কলকাতায় আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু

প্রদীপ জ্বালিয়ে কলকাতায় আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হচ্ছে। ছবি: ভাস্কর মুখার্জি
প্রদীপ জ্বালিয়ে কলকাতায় আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হচ্ছে। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের কলকাতায় আজ রোববার সন্ধ্যায় শুরু হয়েছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দনে আট দিনব্যাপী আয়োজিত এই উৎসবের উদ্বোধন হয়।

প্রদীপ জ্বালিয়ে এবারের এই উৎসবের উদ্বোধন করে উদ্বোধনী ছবি ‘হামিদ’–এর মূল চলচ্চিত্রাভিনেতা তালহা আরশাদ রেসি। এ সময় সঙ্গে ছিলেন চিত্র পরিচালক সন্দীপ রায়, ‘হামিদ’–এর পরিচালক আইজাজ খান এবং হাঙ্গেরির চিত্র পরিচালক নেইলা জর্দি প্রমুখ। সভাপতিত্ব করেন শিশু–কিশোর একাডেমির সভাপতি সাবেক সাংসদ অর্পিতা ঘোষ।

পশ্চিমবঙ্গ সরকারের শিশু–কিশোর একাডেমি এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে।

এবারের এই সপ্তম বর্ষের উৎসবে যোগ দিয়েছে বিশ্বের ৩৫টি দেশের ২৫০টি শিশু চলচ্চিত্র।

এ উৎসবে বাংলাদেশ থেকে যোগ দেওয়া চারটি চলচ্চিত্র হলো মৃত্তিকা গুণের নির্মিত ‘কালো মেঘের ভেলা’, টোকন ঠাকুরের ‘রাজপুত্তুর’, আফজাল হোসেনের ‘এবারের সাভারে’ এবং আসিফ ইসলাম ও ফয়সাল রড্ডির ‘পাঠশালা’।

বাংলাদেশের প্রথম ছবি প্রদর্শিত হবে আগামী বুধবার দুপুর ১২টায় অহিন্দ্র মঞ্চে। ছবির নাম ‘রাজপুত্তুর’। এরপর আগামী শুক্রবার সন্ধ্যা ৬টায় একই মঞ্চে প্রদর্শিত হবে ‘এবারের সাভারে’। একই দিন রবীন্দ্র সদনে বেলা ৩টায় প্রদর্শিত হবে ‘পাঠশালা’। ওই দিনই আবার একই সময়ে ‘পাঠশালা’ প্রদর্শিত হবে চলচ্চিত্র শতবর্ষ ভবনে। আর শেষ ছবি ‘কালো মেঘের ভেলা’ প্রদর্শিত হবে শিশির মঞ্চে আগামী শনিবার সন্ধ্যা ৬টায়। আট দিনব্যাপী আয়োজিত এই উৎসব শেষ হবে আগামী রোববার।

এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি হলো জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি ‘হামিদ’। উৎসবে যোগ দেওয়া ছবিগুলো দেখানো হবে কলকাতার ১০টি প্রেক্ষাগৃহ ও মিলনায়তনে। এগুলো হলো নন্দন-১, ২ ও ৩, রবীন্দ্র সদন, রবীন্দ্র ওকাকুরা ভবন, স্টার থিয়েটার, চলচ্চিত্র শতবর্ষ ভবন, শিশির মঞ্চ, অহিন্দ্র মঞ্চ ও রবীন্দ্রতীর্থ মিলনায়তন । এই উৎসবে যোগ দেওয়া ২৫০টি ছবির মধ্যে রয়েছে ৬০টি স্বল্পদৈর্ঘ্য এবং তথ্যচিত্র।