'গণ্ডি' পেরোনো বন্ধুত্ব নিয়ে যেসব সিনেমা…

নারী-পুরুষের নিছক বন্ধুত্ব বা গণ্ডি পেরোনো বন্ধুত্বকে কি বয়সের বেড়া দিয়ে আটকে রাখা যায়? সহজ উত্তর হলো, যায় না। সম্পর্কের মাঝে যত উঁচু দেয়ালই থাকুক না কেন, সম্পর্কের উচ্চতা সব সময়ই তার চেয়ে বেশি। সব গণ্ডি পেরিয়ে সম্পর্ক খুঁজে নেয় তার গন্তব্য। সে রকমই অসংখ্য চলচ্চিত্রের ভেতর থেকে কয়েকটিকে নিয়ে এ আয়োজন।

গণ্ডি ছবির দুই শিল্পী সব্যসাচী চক্রবর্তী ও সুবর্ণা মুস্তাফা। ছবি: আবদুস সালাম
গণ্ডি ছবির দুই শিল্পী সব্যসাচী চক্রবর্তী ও সুবর্ণা মুস্তাফা। ছবি: আবদুস সালাম

গণ্ডি (২০২০)

আগামীকাল মুক্তি পাবে ফাখরুল আরেফীন খান পরিচালিত দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য ছবি গণ্ডি। বড় পর্দায় প্রথমবারের মতো জুটি বাঁধতে দেখা যাবে ‘ফেলুদা’খ্যাত ভারতীয় অভিনেতা সব্যসাচী চক্রবর্তী আর বাংলাদেশের গুণী অভিনেত্রী সুবর্ণা মুস্তাফাকে। পরিবারের অন্য সবাই যখন যে যার কাজে ব্যস্ত, তখন অবসরপ্রাপ্ত একাকী দুজন মানুষ খুঁজে নিয়েছে জীবনের ঝাঁপি খুলে বসে গল্প করার সঙ্গী। সমুদ্রপাড়ের বালুপথে একসঙ্গে চলার সঙ্গী। পরিচালক বলেন, দীর্ঘদিন দর্শক পরিবার নিয়ে একসঙ্গে হলে বসে সিনেমা দেখার আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে। দাদা–দাদি থেকে শুরু করে নাতি–নাতনি, বন্ধু—সবাইকে নিয়ে গণ্ডি দেখবেন। সব্যসাচীও এই পরিচালকের সঙ্গে সহমত প্রকাশ করে আমন্ত্রণ জানান দর্শকদের। বলেন, আট থেকে ৮০ সবার ভালো লাগবে এ ছবি। সব বয়সের দর্শক গণ্ডির সঙ্গে নিজেকে যুক্ত করতে পারবেন। ছবিটি আগামীকাল শুক্রবার মুক্তি পাবে দেশের
১৩টি প্রেক্ষাগৃহে।

ইয়োরস ট্রুলি ছবিতে সোনি রাজদান
ইয়োরস ট্রুলি ছবিতে সোনি রাজদান

ইয়োরস ট্রুলি (২০১৮)

ট্রেনযাত্রী সোনি রাজদান স্টেশনে একদিন মাইকের ঘোষণায় শুনতে পেলেন, ‘আপনাকে আজ খুব সুন্দর লাগছে। ঠিক যেন পিয়াসা সিনেমার ওয়াহিদা রেহমান।’ এমন অদ্ভুতভাবেই শুরু হয়েছিল সেই সম্পর্ক। একেক বয়সে সম্পর্কের সৌন্দর্যও একেক রকম। সঞ্জয় নাগ পরিচালিত ইয়োরস ট্রুলি সিনেমায় সোনি রাজদান (৬৩) ও পঙ্কজ ত্রিপাঠী (৪৩) সম্পর্কের সেই বিচিত্র রূপ, রংকে বড় পর্দায় দিয়েছেন এক ভিন্ন মাত্রা। একই বছরে মুক্তি পাওয়া শেফালি শাহ ও নিরাজ কাবি অভিনীত ওয়ান্স এগেইন ছবিটিও অনেকটা একই স্বাদের।

বেলাশেষে ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় আর স্বাতীলেখা সেনগুপ্ত
বেলাশেষে ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় আর স্বাতীলেখা সেনগুপ্ত

বেলাশেষে (২০১৫)

বড় পর্দায় দেখানো হয় সৌমিত্র চট্টোপাধ্যায় আর স্বাতীলেখা সেনগুপ্তের ৪৯ বছরের দাম্পত্য জীবন। সব ঠিকঠাক। তবু কিসের যেন অভাব! কী সেটা? ক্যামেরার পেছনে সেই অনুসন্ধান চালিয়েছেন নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। দারুণ আলোচনার ক্ষেত্র তৈরি করে ছবিটি। শোনা যাচ্ছে, এবার হিন্দি ভাষায় নির্মিত হবে বেলাশেষে। আর সেখানে জুটি বেঁধে অভিনয় করবেন বলিউডের ৩৯ বছরের জনপ্রিয় তারকা দম্পতি ঋষি কাপুর ও নীতু সিং।

আমুর ছবিতে জ্যঁ লুই ট্রিনটিগন্যান্ট ও ইমানুয়েল রিভ
আমুর ছবিতে জ্যঁ লুই ট্রিনটিগন্যান্ট ও ইমানুয়েল রিভ

আমুর (২০১২)

ফরাসি শব্দ ‘আমুর’ অর্থ ভালোবাসা। অস্ট্রিয়ার পরিচালক মাইকেল হ্যানেকে পরিচালিত ছবিটি কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা পুরস্কার পাম দ’র জয় করে। জ্যঁ লুই ট্রিনটিগন্যান্ট (৮৯) ও ইমানুয়েল রিভ (৮৯) অভিনীত এ ছবি ৮৫তম একাডেমি অ্যাওয়ার্ড আসরে সেরা বিদেশি ভাষায় নির্মিত চলচ্চিত্র বিভাগে জিতে নেয় অস্কার।

অ্যাজ গুড অ্যাজ ইট গেটস ছবিতে জ্যাক নিকলসন ও  হেলেন হান্ট
অ্যাজ গুড অ্যাজ ইট গেটস ছবিতে জ্যাক নিকলসন ও হেলেন হান্ট

অ্যাজ গুড অ্যাজ ইট গেটস (১৯৯৭)

হেলেন হান্ট: ‘আমার সম্পর্কে কিছু একটা বলো। এক্ষুনি।’

জ্যাক নিকলসন: ‘তুমি আমাকে আরও ভালো মানুষ হয়ে ওঠার অনুপ্রেরণা দাও।’ ব্যস, খুশি হয়ে গেলেন হেলেন (৫৬)। আর সেবারের মতো হাঁপ ছেড়ে বাঁচলেন জ্যাক। জেমস ব্রুকস পরিচালিত হলিউডের বড় পর্দার আইকনিক এ রোমান্টিক কমেডি ছবি নানা দিক থেকেই ছুঁয়েছে মাইলফলক। একাডেমি পুরস্কারের ইতিহাসে সবচেয়ে বেশিবার অর্থাৎ ১২ বার মনোনয়ন পাওয়া অভিনেতা জ্যাক নিকলসনের (৮২) হাতে দ্বিতীয় অস্কারটি উঠেছিল এই ছবির জন্য। এমনকি হেলেন হান্ট তাঁর একমাত্র অস্কারটিও ঘরে তুলেছেন অ্যাজ গুড অ্যাজ ইট গেটস–এসফলভাবে ক্যারোল কনেলি হয়ে ওঠার জন্য।

গ্রন্থনা: জিনাত শারমিন