'নাচ দেখে আবেদনময়ী মন্তব্য করবে, তা হবে না'

১৯৯২ সালের ৬ ফেব্রুয়ারি কানাডায় জন্ম নেন নোরা ফাতেহি। ছবি: ইনস্টাগ্রাম
১৯৯২ সালের ৬ ফেব্রুয়ারি কানাডায় জন্ম নেন নোরা ফাতেহি। ছবি: ইনস্টাগ্রাম

এই মুহূর্তে বলিউডের নারী নৃত্যশিল্পীদের তালিকা করলে একেবারে প্রথম সারিতে থাকবে যাঁর নাম, তিনি নোরা ফাতেহি। ‘সাকি সাকি’ গানে তাঁর নাচের মুদ্রায় মাত হয়েছে বলিউড। শুক্রবার মুক্তি পেয়েছে বরুণ ধাওয়ান ও শ্রদ্ধা কাপুরকে সঙ্গী করে নোরা ফাতেহির নাচপ্রধান চলচ্চিত্র ‘স্ট্রিট ড্যান্সার থ্রি ডি’। রেমো ডি সুজা পরিচালিত এই ছবি মুক্তির প্রথম দুই দিনেই আয় করেছে প্রায় ২৪ কোটি রুপি। বক্স অফিস বিশ্লেষকদের ভাষায় তা এককথায় দুর্দান্ত।

ভারতের বাইরে থেকে এসে যাঁরা বলিউডে দাপটের সঙ্গে নিজেকে প্রতিষ্ঠা করেছেন, তাঁদের মধ্যে ২৭ বছর বয়সী নোরা ফাতেহি অন্যতম। অথচ নোরা নাকি কোনো দিন প্রথাগতভাবে নাচই শেখেননি। তাঁর নাচের গুরুর নাম ইউটিউব। মরোক্কান মা–বাবার ঘরে ১৯৯২ সালের ৬ ফেব্রুয়ারি জন্ম কানাডায়। বেড়ে ওঠা সেখানেই। আর ক্যারিয়ার ভারতে। তাই ভারতীয়-আরব-কানাডিয়ান সংস্কৃতির মিশেলে তাঁর নাচের ভঙ্গিমা অন্য সবার চেয়ে আলাদা।

নোরার মা–বাবা মরোক্কান। ছবি: ইনস্টাগ্রাম
নোরার মা–বাবা মরোক্কান। ছবি: ইনস্টাগ্রাম

সম্প্রতি ‘দ্য স্টেটসম্যান’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘কেউ আমার নাচ দেখবে, আর কেবল ‘‘আবেদনময়ী’’ মন্তব্য করবে, তা হবে না। আমি কেবল আবেদনময়ী নই। সেটি ছাপিয়ে তাঁকে আমার নাচের প্রশংসা করতেই হবে। আমি শরীর দেখাতে নাচি না, নাচের জন্যই নাচি। তারপরও মাঝেমধ্যে ক্যামেরা আমার শরীরটাকেই মুখ্য করে তোলে। তার দায় আমার নয়।’

আইটেম গানের শিল্পী হিসেবে নোরা বলিউডের বেশ কিছু ছবিতে নজর কেড়েছেন। সেগুলোর মধ্যে ‘বাহুবলী: দ্য বিগিনিং’, ‘কিক টু’, ‘শের’, ‘লোফার’, ‘সত্যমেব জয়তে’, ‘স্ত্রী’, ‘ভারত’, ‘বাটলা হাউস’ ইত্যাদি উল্লেখযোগ্য। হিন্দির পাশাপাশি দক্ষিণি ছবিতেও নোরা সমান দক্ষ। তেলুগু, মালয়ালম এবং তামিল ছবিতেও তাঁর সরব উপস্থিতি নজর কাড়ে। তবে কেবল বড় পর্দাই নয়, ছোট পর্দা এবং মিউজিক ভিডিওতেও সমান জনপ্রিয় তিনি। ‘বিগ বস ৯’, ‘ঝালাক দিখ লা যা’, ‘কমেডি নাইটস’, ‘এমটিভি ট্রল পুলিশ’সহ অন্যান্য রিয়্যালিটি শোতেও তাঁর পারফরম্যান্স নজরকাড়া।

নোরা নাকি কোনো দিন প্রথাগতভাবে নাচই শেখেননি। ছবি: ইনস্টাগ্রাম
নোরা নাকি কোনো দিন প্রথাগতভাবে নাচই শেখেননি। ছবি: ইনস্টাগ্রাম

নোরার মতে, নাচই তাঁর জীবন, তাঁর অধ্যবসায়। কোনো নাচ দেখলেই নোরা প্রথমেই সেটি নিজের আয়ত্তে আনতে চান। যত কঠিনই হোক না কেন, হার মানেন না নোরা। শুরুতে হিপ হপ, অ্যাফ্রো, ব্যালে ডান্স তাঁর কাছে কঠিন মনে হতো। কিন্তু বারবার অনুশীলনে এখন সেই নাচগুলোকেই ‘ডালভাত’ বানিয়ে ফেলেছেন।

সুন্দরী নোরাকে নিয়ে ইন্ডাস্ট্রিতে রং–বেরঙের গুজব গুঞ্জরিত হতে সময় লাগেনি। শোনা গিয়েছিল ‘বিগ বস ৯’-এর আরেক প্রতিযোগী, স্প্লিটভিলা জয়ী প্রিন্স নারুলার সঙ্গে তাঁর সম্পর্ক ছিল। সে গুজব হালে পানি না পাওয়ায় জন্ম নিল নতুন গুঞ্জন। কিছুদিন অভিনেতা অঙ্গদ বেদীর সঙ্গেও নোরার অন্তরঙ্গ সম্পর্ক নিয়ে সয়লাব হলো মিডিয়া। আর এখন নোরার রিলেশনশিপ স্ট্যাটাস ‘সিঙ্গেল’।

নোরার নাচের গুরু ইউটিউব। ছবি: ইনস্টাগ্রাম
নোরার নাচের গুরু ইউটিউব। ছবি: ইনস্টাগ্রাম

কেবল ইউটিউবই নোরাকে দিয়েছে, এমন নয়; এখন নোরাও ফিরিয়ে দিচ্ছেন ইউটিউবকে। নিয়মিত সেখানে নিজের নাচের ভিডিও শেয়ার করছেন। সেখানে অসংখ্য মানুষ নিয়মিত তাঁর নাচ দেখেন, দেখে শেখেন। অনুসরণ করেন আর হতে চান নোরা ফতেহি। সামনে ‘বাঘি থ্রি’ আর ‘ভুজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’তেও দেখা দেবেন নোরা ফাতেহি।