নীল মুকুটের পোস্টার প্রকাশ

নীল মুকুটের পোস্টার। ছবি: সংগৃহীত
নীল মুকুটের পোস্টার। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে আজ সকালেই দেখা মিলেছে কামার আহমাদ সাইমনের নতুন ছবি ‘নীল মুকুট’–এর পোস্টার। ফুল-পাতার ব্যাকগ্রাউন্ডে নীল স্কিমে পোস্টারজুড়ে একটা নারীমুখ। সেখানে চোখ আটকে যায় উজ্জ্বল আকুল দুটি চোখে, যার দৃষ্টি বহুদূর। কিছুক্ষণ তাকিয়ে থাকলে নজরে পড়বে সেই চোখজোড়ার গভীরের জমাট ব্যথা।


এর আগে বিনা কর্তনে মাত্র ১০ দিনে সেন্সর ছাড়পত্র পায় ‘নীল মুকুট’। তবে কামারের এমন ভিন্নধর্মী পোস্টার এই প্রথম নয়। ২০১৪ সালে মুক্তি পাওয়া কামারের প্রথম ছবি ‘শুনতে কি পাও!’–এর পোস্টারেও ছিল বৈচিত্র্য। স্বাধীনতা–পরবর্তী ঢাকাই ছবির ব্যানার আর্টিস্টদের আঁকা, যা পরবর্তীকালে রিকশা পেইন্টিং আর্টের জন্ম দেয়, সেই স্টাইলে তৈরি ‘শুনতে কি পাও!’–এর পোস্টার তখন প্রশংসা কুড়িয়েছিল সমঝদারদের। কামার জানিয়েছেন, দেশে-বিদেশে অনেকেই ব্যক্তিগত আগ্রহে সংগ্রহ করেছিলেন ‘শুনতে কি পাও!’-এর সেই পোস্টার। এখনো অনেকেই জানতে চান, কোথায় পাওয়া যেতে পারে সেই পোস্টার। এসব আগ্রহ আর চাহিদার কথা মাথায় রেখেই এবার ‘নীল মুকুট’-এর পাবলিসিটি পার্টনার হিসাবে যুক্ত হয়েছে প্রকাশনা সংস্থা বাতিঘর। এখন ঢাকাসহ চট্টগ্রাম ও সিলেটের বাতিঘর প্রকাশনায় পাওয়া যাবে ‘শুনতে কি পাও!’ ও ‘নীল মুকুট’—দুটি ছবিরই পোস্টার।

শুনতে কি পাও! ছবির পোস্টার।
শুনতে কি পাও! ছবির পোস্টার।

মুম্বাই থেকে ‘স্বর্ণশঙ্খ’ আর প্যারিসে ‘গ্রাঁ প্রি’ জয় করার পর দেশে মুক্তি পেয়ে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল ‘শুনতে কি পাও!’, জয় করেছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর চল্লিশটির বেশি উৎসবে প্রদর্শিত হয়েছিল ‘শুনতে কি পাও!’। ১০টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কৃতও হয়েছিল। কিন্তু কয়েক দিন আগে এক সাক্ষাৎকারে ‘নীল মুকুট’ কোনো উৎসবের আগে দেশে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়ে ইতিমধ্যেই চমকে দিয়েছিলেন কামার। কামারের বক্তব্য, ‘আন্তর্জাতিক উৎসবে “শুনতে কি পাও!”–এর অভাবনীয় সাফল্যের পর অনেকেই বলেছিলেন, আমি উৎসবের জন্যে ছবি বানাই কি না? তখনই ঠিক করে রেখেছিলাম, সুযোগ পেলে একটা ছবি উৎসব ছাড়াই দেশে মুক্তি দেব।’ কামারের ভাষায় ‘নীল মুকুট’ তাঁর অপরিকল্পিত ছবি, এখন পর্যন্ত ছবির বিষয় নিয়ে কিচ্ছু বলতে রাজি নন তিনি। এর আগে কেবল জানিয়েছিলেন, প্লেনের ভেতর থেকে একটা কান্না শুনে তাঁর মাথায় এসেছিল এই ছবির আইডিয়া। লোকার্নোর ওপেন ডোরসের শ্রেষ্ঠ পুরস্কার ও আর্তে ইন্টারন্যাশনাল পুরস্কার বিজয়ী কামারের জলত্রয়ীর (ওয়াটার ট্রিলজি) দ্বিতীয় ছবি ‘অন্যদিন...’ আর বার্লিনালের ডব্লিউসিএফ বিজয়ী ছবি ‘শিকলবাহা’র ফাঁকে ফাঁকে শেষ করেছেন ‘নীল মুকুট’–এর কাজ। শিগগিরই ‘নীল মুকুট’ মুক্তি পাবে বলে জানিয়েছেন কামার।

নির্মাতা কামার আহমাদ সাইমন। ছবি: ফেসবুক
নির্মাতা কামার আহমাদ সাইমন। ছবি: ফেসবুক