কিশোর কুমারের নিষিদ্ধ সিনেমার খোঁজ মিলল

‘বেগুনাহ’ সিনেমায় অভিনয় করেছিলেন কিশোর কুমার। ছবি: ইনস্টাগ্রাম
‘বেগুনাহ’ সিনেমায় অভিনয় করেছিলেন কিশোর কুমার। ছবি: ইনস্টাগ্রাম

৬০ বছর পর খোঁজ মিলল কিশোর কুমারের নিষিদ্ধ হিন্দি সিনেমার। ন্যাশনাল আর্কাইভ অব ইন্ডিয়া ১৯৫৭ সালে কিশোর কুমার অভিনীত ‘বেগুনাহ’ ছবির রিল খুঁজে পেয়েছে। ৬০ বছরের আগে মুম্বাই উচ্চ আদালতের নির্দেশে এই ছবির পুরো প্রিন্ট নষ্ট করে দেওয়া হয়েছিল। তবে ভারতের নানা জায়গার কয়েকজন সিনেমা অনুরাগীর কাছে সংরক্ষিত ছিল ছবির ফুটেজ।

কিশোর কুমার অভিনীত ‘বেগুনাহ’ মুক্তি পেয়েছিল ১৯৫৭ সালে। সে সময় আমেরিকার বিখ্যাত প্রযোজনা সংস্থা প্যারামাউন্ট পিকচার অভিযোগ আনে, সিনেমাটি তাদের ‘নক অন উড’–এর নকল। ১৯৫৪ সালের ১৪ এপ্রিল মুক্তি পেয়েছিল ‘নক অন উড’ ছবিটি। আর ১৯৫৭ সালের ৮ মার্চ মুক্তি পায় নরেন্দ্র সুরি পরিচালিত কিশোর কুমার অভিনীত ‘বেগুনাহ’ ছবিটি। অভিনয় করেছিলেন কিশোর কুমার, শাকিলা, হেলেন। এ ছবিতে মুকেশ চন্দ মাথুরের কণ্ঠে ‘অ্যায় প্যায়াসি দিল বেজুবান’ গানটার চিত্রায়ণে পিয়ানো বাজাতে দেখা যায় সে সময়ের বিখ্যাত সুরকার জয়কিশানকে। মুক্তির ১০ দিনের মাথায় অভিযোগ করলে আদালত বিষয়টি আমলে নেন।

‘বেগুনাহ’র একটি দৃশ্যে পিয়ানো বাজাতে দেখা যায় সে সময়ের বিখ্যাত সুরকার জয়কিশানকে। ছবি: ছবি: ইনস্টাগ্রাম
‘বেগুনাহ’র একটি দৃশ্যে পিয়ানো বাজাতে দেখা যায় সে সময়ের বিখ্যাত সুরকার জয়কিশানকে। ছবি: ছবি: ইনস্টাগ্রাম

গত সপ্তাহে পাওয়া এই বিরল সিনেমার একটি দৃশ্যে দেখা যায়, পিয়ানোতে সংগীত পরিচালক জয়কিশান এবং অভিনয়শিল্পী শাকিলা নৃত্যরত। ‘এ পায়াসে দিল বেজুবান’ গানের প্লেব্যাক করছেন। এনএফএআইয়ের পরিচালক প্রকাশ ম্যাগদাম ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘কয়েক বছর ধরেই অনেকে রিলটির খোঁজ করছিল। যেহেতু এটি আমাদের কাছে ছিল না, তাই আমরাও সিরিয়াসলি সন্ধান শুরু করি। এটির আবিষ্কার রীতিমতো অলৌকিক ঘটনা।’ তিনি আরও বলেন, ‘ভারতের নানা জায়গার সিনেমাপ্রেমীদের কাছ থেকেই আমরা রিলটি সংগ্রহ করেছি।’ তিনি জানান, সংগীত পরিচালক জুটি শঙ্কর-জয়কিশানের ভক্তরা দীর্ঘদিন ধরে এই ফুটেজটি খুঁজছিলেন, কারণ এটিই একমাত্র সিনেমা, যেখানে জয় কিশানকে পর্দায় দেখা যায়। তিনি জানান, একটি রিল দুমাস আগে এসেছিল এবং অন্যটি গত সপ্তাহে এসেছে। উদ্ধারকৃত দুটি ১৬ মিমি রিলে ৬০ থেকে ৭০ মিনিটের ফুটেজ রয়েছে।

প্রায় ৬০ বছর অতিক্রান্ত হওয়ার পর আবারও মুক্তির কথা ভাবা হচ্ছে। সব ঠিক থাকলে এ বছরের ৪ আগস্ট, কিশোর কুমারের জন্মদিনে দর্শকদের সামনে আনা হবে বলে জানিয়েছেন কিশোর-ছেলে অমিত কুমার।