বিশ্বের সেরা সুন্দরী দাদি ভারতের আরতি

প্রথম ভারতীয় হিসেবে বিশ্বের সবচেয়ে সুন্দরী দাদির মুকুট উঠেছে আরতি চাটলানির মাথায়। ছবি: ইনস্টাগ্রাম
প্রথম ভারতীয় হিসেবে বিশ্বের সবচেয়ে সুন্দরী দাদির মুকুট উঠেছে আরতি চাটলানির মাথায়। ছবি: ইনস্টাগ্রাম

বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় সম্প্রতি শেষ হলো ‘গ্র্যান্ডমা আর্থ টোয়েন্টি টোয়েন্টি’র আসর। প্রথম ভারতীয় হিসেবে বিশ্বের সবচেয়ে সুন্দরী দাদির মুকুট উঠেছে আরতি চাটলানির মাথায়। এ বছর ১৯ থেকে ২৩ জানুয়ারি বুলগেরিয়ায় অনুষ্ঠিত হলো এই আয়োজন।

আরতি চাটলানির বয়স ৬২। ভারতের সবচেয়ে সুন্দরী দাদি নির্বাচিত হয়ে তিনি আন্তর্জাতিক এই আয়োজনে যোগ দেন। এই আয়োজনের ওয়েবসাইটে লেখা, ‘গ্র্যান্ডমা ইউনিভার্স বিশ্বের একমাত্র অনুষ্ঠান, সেখানে বিশ্বের নানি-দাদিদের দায়িত্বের সৌন্দর্যকে উদ্‌যাপন করা হয়।’ সৌন্দর্যকে যে বয়সের বেড়ায় আটকে রাখা যায় না, সেই বার্তা ছড়িয়ে দিতেই এই আয়োজন। বিভিন্ন দেশ থেকে আসা নানি-দাদিদের পেছনে ফেলে এই মুকুট জয় করেন তিনি।

দক্ষিণ ভারতের বেঙ্গালুরুর অধিবাসী এই দাদি এখন সামাজিক যোগাযোগমাধ্যমের নতুন সেনসেশন। বয়স যে কেবলই সংখ্যা, প্রতিটি রাউন্ডে যেন সে কথাই বলতে চেয়েছেন। নিজেকে প্রমাণ করার তাগিদ ছিল তাঁর ষোলো আনা।

নাতি–নাতনিদের সঙ্গে আরতি। ছবি: ইনস্টাগ্রাম
নাতি–নাতনিদের সঙ্গে আরতি। ছবি: ইনস্টাগ্রাম

ভারতের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আরতি বলেন, ‘গ্র্যান্ডমা ইউনিভার্স’–এর মঞ্চে তিন রাউন্ডের ছিল এই প্রতিযোগিতা। প্রথম রাউন্ডে তিনি পরেছিলেন ব্রাইডাল জুয়েলারি ও লেহেঙ্গা। দ্বিতীয় রাউন্ডে ছিল নাচ। সেখানেও কেল্লাফতে। হিন্দি গানের সঙ্গে দ্রুপদি নাচে আসর জমিয়ে দিয়েছেন।

এই নাচের মাধ্যমে আরতি বুঝিয়েছেন, কীভাবে একজন দাদি তাঁর নাতি-নাতনিদের আবদার পূরণ করেন। এই নাচের জন্য তিনি তাঁর নাতি–নাতনিদের সঙ্গে ছবি তুলেছেন। নাচের এক ফাঁকে সেগুলো দেখিয়েছেন। এই নাচের জন্য তিনি যে ধরনের সরঞ্জাম (প্রপস) ব্যবহার করেছেন, তা একেবারেই ভিন্ন।

মঞ্চে নাচছেন আরতি চাটলানি। ছবি: ইনস্টাগ্রাম
মঞ্চে নাচছেন আরতি চাটলানি। ছবি: ইনস্টাগ্রাম

মঞ্চে আরতি কখনো ‘নার্ভাস’ হননি। পুরোটা সময় ছিলেন আত্মবিশ্বাসী। কীভাবে? উত্তরে এই দাদি বলেছেন, ‘আসার সময় আমার স্বামী বলেছিল, “অন্য সবকিছু ভুলে যাও। কেবল উপভোগ করো।” আর আমি কেবল সেটাই করেছি।’ বিচারকেরা আরতিকে বলেছেন, ‘লম্বা, ফিট ও স্মার্ট।’

আরতি চাটলানি। ছবি: ইনস্টাগ্রাম
আরতি চাটলানি। ছবি: ইনস্টাগ্রাম

২০১৯ সালে এই মুকুট উঠেছিল স্পেনের ইসাবেল হেরেরো দালমাওয়ের মাথায়। তিনি তিন সন্তানের মা, আইনজীবী ও রিয়েল এস্টেট ও মডেলিং এজেন্সির মালিক।