আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক হলেন জাকির হোসেন রাজু

অধ্যাপক জাকির হোসেন রাজু। ছবি: সংগৃহীত
অধ্যাপক জাকির হোসেন রাজু। ছবি: সংগৃহীত

৪৯তম রটারডাম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআর) বাংলাদেশ থেকে জুরির দায়িত্ব পালন করতে যাচ্ছেন অধ্যাপক জাকির হোসেন রাজু। প্রাচীন এই চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা অ্যাওয়ার্ড বিভাগের প্রধান বিচারকের ভূমিকা পালন করবেন তিনি। সে জন্য নেদারল্যান্ডসের উদ্দেশে আজ ২৪ জানুয়ারি ঢাকা ছাড়বেন এই শিক্ষক ও চলচ্চিত্র সমালোচক।

ড. জাকির হোসেন রাজু প্রথম আলোকে বলেন, ‘আইএফএফআরে এশীয় চলচ্চিত্র বিভাগের বিচারকদের সভাপতি হিসেবে প্রতিনিধিত্ব করা একটা বিরল সুযোগ। আমি সেখানে বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র বিশেষজ্ঞদের কাছে বাংলাদেশের চলচ্চিত্রের সার্বিক অবস্থা তুলে ধরতে চাই। আমাদের ও সার্বিকভাবে এশীয় চলচ্চিত্রের উন্নয়নের জন্য কী করা যায়, সেই বিষয়ে মতবিনিময়, পরামর্শ ও ভবিষ্যৎ দিকনির্দেশনা নেব। পুরো বিষয়টা নিয়ে আমি খুবই রোমাঞ্চিত।’

এই নির্মাতা, শিক্ষক, চলচ্চিত্র সমালোচক ও গবেষককে আইএফএফআরের বিচারক হিসেবে নির্বাচিত করেছে নেটওয়ার্ক ফর দ্য প্রোমোশন অব এশিয়ান সিনেমা (নেটপ্যাক) নামের একটি সংগঠন। এই সংগঠন প্রতিবছর আন্তর্জাতিক নানা চলচ্চিত্র উৎসবের জন্য জুরিবোর্ড নির্বাচনের কাজ করে ও তাঁদের প্রোফাইল সংরক্ষণ করে।

বাংলাদেশ থেকে বিচারক হিসেবে আন্তর্জাতিক উৎসবগুলোয় অংশগ্রহণ করার উদাহরণ খুব বেশি নেই, যেটি বাংলাদেশের চলচ্চিত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কান, বার্লিন, ভেনিস বা টরন্টো চলচ্চিত্র উৎসবের পরপরই গুরুত্বপূর্ণ ধরা হয় আইএফএফআরকে। ২২ জানুয়ারি থেকে আগামী ২ ফেব্রুয়ারি নেদারল্যান্ডসের রটারডামে অনুষ্ঠিত হবে এই উৎসব। এই ১২ দিনে ১০০ জন নির্মাতা, ৩ লাখের বেশি দর্শক ও ২ হাজার ৩০০ বিশেষজ্ঞের সামনে তাঁদের প্রজেক্ট উপস্থাপন করার সুযোগ পাবেন। ৫০টি দেশের ২০০ ফিচার ফিল্ম ও ৩০০ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে এই উৎসবে।

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের চেয়ারপারসন ও অধ্যাপক জাকির হোসেন রাজু তিন দশকেরও বেশি সময় ধরে মূলত এশিয়ান সিনেমা বিষয়ে পাঠদান ও গবেষণা করেন। ২০০৪ সালে বাংলাদেশের প্রথম চলচ্চিত্র গবেষক হিসেবে ফিল্ম স্টাডিজ বিষয়ে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে পিএইচডি সম্পন্ন করেন। ‘বাংলাদেশের চলচ্চিত্র ও জাতীয় পরিচিতি’ বিষয়ে ইংল্যান্ডের লন্ডনের রাউটলেজ থেকে ২০১৫ সালে তাঁর একটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে। এটি আন্তর্জাতিক অঙ্গনে চলচ্চিত্র শিক্ষায় বাংলাদেশি চলচ্চিত্রের প্রতিনিধিত্ব করে। এ ছাড়া তিনি পাঁচ বছর ধরে তাঁর শিক্ষার্থীদের ‘কোরিয়ান সিনেমা’ বিষয়ে পড়ান। দক্ষিণ এশিয়ায় একমাত্র আইইউবিতে তাঁর নেতৃত্বেই এই কোর্স পড়ানো হয়।

শিক্ষক ও চলচ্চিত্র সমালোচক জাকির হোসেন রাজু এর আগেও ২০১৫ সালে আইএফএফআরের জুরির দায়িত্ব পালন করেছেন। তা ছাড়া তিনি ফ্রান্স, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার বিভিন্ন উৎসবেও জুরির দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের সাবেক এই সভাপতি ১৯৯০–এর দশকে ১০টি স্বল্প ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করেছেন। এই ছবিগুলো যুক্তরাষ্ট্র, জার্মানি, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, রোমানিয়া, জাপান ও মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক উৎসবে অংশ নেয়। তাঁর পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র ‘বিয়ন্ড দ্য বর্ডারস’ ১৯৯৭ সালে ইউরোপীয় নৃতাত্ত্বিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়।