বাবার মৃত্যুতে জনের উপলব্ধি

জন কবির। ছবি: সংগৃহীত
জন কবির। ছবি: সংগৃহীত

২২ বছরের সংগীতজীবনে এবারই প্রথম জন কবির সিদ্ধান্ত নিয়েছেন নিজের একক গানের অ্যালবাম প্রকাশের। ‘অপ্রাসঙ্গিক’ শিরোনামের এই অ্যালবামের প্রথম গান ‘মোহ’ আসছে সামনের ফেব্রুয়ারিতে। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানের কথা, সুর ও সংগীত পরিচালনা জন কবিরের। কথা প্রসঙ্গে এও জানালেন, একই সময়ে নিজেদের গানের দল ‘ইন্দালো’র নতুন অ্যালবাম ‘উত্তর খুঁজছি দক্ষিণে’ প্রকাশ করা হবে। আজ রোববার সকালে প্রথম আলোকে এমনটাই জানালেন জন কবির।

জন জানান, শুরুতে একটি করে গান প্রকাশ করবেন। আর বছর শেষে একসঙ্গে ব্যান্ড আর নিজের একক গানের অ্যালবাম শ্রোতাদের কাছে পৌঁছে দেবেন। ‘অপ্রাসঙ্গিক’ অ্যালবামে গান থাকবে ১০টি। প্রথম গান ‘মোহ’ সিঙ্গেল আকারে প্রকাশ করবেন কিছুদিন পর। এদিকে ইন্দালোর ‘উত্তর খুঁজছি দক্ষিণে’ অ্যালবামের দুটি গান ‘ছবি’ ও ‘হবে কি’ এরই মধ্যে সিঙ্গেল আকারে প্রকাশ করা হয়েছে। সামনে আসবে তৃতীয় গান। এ ছাড়া ব্যান্ডের তিন গানের ইপি অ্যালবাম ‘নতুন খামে পুরোনো চিঠি’ও কিছুদিন পর প্রকাশ করবেন বলে জানিয়েছেন এই গায়ক।

এতটা সময় পর নিজের একক গানের অ্যালবাম তৈরির প্রয়োজন মনে করলেন কেন? এমন প্রশ্নে জন কবির বলেন, ‘কিছুদিন আগে আমার বাবা মারা যান। তখন হঠাৎ মনে হলো, কে যে কখন পৃথিবী ছেড়ে চলে যায়, তার কোনো ঠিক নেই। যত দিন বেঁচে থাকি, কাজ করে যাওয়া উচিত। ব্যান্ডের কাজের ফাঁকে নিজেও বেশ কিছু গান তৈরি করেছিলাম। ভাবলাম, সেই গানগুলো পর্যায়ক্রমে প্রকাশ করা উচিত। তাই নিজের এক অ্যালবামের বিষয়টি নিয়ে ভাবা।’

ব্যান্ডের কাজের ফাঁকে নিজেও বেশ কিছু গান তৈরি করেছেন জন। ছবি: সংগৃহীত
ব্যান্ডের কাজের ফাঁকে নিজেও বেশ কিছু গান তৈরি করেছেন জন। ছবি: সংগৃহীত

গানের ধরন কেমন হবে জানতে জন বলেন, ‘আমরা যে ধরনের গান তৈরি করে থাকি, ব্যান্ডের গানগুলো তেমনটাই। শ্রোতারা তো এরই মধ্যে আমাদের গানের ধরন সম্পর্কে জেনেছেন। সমসাময়িক বিভিন্ন বিষয় আমাদের গানের কথায় উঠে আসবে।’

স্কুলপড়ুয়া বন্ধুরা মিলে ১৯৯৮ সালে ‘ব্ল্যাক’ ব্যান্ড প্রতিষ্ঠা করেন। জন, টনি ও জাহান তখন রাজধানীর কাকরাইলে অবস্থিত উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্র। একসঙ্গে হলেই আড্ডা হতো গান নিয়ে। ব্যান্ডের গান ভালোবাসতে ভালোবাসতে স্বপ্ন দেখে ফেললেন নিজেরাই ব্যান্ড দল গড়বেন। হলোও তাই। যেখানে নিজেরাই নিজেদের শ্রোতা আর বিশ্লেষক। কিন্তু সেটি খুব বেশি দূর এগোয়নি। তারও কিছুদিন পর আনুষ্ঠানিকভাবে ব্ল্যাক নাম দিয়ে ব্যান্ডসংগীতের আঙিনায় পা রাখলেন এই ত্রিমূর্তি। তিনজনের স্বপ্নে গড়ে ওঠা ব্ল্যাকে ২০০০ সালে যোগ দিলেন মিরাজ ও তাহসান। আর গেস্ট ভোকালিস্ট হিসেবে গাইতেন এলিটা করিম। সেই দিনগুলো ছিল ব্ল্যাকের ক্যারিয়ারে সোনালি অধ্যায়। ২০১১ সালের শুরুতে দল ব্ল্যাক ছাড়েন জন কবির। সময়ের প্রয়োজনে ও একটু বিরতি নিতেই ব্ল্যাক ছেড়ে দেন বলে জানান জন। ২০১২ সালের শেষে গড়ে তোলেন নতুন ব্যান্ড ইন্দালো। ব্যান্ডের বর্তমান লাইনআপ হচ্ছে যুবায়ের (গিটার অ্যান্ড ভোকাল), জন কবির (ভোকাল অ্যান্ড গিটার), বার্ট (বেজ গিটার অ্যান্ড ভোকাল) এবং ডিও (ড্রামস)।