সিনেমা হলে 'কাঠবিড়ালী'

‘কাঠবিড়ালী’ সিনেমার পোস্টার।
‘কাঠবিড়ালী’ সিনেমার পোস্টার।

সকাল ১০টায় রাজধানীর নিউমার্কেটে বলাকা সিনেমা হলে পৌঁছে তেমন ভিড় পাওয়া গেল না। সাড়ে দশটায় শো শুরু হলো ১৫ মিনিট দেরিতে। শুরু হলো ‘কাঠবিড়ালী’। অল্প কয়েকজন দর্শকের সঙ্গে ছবিটি দেখেছেন ছবির পরিচালক নিয়ামুল মুক্তাসহ ছবির দলের একটা বড় অংশ। তবে বলাকার পর্দার সমস্যার জন্য ছবির ঔজ্জ্বল্য ঠিক ছিল না। নামই ঠিকমতো পড়া যাচ্ছিল না। তাই অধরা থেকেছে দৃশ্যমান সৌন্দর্যের অনেকটাই।

২০২০ সালের দ্বিতীয় সিনেমা ‘কাঠবিড়ালী’ আজ শুক্রবার ১৭ জানুয়ারি দেশের ১৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এটি তরুণ নির্মাতা নিয়ামুল মুক্তা পরিচালিত প্রথম সিনেমা । এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনয়শিল্পী অর্চিতা স্পর্শিয়া ও আসাদুজ্জামান আবীর।

পাবনার গজারমারা গ্রামে অভিনয়শিল্পী ও কলাকুশলীরা। ছবি: ফেসবুক
পাবনার গজারমারা গ্রামে অভিনয়শিল্পী ও কলাকুশলীরা। ছবি: ফেসবুক

‘চিলেকোঠা ফিল্মস’–এর ব্যানারে নির্মিত এই সিনেমাটিতে আরও অভিনয় করছেন সাঈদ জামান, শাহরিয়ার ফেরদৌস, শিল্পী সরকার, হিন্দোল রায়, এ কে আজাদ, তানজিনা রহমানসহ অনেকে। ছবির নাম কেন ‘কাঠবিড়ালী’? উত্তরে পরিচালক বলেন, ‘কাঠবিড়ালী আমাদের খুব কাছের প্রাণী। গ্রামে মানুষ আর কাঠবিড়ালী পাশাপাশি বাস করে। দেখতেও খুব সুন্দর। কিন্তু ওদের ধরা যায় না। ঠিক যেন আমার সিনেমার চরিত্রগুলোর মতো।’

সিনেমাটির শুটিং শুরু হয়েছিল ২০১৭ সালের ২ মার্চ। বহু প্রতিকূলতার মধ্যে শুটিং শেষ করে সম্প্রতি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পায় সিনেমাটি। এবার মুক্তি পেল। সিনেমাটির কাহিনি লিখেছেন পরিচালক নিয়ামুল মুক্তা নিজেই। চিত্রনাট্য করেছেন তাসনিমুল তাজ। পাঁচ দফায় ছবির শুটিং হয়েছে পাবনার ভাঙ্গুড়া উপজেলার গজারমারা গ্রামে। পরিচালক নিজের গ্রামে, নিজের আর আত্মীয়স্বজনের বাড়িতে প্রায় দুই বছর ধরে পাঁচ দফায় শুটিং করেছেন। সম্পাদনা ও শব্দ সম্পাদনা করেছেন রাশাদুজ্জামান সোহাগ ও রিপন নাথ। সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী।

আজ শুক্রবার বলাকার প্রদর্শনী শেষে ‘কাঠবিড়ালী’র কলাকুশলীদের একাংশ। ছবি: সংগৃহীত
আজ শুক্রবার বলাকার প্রদর্শনী শেষে ‘কাঠবিড়ালী’র কলাকুশলীদের একাংশ। ছবি: সংগৃহীত

আজ শুক্রবার থেকে রাজধানীর স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টারস, বলাকা সিনেওয়ার্ল্ড, মধুমিতা, শ্যামলী সিনেমা, আনন্দ, চিত্রামহল, নারায়ণগঞ্জের সিনেস্কোপ, বগুড়ার মম ইন, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, ময়মনসিংহের ছায়াবাণী, জয়দেবপুরের বর্ষা, শ্রীপুরের চন্দ্রিমা, খুলনার শঙ্খ ও লিবার্টি সিনেপ্লেক্স, পাবনার রূপকথা, রংপুরের শাপলা ও বরিশালের অভিরুচি সিনেমা হলে দেখা যাবে ছবিটি।