অক্ষয়ের বিরুদ্ধে কেন মামলা নয়

বিতর্কিত ওই বিজ্ঞাপনের কয়েকটি দৃশ্য। ছবি: টুইটার
বিতর্কিত ওই বিজ্ঞাপনের কয়েকটি দৃশ্য। ছবি: টুইটার

বড় পর্দার নায়কদের দেখে মনে হয়, তাঁদের জীবন না জানি কত সহজ। স্বপ্নের চেয়েও সুন্দর। কিন্তু সেই জীবনে যে কত জটিলতা, তা যাঁরা সেই জীবন যাপন করেন, তাঁরাই জানেন। ২০১৯ সালে এসে অক্ষয় কুমার নিজের ক্যারিয়ারের সবচেয়ে সফল বছরের দেখা পেয়েছেন। উপহার দিয়েছেন চারটি ব্লকবাস্টার হিট ছবি। একটি মিউজিক ভিডিওতে অংশ নিয়ে করেছেন বাজিমাত।

কিন্তু এ বছর মুক্তিপ্রাপ্ত তাঁর নতুন টেলিভিশন বিজ্ঞাপনে মানহানির অভিযোগ এনে একটি মারাঠা প্রতিষ্ঠান তাঁর বিরুদ্ধে মামলার জন্য আজ শনিবার চিঠি দিয়েছে। মহারাষ্ট্রের নানদেদ জেলার প্রধান ও ভাজিরাবাদ পুলিশ বরাবর লিখিত অভিযোগ পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির অভিযোগ, একটি কাপড় কাচার বিজ্ঞাপনে অক্ষয় কুমার নিজেকে এমনভাবে উপস্থাপন করেছেন, যা আঘাত করেছে মারাঠা সংস্কৃতিকে। তারই প্রতিবাদ জানিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছে ওই সংস্থা।

এই বিজ্ঞাপন করার জন্য অক্ষয়ের বিরুদ্ধে মামলার জন্য চিঠি দেওয়া হয়েছে। ছবি: টুইটার
এই বিজ্ঞাপন করার জন্য অক্ষয়ের বিরুদ্ধে মামলার জন্য চিঠি দেওয়া হয়েছে। ছবি: টুইটার

ইউটিউবে ১ মিনিট ৭ সেকেন্ডের ওই বিজ্ঞাপনে দেখা যায়, মহারাষ্ট্রের রাজা যুদ্ধ জয় করে ময়লা কাপড়ে ফিরেছেন। রাজদরবারে জয়জয়কার। যুদ্ধজয় উপলক্ষে ‘পার্টি’ দিতে চান তিনি। তখন একজন রানি বলেন, ‘ময়লা কাপড় তো আমাদেরই ধুতে হবে।’

তখন মারাঠা রাজারূপী অক্ষয় কুমার বলেন, ‘আমরা যেমন শত্রুকে ধোলাই দিতে জানি, তেমনি কাপড়ও ধোলাই দিতে পারি।’ জানান, শত্রুবিনাশের মতোই জামাকাপড়ের ময়লা পরিষ্কার করতেও দক্ষ তাঁর বাহিনী। এ জায়গাকেই আপত্তিজনক বলে মামলার জন্য চিঠি দিয়েছে সম্ভাজি ব্রিগেড নামের ওই সংস্থা। তারা লিখিত জানিয়েছে, একজন মারাঠা যোদ্ধাকে নাচতে নাচতে ওয়াশিং পাউডার দিয়ে কাপড় কাচানোর দৃশ্যে দেখিয়ে ‘অত্যন্ত অপমান’ করা হয়েছে।

টুইটারে চলছে ‘হ্যাশট্যাগ বয়কট নিরমা’ ট্রেন্ড। ছবি: টুইটার
টুইটারে চলছে ‘হ্যাশট্যাগ বয়কট নিরমা’ ট্রেন্ড। ছবি: টুইটার

দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা এস এস শিভালে টুইটারে লেখেন, ‘আমরা একটা চিঠি পেয়েছি, যেখানে বলা হয়েছে অক্ষয় কুমার মারাঠাদের অনুভূতিতে আঘাত করেছেন। আমরা চিঠিটি উচ্চপদস্থ কর্মকর্তার কাছে “ফরওয়ার্ড” করে দিয়েছি।’

‘গুড নিউজ’ ছবির মূল অভিনয়শিল্পীদের সঙ্গে অক্ষয় কুমার। ছবি: ইনস্টাগ্রাম
‘গুড নিউজ’ ছবির মূল অভিনয়শিল্পীদের সঙ্গে অক্ষয় কুমার। ছবি: ইনস্টাগ্রাম

এখানেই শেষ নয়, টুইটারে চলছে ‘হ্যাশট্যাগ বয়কট নিরমা’ ট্রেন্ড।

ক্যালেন্ডার বলছে, হাফসেঞ্চুরি পার করে আরও দুই বছর পেরিয়েছে বলিউড তারকা অক্ষয় কুমারের বয়স। কিন্তু বলিউডে তাঁর ছবির বক্স অফিস আয় বলছে ভিন্নকথা। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৯ সালে তাঁর অভিনীত ছবিগুলোর বক্স অফিস আয় ১ হাজার কোটি রুপির কাছাকাছি। গত বছর অক্ষয় কুমারের চারটি ছবি মুক্তি পেয়েছে ‘কেসরি’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ফোর’ ও ‘গুড নিউজ’। ২৭ ডিসেম্বর মুক্তির পর ‘গুড নিউজ’ বক্স অফিস থেকে এনেছে সুখবর। ইতিমধ্যে আয় করেছে ২৮৩ কোটি টাকা।