কাঙ্ক্ষিত সেই কত্থকসন্ধ্যা

শামীম আরা নীপা ও শিবলী মহম্মদ।  ছবি: সংগৃহীত
শামীম আরা নীপা ও শিবলী মহম্মদ। ছবি: সংগৃহীত

এটি সেই কাঙ্ক্ষিত কত্থকসন্ধ্যা, যেটি ফসকে গেলে আফসোস করতে হবে। ঢাকার ৪০ জন তরুণীকে এ সন্ধ্যায় পাওয়া যাবে, যাঁরা পরিবেশন করবেন বলিউডের খ্যাতিমান নায়িকা মীনা কুমারী, মধুবালা, রেখা, শাবানা আজমি, মাধুরী দীক্ষিত ও দীপিকা পাড়ুকোনের নয়ন জুড়ানো নাচগুলো। যে নাচগুলোর কারণে বাজিরাও মাস্তানি, দেবদাস, খিলাড়ি, উমরাও জান, মুঘল–ই–আজম ও পাকিজা ছবিগুলোকে মানুষ আজও আলাদা করে মনে রেখেছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে রয়েছে কত্থক নাচের আয়োজন আইসিসিআর স্কলারস ইভিনিং ‘কত্থকের রং’। যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। নৃত্যানুষ্ঠানের পরিচালক শিল্পী শিবলী মহম্মদ। তিনি বলেন, ‘অনেকেই জানেন না যে সেই পঞ্চাশের দশক থেকে এখন পর্যন্ত বলিউডের যে নাচগুলো কিছু সিনেমাকে হিট করেছিল, সেই নাচগুলো ঠুমরি ও কত্থক আঙ্গিকের। সেগুলোর পরিচালক ছিলেন আমার গুরু পণ্ডিত বিরজু মহারাজ ও তাঁর পূর্বপুরুষেরা। ঢাকায় তাঁর প্রথম শিষ্য হিসেবে আমার দায়িত্ব মানুষের কাছে সেই বার্তা পৌঁছে দেওয়া। সে জন্যই ওই নাচগুলোর কিছু অংশকে একটু ভিন্ন আঙ্গিকে নৃত্যপ্রেমীদের সামনে উপস্থাপন করতে চাই। আমার ছাত্রীরা এগুলো পরিবেশন করবে।’

এ অনুষ্ঠানে আরও নাচ করবেন শিবলী, শামীম আরা নীপাসহ নাচের দল নৃত্যাঞ্চল-এর শতাধিক নৃত্যশিল্পী। শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টার সেই কত্থকসন্ধ্যার আয়োজন নৃত্যপ্রেমীদের জন্য উন্মুক্ত।