: সংগৃহীত
ভারতের তিনটি নাট্যোৎসবে মঞ্চস্থ হবে নাটকটি। ছবি: সংগৃহীত

নাটকের অভিনেতা ও দলের জ্যেষ্ঠ সদস্য বুলবুল আহম্মেদ প্রথম আলোকে জানান, আগামীকাল ১১ জানুয়ারি ত্রিপুরার কাঁকড়াবন দেশবন্ধু সংঘ ও অভিমুখ সংগঠনের যৌথ আন্তর্জাতিক নাট্যোৎসব ‘নাট্যসৃজন-৪’-এর উদ্বোধনী প্রদর্শনে এটি অংশ নেবে। এর পরদিন ধর্মনগরে ‘ষষ্ঠ নাট্যমঞ্চ নাট্যোৎসব ২০২০’-এ হবে দ্বিতীয় প্রদর্শনী। এরপর ১৩ জানুয়ারি ‘শেখর স্মৃতি নাট্যোৎসব ২০২০’-এ নাটকটি আবার মঞ্চস্থ করবে তারা।

‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ ইউজিন ও’নীল–এর এক অনবদ্য সৃষ্টি। প্রায় শত বছর আগের গল্প এটি। কিন্তু এর প্রভাব এখনো বিরাজমান। একই সঙ্গে প্রেম, হিংসা, যৌনতা, লালসা, চতুরতা, সংঘাত এবং মৃত্যুর প্রকাশ রয়েছে এই নাটকে। নির্দেশকের মতে, সমাজবাস্তবতার সঙ্গে মিল রেখে নাট্যকারের শত বছর আগের চিত্রায়িত ক্যানভাস আজও আমাদের জীবনে বিদ্যমান। ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ আমাদের সমাজবাস্তবতায় ঠিক কতটা মিলে গেছে, তার থেকে বরং আমরা কীভাবে ভাবি বা আমাদের ভাবিয়ে নিয়ে চলেছে, সেদিকটা তুলে ধরার চেষ্টা হয়েছে। নাটকটি অনুবাদ করেছেন কবীর চৌধুরী। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বুলবুল আহম্মেদ, আনোয়ার শামীম, নাবিলা নাসরিন, শহীদুল ইসলাম, ইয়াছির আরাফাত, জহিরুল ইসলাম ও টি আই তপু।