সেলেনার চিঠি, প্রাপক বিবার

সেলেনা গোমেজ
সেলেনা গোমেজ

সবাইকে চমকে দিয়ে নির্ধারিত সময়ের আগেই নিজের তৃতীয় অ্যালবাম রেয়ার নিয়ে হাজির হয়ে গেছেন সেলেনা গোমেজ। ভালোবাসা, কষ্ট, ভেঙে পড়া, আবার ফিনিক্স পাখির মতো জ্বলে ওঠা—সব মিলিয়ে রেয়ার সাধারণ কোনো অ্যালবাম নয়। সবার কাছ থেকে নিজেকে গুটিয়ে রাখা সেলেনা ব্যক্তিজীবন আর অনুভূতিগুলো ভক্তদের কাছে পৌঁছে দিয়েছেন নতুন অ্যালবামের গানগুলোর মধ্য দিয়ে।

অনেক কষ্ট পেরিয়ে…
কী নিয়ে এত কষ্ট সেলেনা গোমেজের? জাস্টিন বিবারের সঙ্গে বিচ্ছেদ, নিজের শারীরিক অসুস্থতা, মানসিক সমস্যাগুলো নিয়ে গত কয়েক বছর বেশ কঠিন সময় কেটেছে এই শিল্পীর। মঞ্চে গান গাইতে উঠেও অনেক সময় কান্নায় ভেঙে পড়তেন সেলেনা। হাসপাতালে যাওয়া–আসা হয়ে উঠেছিল তাঁর নিত্যদিনের রুটিন। তবে কাউকে কখনো মুখ ফুটে কিছু বলেননি। যুদ্ধটা তাঁর একার ছিল, একাই লড়ে গেছেন। সেই লড়াইয়ের ফল হিসেবেই চার বছর পর বেরিয়েছে সেলেনার গানের অ্যালবাম রেয়ার।
১০ জানুয়ারি মুক্তি পায় রেয়ার। অ্যালবামে সেলেনার গানগুলোর প্রতিটিকে আলাদাভাবে চিহ্নিত করা যায় তাঁর জীবনের ঘটনাপ্রবাহ দিয়ে। শ্রোতারা অবশ্য অ্যালবামের প্রথম দুটি গান ‘লুজ ইউ টু লাভ মি’ ও ‘লুক অ্যাট হার নাও’ শোনার পরেই বুঝতে পেরেছিলেন যে ‘জীবন্ত প্রামাণ্যচিত্র’ নিয়ে আসতে চলেছেন সেলেনা। সেলেনা নিজেও বলেছিলেন, ‘গানগুলো শুনলেই শ্রোতারা এর প্রেরণার উৎস বুঝে ফেলবেন।’

সেলেনার যত ব্যক্তিগত
সেলেনার মায়ের বয়স যখন মাত্র ১৬, তখন জন্ম হয় সেলেনার। সেলেনাকে একাই বড় করেছেন তাঁর মা। প্রথম জীবনে অনেক দারিদ্র্য আর কষ্টের মধ্য দিয়ে যেতে হয় সেলেনাকে। ২০১৩ সাল থেকে লুপাস নামের এক রোগ ধরা পড়ে সেলেনার দেহে। তবে গত কয়েক বছরে তাঁর জীবনের চড়াই-উতরাইয়ে যোগ হয় আরও অনেক কিছু। যেমন প্রেমিক জাস্টিন বিবারের সঙ্গে বিচ্ছেদ, কিডনি প্রতিস্থাপন, অবসাদ ও হতাশার মতো মানসিক রোগে ভোগা ইত্যাদি।

বিচ্ছেদ ও জাস্টিন বিবারের বিয়ে
২০১০ সালে প্রথম সেলেনা গোমেজ ও জাস্টিন বিবারের সম্পর্ক নিয়ে গুঞ্জন শুরু হয়। ২০১২ সালে বিচ্ছেদের দিকে যায় এই জুটি। তবে এরপর আবার ২০১৪-১৫–এর দিকে সম্পর্কে ফেরেন এই দুই তারকা। এর মধ্যেই নানা রকম অসুস্থতা পেয়ে বসে সেলেনাকে। মানসিকভাবে তিনি বিবারের ওপর ভীষণ নির্ভরশীল হয়ে পড়েন। তাই ২০১৬ সালে জাস্টিনের সঙ্গে আবার বিচ্ছেদ হলে মানসিকভাবে একেবারেই ভেঙে পড়েন সেলেনা। ২০১৭ সালে কিছু সময়ের জন্য সেলেনা আবার ফিরে পান বিবারকে, তবে সেই পুনর্মিলনের বয়সও বেশি ছিল না। গত বছরই বিবার বিয়ে করে ফেলেন। আর এর মধ্য দিয়ে সেলেনা ও বিবারের সম্পর্ক চিরতরে শেষ হয়ে যায়। এই ভাঙনের সুর শোনা গেছে সেলেনার রেয়ার অ্যালবামের বেশ কয়েকটি গানে।

মানসিক অসুস্থতা
শারীরিক অসুস্থতা ও সম্পর্কে ভাঙন সেলেনাকে অস্থির ও মানসিকভাবে দুর্বল করে দেয়। বিশেষ করে, ২০১৮ সালে প্রচণ্ড হতাশা ও উদ্বিগ্নতায় ভুগতে শুরু করেন এই শিল্পী। ফলে এই সময় মানসিক চিকিৎসা নিতে শুরু করেন তিনি।
ওপরের এসব অনুভূতি আর সেখান থেকে আবার নতুন করে জেগে ওঠার স্বাদ আপনি পাবেন সেলেনার নতুন অ্যালবামের গানগুলোতে।

‘রেয়ার’ অ্যালবামের গানগুলো
রেয়ার
ড্যান্স এগেইন
লুক অ্যাট হার না
লুজ ইউ টু লাভ মি
রিং
ভালনারেবল
পিপল ইউ নো
লেট মি গেট মি
ক্রাউডেড রুম
কাইন্ডা ক্রেজি
ফান
কাট ইউ অফ
আ সুইটার প্লেস
ব্যাড লায়ার
ফেটিশ
ইট এইন্ট মি
ব্যাক টু ইউ
উলভস